Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

বাড়ি গিয়ে জঞ্জাল সংগ্রহ হাওড়ার ১০ ওয়ার্ডে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৮ অগস্ট ২০২০ ০২:০৮
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

মাস ছয়েক আগে হাওড়ার একটি মাত্র ওয়ার্ডে চালু হয়েছিল বাড়ি বাড়ি গিয়ে আবর্জনা সংগ্রহের প্রকল্প। এ বার আরও ১০টি ওয়ার্ডে ওই প্রকল্প চালু করছে হাওড়া পুরসভা। ওই সমস্ত ওয়ার্ডে বিশেষ ভাবে তৈরি পরিবেশবান্ধব টোটো নিয়ে পুরকর্মীরাই প্রতিটি বাড়ি থেকে আবর্জনা সংগ্রহ করবেন। পচনশীল আবর্জনা থেকে সার তৈরি হবে। অপচনশীল বর্জ্যের প্রকৃতি দেখে ঠিক করা হবে, তা কোন কাজে লাগানো হবে।

পুরসভা সূত্রের খবর, সকালে কিংবা দুপুরে বাড়ির সামনে পৌঁছে যাবে পরিবেশবান্ধব টোটো। বাঁশি বাজিয়ে ময়লা ফেলতে ডাকা হবে বাসিন্দাদের। জঞ্জাল ফেলার জন্য প্রতিটি বাড়িতে একটি সবুজ ও একটি লাল বালতি দেওয়া হবে। বাড়িতে থাকা পচনশীল আবর্জনা ফেলতে হবে সবুজ বালতিতে। আর অপচনশীল আবর্জনা ফেলতে হবে লাল বালতিতে। বিশেষ ভাবে তৈরি ওই টোটোয় দু’রকম জঞ্জাল রাখারই আলাদা জায়গা থাকছে।

পুরসভা সূত্রে আরও খবর, কোন ১০টি ওয়ার্ড থেকে এ ভাবে আবর্জনা সংগ্রহ করা হবে, তা চূড়ান্ত হয়নি। ভবিষ্যতে গোটা হাওড়া শহরেই ভ্যাট তুলে দিয়ে এই ব্যবস্থা চালু করার পরিকল্পনা রয়েছে। হাওড়া পুরসভার এক পদস্থ কর্তা বলেন, ‘‘মূলত পচনশীল ও অপচনশীল বর্জ্যকে আলাদা করার জন্যই এই প্রকল্প নেওয়া হয়েছে। প্লাস্টিকের মতো অপচনশীল দ্রব্য দিয়ে বিভিন্ন রকম জিনিস তৈরি করা হবে। অন্য দিকে, আনাজের খোসার মতো পচনশীল বর্জ্য থেকে তৈরি হবে সার।’’ একটি সংস্থার সঙ্গে যৌথ ভাবে এর আগেই ২২ নম্বর ওয়ার্ডে এই কাজ শুরু করেছিল পুরসভা। কিন্তু কোভিডের জন্য তা বন্ধ ছিল। ফের তা শুরু হবে।

Advertisement

আরও পড়ুন

Advertisement