Advertisement
০৩ মে ২০২৪
Buddha

Buddha: বুদ্ধের পবিত্র অস্থিকলস দেখতে ভিড় শহরে

সোমবার, বুদ্ধ পূর্ণিমার দিনটিতে বুদ্ধের পবিত্র অস্থিকলস চাক্ষুষ করতে তাঁর অনুরাগীরা জড়ো হয়েছিলেন কলেজ স্ট্রিটের মহাবোধি সোসাইটিতে।

বুদ্ধের অস্থিকলস দর্শনে ভিড়। মহাবোধি সোসাইটিতে।

বুদ্ধের অস্থিকলস দর্শনে ভিড়। মহাবোধি সোসাইটিতে। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২২ ০৬:৪৮
Share: Save:

এ দেশের মননে বুদ্ধ-চেতনা অটুট থাকার বার্তাই দিয়ে গেল ২৫৬৬ বছরের বুদ্ধজয়ন্তী। সোমবার, বুদ্ধ পূর্ণিমার দিনটিতে বুদ্ধের পবিত্র অস্থিকলস চাক্ষুষ করতে তাঁর অনুরাগীরা জড়ো হয়েছিলেন কলেজ স্ট্রিটের মহাবোধি সোসাইটিতে। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন কলকাতার তাই কনসুলেটের ডেপুটি কনসাল জেনারেল।

এ দেশের মহাবোধি সোসাইটির প্রধান কেন্দ্র কলকাতায় শতাধিক বছর ধরে সংরক্ষিত আছে এই অস্থিকলস। বুদ্ধপূর্ণিমায় একযোগে বুদ্ধদেবের জন্ম, মহানিষ্ক্রমণ এবং মহানির্বাণের ঘটনা স্মরণ করা হয়। তিনটিই বৈশাখী পূর্ণিমায় ঘটেছিল বলে মনে করা হয়। তবে বুদ্ধ নিজেকে ঈশ্বর বলে প্রচার করেননি। এই দিনটিতে বুদ্ধ এবং তাঁর আদর্শ স্মরণে পবিত্র মন্ত্রোচ্চারণ করেন পুরোহিতেরা। কলকাতার মহাবোধি সোসাইটিতে আগত ভক্তদের হাতে পবিত্র সুতো বেঁধে দেওয়া হয়েছে। একই সঙ্গে দিল্লি, বুদ্ধগয়া, শ্রাবস্তী, লখনউ, ভুবনেশ্বরেও বুদ্ধজয়ন্তী পালন করেছে মহাবোধি সোসাইটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Buddha Kolkata Buddha Purnima
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE