Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

By Pass: দুর্ঘটনার দু’মাস পরেও বাইপাসে চালু হল না ফুট ওভারব্রিজ

ইএম বাইপাসের উপরে অন্যতম গুরুত্বপূর্ণ মোড় চিংড়িঘাটা। পথচারীদের নিরাপত্তার স্বার্থে পুলিশকে সেখানে সব সময়ে সজাগ থাকতে হয়।

প্রবাল গঙ্গোপাধ্যায়
কলকাতা ২২ জানুয়ারি ২০২২ ০৬:২৮
Save
Something isn't right! Please refresh.
উদ্বোধনের অপেক্ষায় চিংড়িঘাটা ফুট ওভারব্রিজ। শুক্রবার।

উদ্বোধনের অপেক্ষায় চিংড়িঘাটা ফুট ওভারব্রিজ। শুক্রবার।
নিজস্ব চিত্র।

Popup Close

গত নভেম্বরের শুরুর দিকের এক শনিবারে ইএম বাইপাসের চিংড়িঘাটা মোড়ে বেপরোয়া গাড়ির ধাক্কায় প্রাণ গিয়েছিল এক পথচারীর। তার পরেই রাজ্য সরকার জানিয়েছিল, সেখানে নির্মীয়মাণ ফুট ওভারব্রিজটি দ্রুত পথচারীদের জন্য খুলে দেওয়া হবে। এর পরে কেটেছে দু’মাসেরও বেশি সময়। এখনও চালু হয়নি সেই ফুট ওভারব্রিজ। বাধ্য হয়ে তাই চিংড়িঘাটা কিংবা বেলেঘাটা বিল্ডিং মোড়ের কাছে হেঁটেই বাইপাসের মতো ব্যস্ত রাস্তা পেরোতে হচ্ছে পথচারীদের।

ইএম বাইপাসের উপরে অন্যতম গুরুত্বপূর্ণ মোড় চিংড়িঘাটা। পথচারীদের নিরাপত্তার স্বার্থে পুলিশকে সেখানে সব সময়ে সজাগ থাকতে হয়। তারই মধ্যে নভেম্বর মাসে গাড়ির ধাক্কায় মৃত্যু হয় এক পথচারীর। কয়েক বছর আগে ওই জায়গাতেই সরকারি বাসের চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হয়েছিল স্থানীয় বাসিন্দা দুই ছাত্রের। তার জেরে বড় গোলমালও হয়েছিল।

নভেম্বরের ওই দুর্ঘটনার পরে চিংড়িঘাটা মোড়ের ট্র্যাফিক নিয়ন্ত্রণ ব্যবস্থা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মধ্যমগ্রামে প্রশাসনিক বৈঠকে বিষয়টি নিয়ে কলকাতা এবং বিধাননগর, দুই কমিশনারেটকেই দুষেছিলেন তিনি।

Advertisement

তার পরেই নানা মহলে তৎপরতা শুরু হয়। মুখ্যমন্ত্রীর বৈঠকের দিনই বিকেলে দুই কমিশনারেটের পদস্থ কর্তারা এলাকা পরিদর্শন করেন। চিংড়িঘাটা মোড়ে মাইকে ঘোষণার মাধ্যমে পথচারীদের সতর্ক করতে শুরু করে পুলিশ। ৬ নভেম্বরের ওই দুর্ঘটনার পরে ১৯ নভেম্বর পরিদর্শনে যান দমকলমন্ত্রী সুজিত বসু। সঙ্গে ছিলেন কেএমডিএ-র আধিকারিকেরা। মন্ত্রী ঘোষণা করেছিলেন, ১০-১৫ দিনের মধ্যেই ফুট ওভারব্রিজটি খুলে দেওয়া হবে।

কিন্তু বাস্তবে নতুন বছরের প্রথম মাস প্রায় শেষ হতে চললেও চালু হয়নি ফুট ওভারব্রিজ। বয়স্ক নাগরিকদের জন্য সেখানে চলমান সিঁড়ির ব্যবস্থাও রয়েছে। আপাতত ফুট ওভারব্রিজের গেটে তালা ঝুলছে। কবে সেটি চালু হবে, তা নিয়ে নির্দিষ্ট খবর নেই কোনও মহলেই। ফুটব্রিজের পাশাপাশি চিংড়িঘাটা এলাকায় একটি আন্ডারপাসও চালু হওয়ার কথা।

এ নিয়ে শুক্রবার সুজিতবাবুকে ফোন করা হলে তিনি বলেন, ‘‘ফুট ওভারব্রিজ পুরোপুরি তৈরি। দ্রুত সেটি খুলে দেওয়া যাবে বলে আশা করছি।’’ নির্মাণকারী সংস্থা কেএমডিএ-র এক শীর্ষ কর্তার দাবি, ‘‘মুখ্যমন্ত্রীর দফতর থেকে সবুজ সঙ্কেত পেলেই ফুট ওভারব্রিজটি খুলে দেওয়া হবে।’’ একই বক্তব্য রাজ্যের পুর ও নগরোন্নয়ন দফতরেরও।

প্রশাসন সূত্রের খবর, গত ২৩ ডিসেম্বর ফুট ওভারব্রিজ উদ্বোধনের দিন নির্ধারিত হয়েছিল। কিন্তু কোনও কারণে সেটি বাতিল হয়। স্থানীয় বেলেঘাটা ট্র্যাফিক গার্ডের ধারণা, করোনার কারণেই ফুট ওভারব্রিজ চালুর সূচি পিছিয়ে দেওয়া হয়েছে।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement