Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ অক্টোবর ২০২১ ই-পেপার

রক্ত-বিভ্রাটে তথ্য নিল ড্রাগ কন্ট্রোল

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০১ মার্চ ২০১৯ ০২:৩৬
এসএসকেএম হাসপাতাল।—ফাইল চিত্র।

এসএসকেএম হাসপাতাল।—ফাইল চিত্র।

এসএসকেএম হাসপাতালে রক্ত বিভ্রাট-কাণ্ডে হস্তক্ষেপ করল স্বাস্থ্য দফতরের ড্রাগ কন্ট্রোল বিভাগ। ১১ বছরের বালিকাকে ভুল রক্ত দেওয়ার অভিযোগের সত্যতা খতিয়ে দেখতে বৃহস্পতিবার হাসপাতালের ব্লাড ব্যাঙ্ক থেকে নথিপত্র সংগ্রহ করেছে ড্রাগ কন্ট্রোলের তিন সদস্যের প্রতিনিধিদল।

হাসপাতাল সূত্রের খবর, সঙ্গীতা চক্রবর্তী নামে ওই বালিকার জন্য ১৭ ফেব্রুয়ারি ব্লাড ব্যাঙ্কে রিকুইজিশন পাঠিয়েছিলেন পেডিয়াট্রিক বিভাগের চিকিৎসক। সঙ্গীতার রক্ত ‘বি’ পজিটিভ হলেও রিকুইজিশনের প্রেক্ষিতে তাকে দেওয়া হয় ‘এবি’ পজিটিভ রক্ত। এর জেরে ওই বালিকার অবস্থা সঙ্কটজনক হয়ে পড়ে। নিয়মানুযায়ী, নমুনা গ্রুপিং ও ক্রস ম্যাচিং করার পরে রক্ত দেওয়ার কথা। সঙ্গীতার ক্ষেত্রে তা করা হয়েছিল কি না, পদ্ধতি মেনে কাজ হলে কার ভুলে এমন ঘটল—সেই প্রশ্ন উঠে যায়।

এসএসকেএম হাসপাতাল সূত্রের খবর, সঙ্গীতার রিকুইজিশন স্লিপ, ক্রস ম্যাচ রিপোর্ট, ১৭ এবং ১৯ তারিখ কারা ডিউটিতে ছিলেন— যাবতীয় তথ্য নেন ড্রাগ কন্ট্রোলের প্রতিনিধিরা। একই সঙ্গে ব্লাড ব্যাঙ্কের যে খাতায় কোন কোন শিবির থেকে রক্ত সংগ্রহ করা হচ্ছে, কারা রক্ত দিচ্ছেন লেখা থাকে, সেই তথ্যও সংগ্রহ করা হয়। ব্লাড ব্যাঙ্কের মেডিক্যাল অফিসার-ইন-চার্জ প্রতীক দে বলেন, ‘‘ড্রাগ কন্ট্রোলের প্রতিনিধিরা তদন্তের স্বার্থে যা ভাল মনে করেছেন নিয়ে গিয়েছেন।’’ স্বাস্থ্য ভবনের এক কর্তা বলেন, ‘‘গাফিলতি প্রমাণ হলে পদক্ষেপের কথা বিবেচনা করা হবে।’’

Advertisement

আরও পড়ুন

Advertisement