Advertisement
১৪ এপ্রিল ২০২৪
Fines

জরিমানার উপরে ছাড়ের মেয়াদ বাড়ল এক মাস

বাণিজ্যিক চার চাকার গাড়িতে অবস্থান নির্ণায়ক যন্ত্র (ভিএলটিডি) বসানো বাধ্যতামূলক ছিল। সেই শর্তেও আগামী ৩১ মার্চ পর্যন্ত ছাড় দেওয়া হয়েছে।

An image of Cars

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ০৬:২৭
Share: Save:

বকেয়া পথ কর মেটানো ছাড়াও গাড়ির স্বাস্থ্য সংক্রান্ত শংসাপত্র সময় মতো না নেওয়ার জন্য ধার্য করা জরিমানার উপরে ছাড়ের মেয়াদ শেষ হচ্ছে আজ, বৃহস্পতিবার। কিন্তু এখনও বেশ কিছু গাড়ির পথ কর বকেয়া থাকার পাশাপাশি বহু বাণিজ্যিক গাড়ির স্বাস্থ্য সংক্রান্ত শংসাপত্র নেওয়ার প্রক্রিয়া সম্পূর্ণ হয়নি। অভিযোগ, গোটা প্রক্রিয়াটি সময়সাপেক্ষ হওয়ায় সব গাড়ির ক্ষেত্রে তা শেষ করে ওঠা যায়নি।

এই পরিস্থিতিতে জরিমানার উপরে ছাড়ের মেয়াদ বৃদ্ধির আর্জি জানিয়ে আবেদন করেছিল বাস, মিনিবাস, স্কুলগাড়ি, ট্যাক্সি, অ্যাপ-ক্যাব সহ একাধিক পরিবহণ সংগঠন। তার পরেই পরিবহণ দফতর পথ কর মেটানোর ক্ষেত্রে ধার্য জরিমানার উপরে ১০০ শতাংশ এবং গাড়ির ফিটনেস সার্টিফিকেট না নেওয়ার কারণে ধার্য জরিমানার উপরে ৮০ শতাংশ পর্যন্ত ছাড়ের মেয়াদ আগামী ৩১ মার্চ পর্যন্ত বাড়ানোর কথা জানাল। তবে, যে সব গাড়ি স্বাস্থ্য সংক্রান্ত শংসাপত্র নেওয়ার জন্য জানুয়ারি মাসের মধ্যে নির্দিষ্ট টাকা জমা দিয়ে রেখেছে, তাদের ক্ষেত্রে ওই খাতে কোনও জরিমানা লাগবে না বলে সূত্রের খবর। অন্যান্য ক্ষেত্রে ৮০ শতাংশ পর্যন্ত ছাড় মিলবে।

এর পাশাপাশি, বাণিজ্যিক চার চাকার গাড়িতে অবস্থান নির্ণায়ক যন্ত্র (ভিএলটিডি) বসানো বাধ্যতামূলক ছিল। সেই শর্তেও আগামী ৩১ মার্চ পর্যন্ত ছাড় দেওয়া হয়েছে। এর ফলে আপাতত অবস্থান নির্ণায়ক যন্ত্রের জন্য খরচ না করেই স্বাস্থ্য সংক্রান্ত শংসাপত্র নেওয়ার জন্য প্রয়োজনীয় পরীক্ষায় বসতে পারবে গাড়িগুলি।

‘জয়েন্ট ফোরাম অব ট্রান্সপোর্ট অপারেটর্স’-এর পক্ষ থেকে সুদীপ দত্ত, টিটু সাহা প্রমুখেরা এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। ‘বাস-মিনিবাস ওনার্স অ্যাসোসিয়েশন’-এ সাধারণ সম্পাদক প্রদীপনারায়ণ বসু জানান, সরকারের এই সিদ্ধান্তের ফলে বাসমালিকেরা উপকৃত হবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fines Transportation corporation Vehicle Safety
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE