Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Fire at Eden Gardens

বিশ্বকাপের প্রস্তুতির মাঝে ইডেনের সাজঘরে বুধবার গভীর রাতে আগুন, পুড়ল খেলোয়াড়দের সরঞ্জাম

বিশ্বকাপ শুরু হতে বাকি ঠিক দু’মাস। গত শনিবার ইডেন পরিদর্শন করতে এসেছিল আইসিসি-র প্রতিনিধি দল। ইডেনের কাজ পরিদর্শন করে ওই দল খুশিও হয়েছিল। আগুন লাগার ঘটনায় নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠে গেল।

ঘটনাস্থলে উপস্থিত দমকলকর্মীরা।

ঘটনাস্থলে উপস্থিত দমকলকর্মীরা। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৩ ০১:০৪
Share: Save:

আগুন লাগল ইডেন গার্ডেন্সে। বুধবার গভীর রাতে ইডেনের সাজঘরে (ড্রেসিং রুম) আচমকা আগুন লেগে যায়। ধোঁয়ায় ঢেকে যায় চার দিক। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় দমকলের দু’টি ইঞ্জিন। রাত সাড়ে ১২টা নাগাদ আগুন নিয়ন্ত্রণে আসে বলে জানা গিয়েছে। প্রাথমিক তদন্তের পর দমকল কর্তৃপক্ষ জানিয়েছেন, শর্ট-সার্কিট থেকেই আগুন লেগেছে। বড়সড় কোনও ক্ষতি না হলেও সাজঘরের মধ্যে রাখা খেলায়াড়দের সরঞ্জাম আগুনে ক্ষতিগ্রস্ত হয়েছে বলেই দমকল সূত্রে খবর। ইডেনের বিদ্যুৎ সংযোগও বিচ্ছিন্ন করে দেওয়া হয়। বিশ্বকাপ শুরু হতে বাকি ঠিক দু’মাস। তার আগে শনিবার ইডেন গার্ডেন্স পরিদর্শন করতে এসেছিল আইসিসি-র প্রতিনিধি দল। ইডেনের কাজ পরিদর্শন করে ওই দল খুশিও হয়েছিল। তার পরে আগুন লাগার ঘটনায় ইডেনের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠে গেল।

দমকল সূত্রে খবর, ক্রিকেট বিশ্বকাপ উপলক্ষে ইডেনের সাজঘর মেরামতির কাজ চলছিল। বুধবার রাত ১১টা ৫০ নাগাদ আচমকা ধোঁয়ায় ভরে যায় সাজঘর। সেই সময় ঘটনাস্থলে উপস্থিত কর্মীরা তৎক্ষণাৎ দমকলে খবর দেন। সঙ্গে সঙ্গেই দু’টি ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছয়। রাত সাড়ে ১২টা নাগাদ আগুন নিয়ন্ত্রণে আসে। দমকলের এক আধিকারিক বলেন, “শর্ট সার্কিটের ফলে এই আগুন লেগে থাকতে পারে। আগুন লাগার পিছনে কী কারণ তা খতিয়ে দেখা হচ্ছে। সাজঘরে খেলোয়াড়দের ব্যবহার করার জিনিসপত্র ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলস সিলিং থাকায় আগুন ছড়িয়ে পড়ে। তবে দমকল দ্রুত আসায় আগুন বেশি ছড়াতে পারেনি।”

২০২৩-এর ক্রিকেট বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ভারতে। বিশ্বকাপ শুরু হতে বাকি ঠিক দু’মাস। ইডেন গার্ডেন্স তার মধ্যে মোট পাঁচটি গুরুত্বপূর্ণ ম্যাচের দায়িত্ব পেয়েছে। সে জন্য সৌন্দর্যায়ন এবং মেরামতির কাজ চলছিল ইডেনে। গত শনিবার ইডেন গার্ডেন্স পরিদর্শন করে যায় আইসিসি-র প্রতিনিধিদল। সাজঘর, কর্পোরেট বক্স, মিডিয়া সেন্টার এবং ধারাভাষ্যকারদের বক্স ঘুরে দেখে ওই দল। আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে ইডেন গার্ডেন্স সম্পূর্ণ ভাবে সাজিয়ে ফেলার কথা। সিএবি সভাপতি স্নেহাশিস গঙ্গোপাধ্যায়ের আশ্বাস, নির্দিষ্ট সময়ের আগেই তাঁরা সব কাজ মিটিয়ে ফেলতে পারবেন। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে আইসিসি-র প্রতিনিধি দলটি আরও এক বার ইডেন পরিদর্শনে আসবে। তার পরই ফিট ঘোষণা করা হবে ইডেনকে। বুধবার রাতের এই দুর্ঘটনা বিশ্বকাপের আয়োজন ঘিরে প্রশ্ন তুলে দিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eden Gardens Fire Kolkata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE