Advertisement
০২ মে ২০২৪
Bidhannagar Municipality

এখনও চালু নয় বিধাননগর পুরসভার ট্রাইবুনাল, বিপাকে নাগরিকেরা

২০২২ সালে রাজ্যের পুর ও নগরোন্নয়ন দফতর ট্রাইবুনাল তৈরির নির্দেশ দেয়। তাতে বলা হয়, কলকাতা পুরসভার ট্রাইবুনালই বিধাননগর পুরসভার ট্রাইবুনাল হিসাবে কাজ করবে।

An image of Bidhannagar Municipality

বিধাননগর পুরসভা। —ফাইল চিত্র।

প্রবাল গঙ্গোপাধ্যায়
কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৪ ০৮:১০
Share: Save:

পরিকাঠামোর অভাবে এখনও পর্যন্ত চালু হতে পারল না বিধাননগর পুরসভার ট্রাইবুনাল। দু’বছর আগে ওই ট্রাইবুনাল তৈরির নির্দেশ দিয়েছিল রাজ্যের পুর ও নগরোন্নয়ন দফতর। সেটি তৈরি না হওয়ায় নাগরিকেরা চাইলেও পুরসভার কোনও নির্দেশের বিরুদ্ধে আপিল করতে পারছেন না। বিষয়টি তাঁদের নজরে রয়েছে বলে জানিয়েছেন পুর কর্তৃপক্ষ।

২০২২ সালে রাজ্যের পুর ও নগরোন্নয়ন দফতর ট্রাইবুনাল তৈরির নির্দেশ দেয়। তাতে বলা হয়, কলকাতা পুরসভার ট্রাইবুনালই বিধাননগর পুরসভার ট্রাইবুনাল হিসাবে কাজ করবে। সেখানেই বিধাননগরের আপিলের মামলা গৃহীত হবে। সেই পরিকাঠামো বিধাননগর পুরসভার তৈরি করার কথা। কিন্তু তা তৈরি করা যায়নি। ফলে ওই ট্রাইবুনালে কোনও মামলা গৃহীত হচ্ছে না বলে অভিযোগ প্রদীপ কর ও লাকি খাতুন নামে দুই আইনজীবীর। সম্প্রতি তাঁরা বিধাননগর পুরসভার কমিশনারকে চিঠিতে জানান যে, পরিকাঠামোর অভাবে বিধাননগরের মামলা ওই ট্রাইবুনালে নেওয়া হচ্ছে না।

কলকাতা পুরসভার সদর দফতরের অদূরে, নিউ মার্কেটের কাছে হাডকো বিল্ডিংয়ে বিধাননগরের ওই ট্রাইবুনাল চালু হওয়ার কথা। সেখানে ইতিমধ্যে কলকাতা পুরসভার ট্রাইবুনাল চলছে এবং মামলাও হচ্ছে। সম্প্রতি সেখানে গিয়ে জানা গেল, কয়েক মাস আগে বিধাননগর পুরসভার ট্রাইবুনাল তৈরির নির্দেশিকা পান সেখানকার কর্মীরা। তাঁরা জানান, হাওড়া পুরসভার ট্রাইবুনাল সেখানে চালু হওয়ার পথে। কিন্তু বিধাননগরের ট্রাইবুনালের কোনও খবর তাঁদের কাছে নেই! তাঁরা জানান, ট্রাইবুনাল তৈরির জন্য ঘর, অফিসের কর্মীদের রেকর্ড রুম-সহ নানা পরিকাঠামো প্রয়োজন।

প্রদীপ কর নামে ওই আইনজীবীর কথায়, ‘‘মামলা করতে গিয়েছিলাম। কিন্তু মামলা নেওয়া হয়নি। বিষয়টি বিধাননগর পুরসভাকে জানিয়েছি। কিন্তু পুরসভা কোনও উত্তর দেয়নি। এতে আমার মক্কেল ক্ষতিগ্রস্ত হয়েছেন।’’

আইনজীবীরা জানাচ্ছেন, পুরসভার নির্দেশের বিরুদ্ধে স্থগিতাদেশ চাইতে প্রথম পদক্ষেপই হল ট্রাইবুনালে আবেদন করা। তার পরের পদক্ষেপ, উচ্চ আদালতে যাওয়া।
বিধাননগর পুরসভার ২০ নম্বর ওয়ার্ডের পুরপ্রতিনিধি তথা আইনজীবী প্রসেনজিৎ নাগের কথায়, ‘‘অনেক সময়ে এই ধরনের মামলায় উচ্চ আদালত জানতে চায়, আবেদনকারী ট্রাইবুনালে বা নিম্ন আদালতে গিয়েছিলেন কি না। এ ক্ষেত্রে ট্রাইবুনাল না থাকায় অনেকেই ন্যায়বিচার থেকে বঞ্চিত হচ্ছেন। কারণ, উচ্চ আদালতে মামলা চালানো খরচ ও সময়সাপেক্ষ। অনেকের পক্ষেই তা সম্ভব হয় না। এক জন পুরপ্রতিনিধি হিসাবে চাইব, দ্রুত আমাদের পুরসভার ট্রাইবুনাল চালু হোক।’’

কেন শুরু করা যাচ্ছে না বিধাননগরের ট্রাইবুনাল? তা পরিষ্কার নয় পুর কর্তৃপক্ষের একাংশের কাছেও। বিধাননগর পুরসভার আইন বিভাগের মেয়র পারিষদ তুলসী সিংহরায় বলেন, ‘‘ট্রাইবুনাল চালু করতে পুরসভা উদ্যোগী হয়েছিল। কেন পরিকাঠামো তৈরি করা যাচ্ছে না, তা খতিয়ে দেখতে হবে। ট্রাইবুনাল তৈরি হলে পুরসভারও সুবিধা হবে। এ নিয়ে মেয়র পরিষদের বৈঠকে আলোচনা করব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE