Advertisement
২২ জুলাই ২০২৪
Dum Dum Municipality

ফুটপাতের ব্যবসায়ীদের নিয়মে বাঁধতে বৈঠক দমদম পুর কর্তৃপক্ষের

ফুটপাতে দখলদারি নিয়ে সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভর্ৎসনার পরে নড়ে বসেছে দমদম পুর প্রশাসন। ফুটপাতে ব্যবসার ক্ষেত্রে যাতে শৃঙ্খলা বজায় রাখা হয়, সে ব্যাপারে মাইকিং করে নির্দেশ দেওয়ার কাজ শুরু করেছে তারা।

দমদম পুরসভা।

দমদম পুরসভা। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৪ ০৫:৫১
Share: Save:

ফুটপাত দিয়ে বিনা বাধায় যাতে পথচারীরা চলাচল করতে পারেন, তা নিশ্চিত করতে হকার ও দোকানদারদের আগেই প্রয়োজনীয় নির্দেশ দিয়েছিল দমদম পুরসভা। এ বার সেই বিষয়টি নিয়ে মঙ্গলবার ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করলেন পুর কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, ফুটপাতে দখলদারি নিয়ে সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভর্ৎসনার পরে নড়ে বসেছে দমদম পুর প্রশাসন। ফুটপাতে ব্যবসার ক্ষেত্রে যাতে শৃঙ্খলা বজায় রাখা হয়, সে ব্যাপারে মাইকিং করে নির্দেশ দেওয়ার কাজ শুরু করেছে তারা। যদিও এখনও দেখা যাচ্ছে, বেশ কিছু জায়গায় ফুটপাতে দোকানের মাথায় প্লাস্টিকের ছাউনি টাঙিয়ে ব্যবসা করছেন দোকানিরা। কোথাও দোকানের মালপত্র রাখা আছে ফুটপাতের উপরে। এ ছাড়াও রাস্তার ধারে পড়ে থাকছে ইমারতি দ্রব্য থেকে শুরু করে রকমারি সামগ্রী।

দোকানদারদের বক্তব্য, অনেক জায়গায় ফুটপাতই নেই। রাস্তার ধারে তাঁরা দীর্ঘ দিন ধরে ব্যবসা করছেন। তবে বাসিন্দারা বলছেন, সবার আগে জরুরি ফুটপাতের সংস্কার। যে সব জায়গায় ফুটপাত নেই, সেখানে চলাচলের ব্যবস্থা করা হোক। তাঁদের আরও অভিযোগ, অনেক ক্ষেত্রেই দেখা যায়, দোকান থেকে বর্জ্য সরাসরি নর্দমায় ফেলা হচ্ছে। এতে ক্ষতি হচ্ছে নিকাশি ব্যবস্থার। সে দিকেও নজর দেওয়া দরকার। দমদম পুরসভার ভাইস চেয়ারম্যান বরুণ নট্ট জানান, ফুটপাত থেকে আগেও ইমারতি দ্রব্য সরিয়ে দিয়েছে পুরসভা। সেই কাজে আরও জোর বাড়ানো হবে।

দমদম পুরসভার চেয়ারম্যান হরিন্দর সিংহ বলেন, ‘‘ফুটপাত দিয়ে পথচারীদের চলাচলে কোনও বাধা সৃষ্টি করা যাবে না। দোকানের মাথায় ঝোলানো যাবে না প্লাস্টিকের ছাউনি। ফুটপাতে রাখা যাবে না দোকানের মালপত্রও। এমন একাধিক নির্দেশ দেওয়া হয়েছে ব্যবসায়ীদের। যদি নির্দিষ্ট সময়ের পরেও তাঁরা ওই নির্দেশ না মানেন, প্রয়োজনীয় পদক্ষেপ করবে প্রশাসন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dum Dum municipality Footpath Encroachment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE