Advertisement
২৬ এপ্রিল ২০২৪
foggy weather

কুয়াশায় মুখ ঘোরাচ্ছে বহু বিমান, পার্কিং বে নিয়ে চিন্তা

শুধু ওই এক দিনই নয়। কুয়াশার কারণে নামতে না পেরে আশপাশের রাজ্যের বিমানবন্দর থেকে মুখ ঘুরিয়ে সম্প্রতি কলকাতায় চলে আসছে বহু বিমান।

লুকোচুরি: দিনভর কুয়াশাচ্ছন্ন রইল শহর। বুধবার বিকেলে, রেড রোডে। ছবি: দেবস্মিতা ভট্টাচার্য

লুকোচুরি: দিনভর কুয়াশাচ্ছন্ন রইল শহর। বুধবার বিকেলে, রেড রোডে। ছবি: দেবস্মিতা ভট্টাচার্য

সুনন্দ ঘোষ
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২১ ০৩:১২
Share: Save:

ভোরের দিকে ঘন কুয়াশায় কমছে দৃশ্যমানতা। আর সেই কারণে গত সোমবার পর পর পাঁচটি বিমান পটনায় নামতে না পেরে চলে এসেছিল কলকাতায়। তত ক্ষণে ডিব্রুগড় থেকেও এসে হাজির হয় আরও একটি বিমান। শেষে বিমানবন্দরের পার্কিং বে পাওয়া নিয়ে পরিস্থিতি এমন দাঁড়ায় যে, আর কোনও বিমানকে যাতে কলকাতায় পাঠানো না হয়, সেই অনুরোধ করতে হয় পটনা বিমানবন্দরের এয়ার ট্র্যাফিক কন্ট্রোলকে (এটিসি)!


শুধু ওই এক দিনই নয়। কুয়াশার কারণে নামতে না পেরে আশপাশের রাজ্যের বিমানবন্দর থেকে মুখ ঘুরিয়ে সম্প্রতি কলকাতায় চলে আসছে বহু বিমান। ঘন কুয়াশায় বিমান ওঠা-নামা করার জন্য কলকাতা বিমানবন্দরে আধুনিক ব্যবস্থা থাকায় এখানে তেমন কোনও সমস্যা হচ্ছে না। কিন্তু অন্য শহর থেকে বাড়তি বিমান কলকাতায় আসায় চাপ বাড়ছে পার্কিং বে-র উপরে। যা ক্রমশ দুশ্চিন্তা বাড়াচ্ছে বিমানবন্দরের কর্তাদের।


কলকাতা বিমানবন্দরের অধিকর্তা কৌশিক ভট্টাচার্য জানিয়েছেন, এই মুহূর্তে কলকাতায় ৬২টি পার্কিং বে রয়েছে। শহরে কোনও বিমানের জরুরি অবতরণের জন্য দু’টি বে সব সময়ে খালি রাখা হয়। বাকি ৬০টি পার্কিং বে ব্যবহার করেই নিয়মিত বিমান ওঠা-নামা করে। বর্তমানে সপ্তাহে তিন দিন (সোম, বুধ ও শুক্র) শহর থেকে কমবেশি ৩১০টি উড়ান ওঠা-নামা করছে। আর বাকি চার দিন ওঠানামা করে প্রায় ২৫০টি উড়ান। প্রসঙ্গত, কলকাতায় নতুন পার্কিং বে তৈরির কাজ চললেও সেই কাজ শেষ হতে এখনও মাস কয়েক দেরি রয়েছে বলে বিমানবন্দরের একটি সূত্র জানিয়েছে।


কিন্তু কুয়াশার কারণে সম্প্রতি বাগডোগরা, গুয়াহাটি, ডিব্রুগড়, পটনা থেকে একাধিক বিমান শহরে চলে আসায় আটকে যাচ্ছে পার্কিং বে। বিমানবন্দর সূত্রের খবর, গত সোমবার পর পর পাঁচটি বিমান পটনা থেকে শহরে আসে। কলকাতা বিমানবন্দরের এক অফিসার জানিয়েছেন, এর মধ্যেই এক দিন কুয়াশার কারণে মুখ ঘুরিয়ে কলকাতা বিমানবন্দরে হাজির হয়েছিল ১০টি বিমান! এ ছাড়া, দিনে তিন-চারটি করে বিমানের শহরে আসার ঘটনা তো ঘটছেই।


অভিযোগ, এর মধ্যে তিনটি এরোব্রিজ রক্ষণাবেক্ষণের জন্য বন্ধ রয়েছে। ফলে আরও কমে গিয়েছে পার্কিং বে-র সংখ্যা। বিমানবন্দরে যে সংস্থা এরোব্রিজ চালনা করে, তাদের দিয়েই এত দিন রক্ষণাবেক্ষণের কাজ করানো হত। কিন্তু নতুন বছরে সেই রক্ষণাবেক্ষণের দায়িত্ব দেওয়া হয়েছে দিল্লির একটি সংস্থার হাতে। ফলে দুই সংস্থার মধ্যে সমন্বয়ের অভাব দেখা দিয়েছে।


কলকাতা বিমানবন্দরের এক আধিকারিক জানিয়েছেন, এই পরিস্থিতিতে বুধবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কলকাতা সফরের জন্য দু’টি হেলিকপ্টার চলে এসেছে শহরে। বিমানবন্দর সূত্রের খবর, আগামী ২৩ জানুয়ারি প্রধানমন্ত্রীর কলকাতায় আসার কথা। তত দিন পর্যন্ত ওই হেলিকপ্টার দু’টি শহরেই থাকবে। অর্থাৎ, আরও দু’টি পার্কিং বে-কে তত দিন যাত্রী বিমানের ওঠা-নামার জন্য ব্যবহার করা যাবে না। ফলে বৃহস্পতিবার থেকে কোনও প্রতিবেশী বিমানবন্দরে নামতে না পেরে কোনও উড়ান শহরে আসতে চাইলে তাদের আদৌ জায়গা দেওয়া যাবে কি না, তা নিয়েই ঘোর দুশ্চিন্তায় পড়েছেন বিমানবন্দরের কর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Aeroplane foggy weather
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE