Advertisement
০৪ মে ২০২৪
Calcutta High Court

কালো গাউন না পরলেও চলবে হাই কোর্টে! গরমের কারণে আইনজীবীদের ছাড় দিলেন প্রধান বিচারপতি

দেশে করোনা পরিস্থিতির সময় সুপ্রিম কোর্ট জানিয়েছিল, আইনজীবীদের গাউন পরার প্রয়োজন নেই। গত বছর করোনার প্রকোপ কমে যাওয়ার পর গাউন বাধ্যতামূলক করে কলকাতা হাই কোর্ট।

Due to heatwave Calcutta High Court exempts advocates from wearing gowns till end of summer vacation in June 2023

আবহাওয়ার পরিস্থিতি দেখে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, গরমের ছুটি শেষে আগামী জুন মাসে আদালত খোলা পর্যন্ত আইনজীবীদের গাউন পরা থেকে ছাড় দেওয়া হবে।’’

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৩ ২১:৩২
Share: Save:

প্রচণ্ড গরমের কারণে আইনজীবীদের গাউন পরার বাধ্যবাধকতা থেকে সাময়িক অব্যাহতি দিল কলকাতা হাই কোর্ট। বুধবার হাই কোর্টের রেজিস্ট্রার জেনারেল এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন। তিনি জানিয়েছেন, হাই কোর্টের প্রধান বিচারপতির নির্দেশেই এই পদক্ষেপ।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘‘প্রচণ্ড গরমের কারণে আইনজীবীরা গাউন পরার হাত থেকে রেহাই চেয়ে যে আবেদন করেছিলেন, মাননীয় কার্যনির্বাহী প্রধান বিচারপতি তা মঞ্জুর করে এই নির্দেশ দিয়েছেন। আবহাওয়ার পরিস্থিতি দেখে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, গরমের ছুটি শেষে আগামী জুন মাসে আদালত খোলা পর্যন্ত আইনজীবীদের গাউন পরা থেকে ছাড় দেওয়া হবে।’’

প্রসঙ্গত, দেশে করোনা পরিস্থিতির সময় একটি বিজ্ঞপ্তিতে সুপ্রিম কোর্ট জানিয়েছিল যে, আইনজীবীদের গাউন পরার প্রয়োজন নেই। গত বছর করোনার প্রকোপ কমে যাওয়ার পর আদালত কক্ষে সওয়াল জবাবের সময় আইনজীবীদের গাউন পরে আসতে হবে বলে জানিয়েছিল কলকাতা হাই কোর্ট। এর পর গত ফেব্রুয়ারিতে ‘ভোট পরবর্তী হিংসা’ সংক্রান্ত একটি মামলার শুনানির সময় গাউন পরে না আসায় তৎকালীন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ভর্ৎসনা করেন কেন্দ্রীয় বাহিনী সিআইএসএফের আইনজীবী ডিপি সিংহকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE