Advertisement
২৪ এপ্রিল ২০২৪
App Cab

App Cab: অ্যাপ-ক্যাবের লাইসেন্স নেওয়ার সময়সীমা ফুরোলেও সরকারি নির্দেশিকা-জট বহাল

অ্যাপ-ক্যাব সংস্থাগুলিকে নিয়ন্ত্রণে সরকারের জারি করা নির্দেশিকা এর পরেও বলবৎ হবে কি না, সেই ধোঁয়াশা অব্যাহত।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২২ ০৭:৪০
Share: Save:

সমস্ত শর্ত পূরণ করে পরিষেবা দেওয়ার ক্ষেত্রে ছাড়পত্র নেওয়ার জন্য রাজ্য সরকারের দেওয়া বর্ধিত সময়সীমা শেষ হয়েছে গত সোমবার, অর্থাৎ ২০ জুন। কিন্তু অ্যাপ-ক্যাব সংস্থাগুলিকে নিয়ন্ত্রণে সরকারের জারি করা নির্দেশিকা এর পরেও বলবৎ হবে কি না, সেই ধোঁয়াশা অব্যাহত। তার কারণ, সময়সীমা ফুরোনোর আগে বেশ কয়েকটি ক্যাব সংস্থা নতুন করে ছাড়পত্র চেয়ে সরকারের কাছে আবেদন জানালেও একটি বহুজাতিক ক্যাব সংস্থা ওই নির্দেশিকার বিরুদ্ধে আদালতে গিয়েছে। সরকারি নির্দেশিকার সঙ্গে ১৯৮৮ সালের মোটরযান আইনের ৯৩ নম্বর ধারার ফারাক তুলে ধরে তাদের তরফে নতুন করেছাড়পত্র নেওয়ার প্রয়োজনীয়তা নিয়ে সংশয় প্রকাশ করা হয়েছে। এই মামলার পরিপ্রেক্ষিতেই সরকার ছাড়পত্র নিয়ে আবেদনের সময়সীমা দ্বিতীয় দফায় বাড়িয়ে ২০ জুন করেছিল। কিন্তু, সমস্যার নিষ্পত্তি না হওয়ায় আদালতের নির্দেশে শুধুমাত্র ওই ক্যাব সংস্থার জন্য ছাড়পত্র (লাইসেন্স) নেওয়ার ক্ষেত্রে আবেদনের মেয়াদ আবার বাড়াতে হয়েছে। পরিবহণ দফতর সূত্রের খবর, নতুন বর্ধিত সময়সীমা ২০ জুলাই। ওয়াকিবহাল মহলের বক্তব্য, শুধু একটি সংস্থার জন্য ছাড়পত্রের সময়সীমা আরও এক মাস বাড়ায় নির্দেশিকা বাস্তবায়িত হওয়ার বিষয়টি ঝুলেই থাকল।

গত ৩ মার্চ রাজ্য সরকারের পক্ষ থেকে নির্দেশিকা জারি করে অ্যাপ-ক্যাব সংস্থাগুলিকে বলা হয়, প্রয়োজনীয় শর্ত পূরণ করে নতুন করে লাইসেন্স নেওয়ার জন্য ৬০ দিন সময় দেওয়া হচ্ছে। পরে সংস্থাগুলির আবেদনের ভিত্তিতে দু’বার ওই সময় বাড়ানো হয়। সরকারি নির্দেশিকায় অ্যাপ-ক্যাব চালক এবং যাত্রীদের স্বার্থ সুরক্ষিত করতে একাধিক পদক্ষেপ করার কথা বলা হয়েছে। কিন্তু নির্দেশিকা বলবৎ করতে দেরি হওয়ায় এই মামলায় অংশগ্রহণের বিষয়ে আগ্রহ দেখিয়েছেএআইটিইউসি-র অ্যাপ-ক্যাব চালক সংগঠন। তাদের আহ্বায়ক নওলকিশোর শ্রীবাস্তব মঙ্গলবার বলেন, ‘‘আমরা মামলায় অংশ নিতে চেয়ে আদালতে আবেদন জানাব। চালক ও যাত্রী ছাড়াও সমগ্র ব্যবস্থার সুষ্ঠু পরিচালনার স্বার্থে সরকারি নির্দেশের বাস্তবায়নে দেরি বাঞ্ছনীয় নয়।’’ ওয়াকিবহাল মহলের দাবি, ক্যাব সংস্থাগুলি কোন নিয়মে ভাড়া নির্ধারণ করে, তারা কোথায়, কী ভাবে ভাড়া আদায় করছে— এই সংক্রান্ত তথ্য সরকারের সঙ্গে ভাগ করে নেওয়া নিয়েই সমস্যা।

এ দিকে, পরিবহণ ক্ষেত্রে চড়া হারে জরিমানা প্রত্যাহার এবং ট্যাক্সি ও অ্যাপ-ক্যাবের ভাড়া বৃদ্ধির দাবি নিয়ে আগামী ৪ জুলাই সুবোধ মল্লিক স্কোয়ার থেকে পরিবহণ ভবন পর্যন্ত মিছিল করে অভিযানের ডাক দিয়েছে এআইটিইউসি-র ট্যাক্সি এবং অ্যাপ-ক্যাব চালক সংগঠন। তাঁদের দাবিদাওয়ার মধ্যে ক্যাব সংস্থাগুলিকে নিয়ন্ত্রণে জারি করা নির্দেশ বলবৎ করার বিষয়টিও রয়েছে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

App Cab Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE