Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

পাসপোর্ট নবীকরণে বার্তা পাঠাবে মন্ত্রক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৩ জানুয়ারি ২০২০ ০৪:০৩
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিয়মিত বিদেশ যাওয়া হয় না। দেরাজের ভিতরে সযত্নে পড়ে থাকা পাসপোর্ট নবীকরণের দিন-ক্ষণ পেরিয়ে যায়। কখনও আবার আচমকাই বিদেশ যাওয়ার সুযোগ এলে দেরাজ খুলে দেখা যায়, তিন-চার মাসের মধ্যে ফুরিয়ে যাবে পাসপোর্টের মেয়াদ। কিন্তু, ন্যূনতম ৬ মাসের মেয়াদ না থাকলে ভিসা পাওয়া যাবে না। তখন শুরু হয় দৌড়ঝাঁপ। বিপদে পড়ে তড়িঘড়ি পাসপোর্ট নবীকরণ করাতে গিয়ে অনেকে দালালের খপ্পরেও পড়েন। দেড় হাজার টাকার বদলে নবীকরণের কাজে খরচ হয়ে যায় সাত-আট হাজার টাকা।

এ বার নবীকরণের জন্য পাসপোর্টের মালিককে সতর্ক করতে শুরু করল বিদেশ মন্ত্রক। কলকাতায় রিজিয়োনাল পাসপোর্ট অফিসার (আরপিও) বিভূতিভূষণ কুমারের কথায়, ‘‘সাধারণের সুবিধার কথা ভেবে ঠিক হয়েছে, দু’বার এই সতর্কতামূলক এসএমএস পাঠানো হবে মোবাইলে। প্রথম বার ন’মাস আগে পাসপোর্টের মালিককে মেয়াদ শেষের দিন জানানো হবে। তাঁকে দ্রুত নবীকরণ করিয়ে নিতে বলা হবে। একই বার্তা মেয়াদ ফুরিয়ে যাওয়ার সাত মাস আগেও আবার পাঠানো হবে।’’

বিদেশ মন্ত্রকের নিয়ম অনুযায়ী, মেয়াদ ফুরিয়ে যাওয়ার পরে তিন বছর পর্যন্ত নবীকরণের জন্য আবেদন করা যায়। তিন বছর পেরিয়ে গেলে নতুন পাসপোর্টের জন্য আবেদন করতে হয়। বিভূতিবাবুর কথায়, ‘‘বিদেশ যাওয়ার মুখে নবীকরণ করাতে হলে মানুষ সমস্যায় পড়ে যান। সেই সমস্যা যাতে না হয়, তার জন্য এই ব্যবস্থা।

Advertisement

আর ওই এসএমএসে কোন ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে তার লিঙ্কও দিয়ে দেওয়া হবে। এখন শোনা যাচ্ছে, অনেকে জাল ওয়েবসাইট বানিয়ে পাসপোর্টের আবেদন নিয়ে মানুষকে প্রতারণা করতে নেমেছে। সেটাও বন্ধ হবে।’’

বিদেশ মন্ত্রক সূত্রের খবর, যাঁরাই পাসপোর্টের জন্য আবেদন করেন, তাঁদের মোবাইল নম্বর থাকে দফতরে। সেই মোবাইল নম্বর ধরে শুরু হয়েছে বার্তা পাঠানোর কাজ। কয়েক লক্ষ মানুষ এতে উপকৃত হবেন বলে বিভূতিবাবু জানিয়েছেন।

আরও পড়ুন

Advertisement