×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৫ মার্চ ২০২১ ই-পেপার

বিদেশিদের ঠকিয়ে কোটি টাকার জালিয়াতি, ধৃত পাঁচ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৩ অক্টোবর ২০২০ ০৩:১৬
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

প্রযুক্তিগত সহায়তা দেওয়ার নামে ভুয়ো কল সেন্টার খুলে বিদেশি নাগরিকদের প্রতারণার অভিযোগে পাঁচ জনকে গ্রেফতার করেছে মানিকতলা থানা। ওই অফিস থেকে বাজেয়াপ্ত করা হয়েছে ৩৮টি কম্পিউটার, একাধিক হার্ড ডিস্ক এবং মোবাইল।

লালবাজার জানিয়েছে, বৃহস্পতিবার রাতে মানিকতলা থানার ওসি-র নেতৃত্বে একটি দল হাডকো মোড়ের কাছে একটি বহুতলের চারতলায় হানা দিয়ে ওই কল সেন্টারের সঙ্গে যুক্ত পাঁচ জনকে গ্রেফতার করে। ধৃতদের নাম শেখ আলাউদ্দিন, শাহিল আলম, হেমন্তকুমার প্রসাদ, সুমিত পাল এবং অনিকেত জয়সওয়াল। শুক্রবার তাদের শিয়ালদহ আদালতে তোলা হলে বিচারক সাত দিনের পুলিশি হেফাজত দেন। এই ঘটনায় পুলিশ মোট দশ জনের বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইন, প্রতারণা-সহ একাধিক ধারায় মামলা রুজু করেছে।

প্রাথমিক ভাবে তদন্তকারীরা জেনেছেন, কিছু দিন ধরেই ওই ভুয়ো কল সেন্টারটি চলছিল। একটি সফটওয়্যার সংস্থার প্রযুক্তিগত সহায়তা কেন্দ্রের কর্মী বলে পরিচয় দিয়ে আমেরিকা-সহ বিভিন্ন দেশের নাগরিকদের ফোন করত অভিযুক্তেরা। ইন্টারনেট ভয়েস কলের মাধ্যমে ওই ফোন করা হত। প্রযুক্তিগত সহায়তা দেওয়ার নামে বিদেশি গ্রাহকদের ভাইরাসে ভরা সফটওয়্যার পাঠাত তারা। তা ব্যবহার করে গ্রাহকেরা বিপাকে পড়লে মোটা অঙ্কের টাকা আদায় করত ওই কল সেন্টারের মালিকেরা।

Advertisement

এক তদন্তকারী অফিসার জানান, অভিযুক্তেরা এখনও পর্যন্ত বিদেশি নাগরিকদের থেকে কোটি টাকারও বেশি হাতিয়েছে বলে অনুমান। চক্রের বাকিদের ধরা গেলে ওই টাকার অঙ্ক আরও স্পষ্ট হবে।

Advertisement