Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Education

ইঞ্জিনিয়ারিং ও পলিটেকনিকের বই এ বার বাংলায়

—প্রতীকী ছবি।

—প্রতীকী ছবি।

মধুমিতা দত্ত
কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২১ ০৩:০৯
Share: Save:

ইংরেজি মাধ্যম স্কুলে লেখাপড়া না-করা ছাত্রছাত্রীদের অনেকেই ইঞ্জিনিয়ারিং পড়তে গিয়ে ভাষাগত সমস্যার মুখে পড়েন। ইংরেজিতে লেখা বই পড়ে পাঠনপাঠন চালাতে গিয়ে প্রথম প্রথম অনেকেই ধাক্কা খান, পড়া বুঝতেও সমস্যা হয়। এ বার সেই সমস্যার সমাধানে ইঞ্জিনিয়ারিং এবং পলিটেকনিক পাঠক্রমের প্রথম বর্ষের বই ছাপানো হবে বাংলা-সহ বিভিন্ন আঞ্চলিক ভাষায়। ‘অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন’ (এআইসিটিই) সম্প্রতি এই সিদ্ধান্ত নিয়েছে। যে সমস্ত আঞ্চলিক ভাষায় ওই প্রযুক্তির বই ছাপানো হবে, তার মধ্যে বাংলা অন্যতম। আর এই কাজের দায়িত্বে রয়েছে রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ম্যাকাউট)।

রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামক এবং এই প্রকল্পের কোঅর্ডিনেটর শুভাশিস দত্ত সোমবার জানান, গ্রাম থেকে পড়তে আসা অনেক পড়ুয়াই ভাষার কারণে সমস্যার মুখে পড়েন। এই অসুবিধার কারণে পড়ুয়াদের অনেকে মাঝপথে ইঞ্জিনিয়ারিং পড়া ছেড়ে দিয়েছেন, এমন ঘটনাও ঘটেছে। তাই স্থির হয়েছে, প্রথম বর্ষের ইঞ্জিনিয়ারিং এবং পলিটেকনিক পাঠক্রমের বইগুলি বাংলা-সহ একাধিক আঞ্চলিক ভাষায় অনুবাদ করা হবে। তবে আঞ্চলিক ভাষায় বই পড়লেও বিভিন্ন ইঞ্জিনিয়ারিং বা প্রযুক্তিগত শব্দ (যেমন ইনডাক্টর, ক্যাপাসিটর) ইংরেজিতে সেখানে লেখা থাকবে, যাতে ওই সব শব্দের সঙ্গে সড়গড় হতে পারেন পড়ুয়ারা। শুভাশিসবাবু এ দিন বলেন, ‘‘ইঞ্জিনিয়ারিং পাঠক্রমের চার বছরই পুরোপুরি ভাবে আঞ্চলিক ভাষায় পড়ে পাশ করলে কিন্তু চাকরির বাজারে অসুবিধায় পড়বেন পড়ুয়ারা। তাই আপাতত প্রথম বর্ষে বাংলা-সহ আঞ্চলিক ভাষায় বই তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’’

বাংলায় বই অনুবাদের জন্য ইতিমধ্যে এআইসিটিই অনুমোদিত প্রতিষ্ঠানের শিক্ষক এবং অবসরপ্রাপ্ত শিক্ষকদের কাছ থেকে আবেদনপত্র চাওয়া হয়েছে। শুভাশিসবাবু জানান, পদার্থবিদ্যা, রসায়ন, গণিত, বেসিক ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইঞ্জিনিয়ারিং গ্রাফিক্স অ্যান্ড ডিজাইন-সহ মোট আটটি বিষয়ের প্রথম বর্ষের বই বাংলা-সহ বিভিন্ন আঞ্চলিক ভাষায় ছাপা হবে। পলিটেকনিক পাঠক্রমের ক্ষেত্রে প্রথম বর্ষের গণিত, ফলিত পদার্থবিদ্যা, ফলিত রসায়ন, ইঞ্জিনিয়ারিং গ্রাফিক্স-সহ দশটি বিষয়ের বই অনুবাদ করা হবে। বাংলা, তামিল, তেলুগু, গুজরাতি-সহ সব আঞ্চলিক ভাষায় এই বই অনুবাদের কাজ করা হবে। স্থির হয়েছে, সব আঞ্চলিক ভাষার বইয়ের মধ্যে প্রতিটি বিষয়ে যে ভাষায় কোনও বইয়ের অনুবাদ সব চেয়ে ভাল হবে, সেটিকেই বাকি আঞ্চলিক ভাষায় অনুকরণ করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Education Bengali Language
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE