Advertisement
৩০ এপ্রিল ২০২৪
GPS Tracker

পুরসভার অ্যাম্বুল্যান্সে জিপিএস বসছে উত্তর দমদমে

এই পরিষেবা নিয়ে সুনির্দিষ্ট অভিযোগ না এলেও কিছু কিছু সমস্যানজর এসেছে পুর প্রশাসনের। তাই অ্যাম্বুল্যান্সের উপরে নজরদারি নিয়ে চিন্তাভাবনা করা হয়েছে।

A picture of ambulances

প্রাথমিক ভাবে পুরসভার অধীনে থাকা মোট ১০টিঅ্যাম্বুল্যান্সে জিপিএস প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:৫১
Share: Save:

নজরদারি ও পরিষেবায় গতি বাড়াতে এবং ব্যয় সঙ্কোচের কথামাথায় রেখে গ্লোবাল পজ়িশনিং সিস্টেম বা জিপিএস প্রযুক্তি ব্যবহার করার কাজ শুরু হয়েছে উত্তর দমদম পুরসভার অধীনে থাকা অ্যাম্বুল্যান্সগুলিতে। সূত্রের খবর, প্রাথমিক ভাবে পুরসভার অধীনে থাকা মোট ১০টিঅ্যাম্বুল্যান্সে এই প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে।

স্থানীয়দের একাংশের কথায়, ‘‘পুর হাসপাতালে যেমন রোগীর চাপ বাড়ছে, তেমনই অ্যাম্বুল্যান্সের চাহিদাও বাড়ছে। কিন্তু অনেক ক্ষেত্রেই তা পেতে সময় লাগে। তাই এই ধরনের নজরদারি থাকলে অ্যাম্বুল্যান্স পরিষেবায় আরও গতি আসতে পারে।’’ স্থানীয়বাসিন্দা শুভ দাস জানাচ্ছেন, পুর এলাকার বাইরের কোনও হাসপাতালে রোগী নিয়ে যাওয়ার জন্য, বিশেষত রাতের দিকেই অ্যাম্বুল্যান্সের প্রয়োজন বেশি হয়। সে ক্ষেত্রেপ্রযুক্তির পাশাপাশি অ্যাম্বুল্যান্স পরিষেবাতেও আরও গতি আনার প্রয়োজন রয়েছে।

অবশ্য পুরসভা সূত্রের খবর, এই পরিষেবা নিয়ে সুনির্দিষ্ট অভিযোগ না এলেও কিছু কিছু সমস্যানজর এসেছে পুর প্রশাসনের। তাই অ্যাম্বুল্যান্সের উপরে নজরদারি নিয়ে চিন্তাভাবনা করা হয়েছে। এর পাশাপাশি, এক পুর কর্তার কথায়, ‘‘পুরসভার আর্থিকসীমাবদ্ধতাও রয়েছে। তার মধ্যে পুরসভার গাড়ি বা অ্যাম্বুল্যান্স পরিষেবার ব্যয়ভারও অনেক। সে ক্ষেত্রে নজরদারি বাড়িয়ে খরচ কিছুটা নিয়ন্ত্রণ করা যায় কি না, সেই পরিকল্পনা করা জরুরি ছিল।’’

উত্তর দমদম পুরসভার চেয়ারম্যান বিধান বিশ্বাস জানান, নজরদারি বাড়াতেই এ ধরনেরআধুনিক প্রযুক্তির ব্যবহার করা হচ্ছে। প্রাথমিক পর্যায়ে পরীক্ষামূলক ভাবে অ্যাম্বুল্যান্সে জিপিএস ব্যবহার করা হয়েছে। পরে প্রয়োজনেপুরসভার অন্য গাড়িগুলিতেও জিপিএস বসানো হবে বলে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

GPS Tracker Ambulances North Dum Dum Municipality
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE