Advertisement
১৯ জুন ২০২৪

দেড়শো বছরে ফিরে দেখা ডাক ব্যবস্থার ইতিহাস

বি বা দী বাগ এলাকার ঐতিহাসিক জিপিও ভবনটি তৈরি হয় ১৮৬৮ সালে। ডাক বিভাগের কাজ শুরু হওয়ার আগে ইস্ট ইন্ডিয়া কোম্পানির করণিকেরা এখানে বসেই কাজ করতেন।

ঐতিহাসিক: ব্রিটিশ স্থাপত্যের নিদর্শন জিপিও ভবন। ছবি: দেবস্মিতা ভট্টাচার্য

ঐতিহাসিক: ব্রিটিশ স্থাপত্যের নিদর্শন জিপিও ভবন। ছবি: দেবস্মিতা ভট্টাচার্য

আর্যভট্ট খান
শেষ আপডেট: ০১ অক্টোবর ২০১৮ ০১:৪৯
Share: Save:

রানারদের ইতিহাস নতুন ভাবে সাজিয়ে তোলা হচ্ছে কলকাতার জেনারেল পোস্ট অফিস (জিপিও) ভবনে।

এসএমএস, হোয়াটসঅ্যাপ তো বটেই, এক সময়ে টেলিফোনও ছিল সাধারণ মানুষের নাগালের বাইরে। প্রিয়জনের খবর পাওয়ার জন্য মানুষকে নির্ভর করতে হত

ডাকঘরের উপরেই। ডাকঘরে আসা ইনল্যান্ড লেটার, পোস্টকার্ড সাধারণ মানুষের হাতে পৌঁছে দিতেন রানারেরা। কেমন ছিল তখনকার রানারদের পোশাক? কেমন ছিল তাঁদের সঙ্গে থাকা লণ্ঠন? রানারদের সঙ্গে থাকা এই সব সামগ্রী, তখনকার দিনের ডাক পিওনের বেল্ট, ব্যাজ দেখার জন্য আসতে হয় কলকাতার বি বা দী এলাকার জেনারেল পোস্ট অফিস (জিপিও) ভবনের সংগ্রহশালায়। জিপিও ভবনের ১৫০ বছর পূর্তি উপলক্ষে সেই ঐতিহাসিক সংগ্রহশালা এ বার নতুন করে সেজে উঠছে। তৈরি হচ্ছে সংগ্রহশালার নতুন কক্ষও।

বি বা দী বাগ এলাকার ঐতিহাসিক জিপিও ভবনটি তৈরি হয় ১৮৬৮ সালে। ডাক বিভাগের কাজ শুরু হওয়ার আগে ইস্ট ইন্ডিয়া কোম্পানির করণিকেরা এখানে বসেই কাজ করতেন। তাই একে তখনকার দিনে রাইটার্স বিল্ডিংও বলা হতো। আবার এই ভবনেই ছিল ফোর্ট উইলিয়ামের একটি অংশ। এই ভবনের প্রতিটি অংশে এ ভাবেই জড়িয়ে আছে ইতিহাস। বিভিন্ন ঘরে ঢুঁ মারলে চোখে পড়ে ব্রিটিশ আমলের স্থাপত্যের অপূর্ব নিদর্শন।

সম্প্রতি জিপিও-র দোতলায় ডেলিভারি কক্ষে গিয়ে দেখা গেল, সেখানে চলছে তথ্যচিত্রের শুটিং। শুধু ডেলিভারি কক্ষেই নয়, ওই তথ্যচিত্রের পরিচালক জানালেন, পুরো জিপিও ঘুরে ঘুরে তাঁরা শুটিং করছেন। জিপিও-র ১৫০ বছর পূর্তি উপলক্ষে চলছে এই শুটিং। জিপিও-র ডেপুটি ডিরেক্টর সহদেব বেরা বলেন, ‘‘এই তথ্যচিত্রের মধ্যে দিয়ে জিপিও ভবনের নানা ঐতিহাসির দিক তুলে ধরা হবে।’’

চিফ পোস্ট মাস্টার জেনারেল, পশ্চিমবঙ্গ অরুন্ধতী ঘোষ জানান, শুধু এই তথ্যচিত্রই নয়, জিপিও-র ১৫০ বছর পূর্তি উপলক্ষে ১ অক্টোবর থেকে ৬ অক্টোবর পর্যন্ত নানা ধরনের অনুষ্ঠান হবে। সংগ্রহশালার নতুন কক্ষ উদ্বোধন হবে আজ, সোমবার। ইস্ট ইন্ডিয়া কোম্পানির ডাক সামগ্রী, নানা ধরনের ঐতিহাসিক সামগ্রী রয়েছে। ওই কক্ষে ভারতীয় ডাক ব্যবস্থার ইতিহাসের আরও নতুন কিছু নিদর্শন রাখা হবে। ২ অক্টোবর, মঙ্গলবার আয়োজন করা হয়েছে গ্রেট ইস্টার্ন হোটেল থেকে জিপিও পর্যন্ত একটি হেরিটেজ ওয়াকের। এছাড়াও রয়েছে কুইজ, চিঠি লেখার প্রতিযোগিতা, বসে আঁকো প্রতিযোগিতা, ফিলাটেলি ওয়ার্কশপ-সহ নানা অনুষ্ঠান। অনুষ্ঠানের শেষ দিন, ৬ তারিখ মুক্তি পাবে জিপিও নিয়ে তথ্যচিত্রটি।

জিপিও ভবন নিয়ে এমনিই সাধারণ মানুষের মধ্যে কৌতূহল রয়েছে। ১৫০তম বর্ষপূর্তি উপলক্ষে নতুন ভাবে জিপিও-কে জানার সুযোগ পাওয়া যাবে জানতে পেরে খুশি কলকাতার ইতিহাস প্রিয় মানুষেরা। কলকাতার একটি বেসরকারি স্কুলের এক শিক্ষক বলেন, ‘‘জিপিও-র ইতিহাস আজকের প্রজন্মের অনেকেই জানেন না। ভারতীয় ডাক ব্যবস্থার ইতিহাস জানানোর জন্য ছাত্রদের এখানে নিয়ে আসব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

GPO Postal System Post Office
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE