Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

Examination: অনলাইনে পরীক্ষার দাবিতে বোর্ডকে চিঠি অভিভাবকদের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩০ অক্টোবর ২০২১ ০৭:৫২
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

এক দিকে, করোনার সংক্রমণ আবার বাড়ছে। অন্য দিকে, পড়ুয়ারা কেউই এখনও পর্যন্ত প্রতিষেধক পায়নি। তাই সিআইএসসিই বোর্ডের আইসিএসই (দশম) এবং আইএসসি-র (দ্বাদশ) প্রথম সিমেস্টারের পরীক্ষা অফলাইনের বদলে অনলাইনে নেওয়ার দাবি তুললেন পরীক্ষার্থীদের অভিভাবকেরা। তাঁদের বক্তব্য, করোনা পরিস্থিতিতে ছেলেমেয়েদের স্কুলে পাঠাতে ভরসা পাচ্ছেন না তাঁরা। অভিভাবকদের একাংশের দাবি, অনলাইন পরীক্ষার দাবিতে বোর্ডকে চিঠিও লিখেছেন তাঁরা। টুইটারের মাধ্যমেও প্রচার শুরু করেছেন। এর আগে সিবিএসই বোর্ডের পরীক্ষার্থীদের অভিভাবকেরাও দশম ও দ্বাদশের প্রথম সিমেস্টারের পরীক্ষা অনলাইনে নেওয়ার দাবি তুলেছিলেন।

অভিভাবকেরা জানাচ্ছেন, বোর্ড প্রথমে জানিয়েছিল, আইসিএসই এবং আইএসসি-র প্রথম সিমেস্টারের পরীক্ষা অনলাইনেই হবে। সেই পরীক্ষার রুটিনও দিয়েছিল তারা। পরে তা বাতিল করে ফের অফলাইন পরীক্ষার রুটিন দেওয়া হয়। দু’টি পরীক্ষাই শুরু হবে নভেম্বরে। অভিভাবকদের মতে, পড়ুয়ারা অনলাইন পরীক্ষার জন্য মানসিক প্রস্তুতি নিয়ে ফেলেছিল। অনেকেরই বাড়ি কলকাতা থেকে দূরে। অনলাইন পরীক্ষা হবে ভেবে তারা বাড়ি চলে গিয়েছিল। তাদের ফিরে আসতে হবে।

অভিভাবকদের মতে, প্রতিষেধকের অন্তত একটি ডোজ় নেওয়া থাকলেও অফলাইন পরীক্ষা নিয়ে তাঁরা এতটা ভয় পেতেন না। এক অভিভাবকের কথায়, “তা হলে প্রথম সিমেস্টারের অফলাইন পরীক্ষা নভেম্বর থেকে পিছিয়ে জানুয়ারি মাসে নেওয়া হোক। তত দিনে আমাদের ছেলেমেয়েদের অন্তত একটি ডোজ় দেওয়ার ব্যবস্থা করুক কেন্দ্র। সে ক্ষেত্রে স্কুলে পরীক্ষা দিতে পাঠাতে আপত্তি করব না আমরা।”

Advertisement

কোনও কোনও অভিভাবকের আবার দাবি, দু’টি সিমেস্টারের পরীক্ষা একসঙ্গেই হোক মার্চ বা এপ্রিলে। তত দিনে করোনা পরিস্থিতির উন্নতি হলে আর হয়তো প্রতিষেধকের দরকারই পড়বে না। কয়েক জন অভিভাবক জানান, অনলাইনে পরীক্ষা নেওয়ার অনুরোধ জানিয়ে তাঁরা সিআইএসসিই বোর্ডের সচিব জেরি অ্যারাথুনকে ইমেল করেছেন। যদিও এ বিষয়ে বোর্ড সচিবের প্রতিক্রিয়া জানা যায়নি। তিনি ফোন ধরেননি। জবাব দেননি মেসেজেরও।

আরও পড়ুন

Advertisement