Advertisement
০৭ মে ২০২৪

Calcutta High Court: হাঁসখালি ধর্ষণ মামলায় সিবিআই তদন্তের নির্দেশ হাই কোর্টের, ২মে দিতে হবে প্রাথমিক রিপোর্ট

মঙ্গলবার হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চের নির্দেশ, আদালতের নজরদারিতে এই মামলার তদন্ত হবে।

আইনের প্রতি রাজ্যবাসীর বিশ্বাস অক্ষুণ্ণ রাখতে হবে, বলে আদালত।

আইনের প্রতি রাজ্যবাসীর বিশ্বাস অক্ষুণ্ণ রাখতে হবে, বলে আদালত। অলংকরণ: সনৎ সিংহ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২২ ২০:৩৯
Share: Save:

এ বার নদিয়ার হাঁসখালি ধর্ষণ মামলার তদন্তও কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই-র হাতে দেওয়ার নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। মঙ্গলবার হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চের নির্দেশ, আদালতের নজরদারিতে এই মামলার তদন্ত হবে। তা ছাড়া আদালতকে তদন্তের অগ্রগতি সংক্রান্ত রিপোর্ট দেবে সিবিআই। পাশাপাশি আগামী ২ মে-র মধ্যে একটি প্রাথমিক রিপোর্ট দিতে হবে জানিয়েছে আদালত।

হাঁসখালি ধর্ষণ মামলার তদন্তও সিবিআই-র হাতে তুলে দেওয়ার আর্জি জানিয়ে মামলা দায়ের হয়েছিল উচ্চ আদালতে। মঙ্গলবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে এর শুনানি হয়। তাতে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে সব রকম সাহায্য করতে নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। আদালতের পর্যবেক্ষণ, তদন্তের স্বচ্ছতা এবং নির্যাতিতার পরিবার এবং রাজ্যবাসীর বিশ্বাস অক্ষুণ্ণ রাখতে এই তদন্ত সিবিআইকে দেওয়া উচিত। এখনও পর্যন্ত এই তদন্তের যে সমস্ত নথি, কাগজপত্র তৈরি হয়েছে, তা রাজ্যকে সিবিআইয়ের হাতে তুলে দিতে নির্দেশ দিল উচ্চ আদালত।

এই মামলায় পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে। আদালতের পর্যবেক্ষণ, পুলিশের কেস ডায়েরি এবং আদালতে দেওয়া রাজ্যের বয়ান এক নয়। আদালতে রাজ্য জানিয়েছিল, নির্যাতিতার দেহ কোনও শ্মশানে পোড়ানো হয়নি। মৃত্যুর শংসাপত্র নেই। কিন্তু কেস ডায়েরিতে রয়েছে, দেহ সৎকার হয়েছে শ্যামনগর-অতীরপুর শ্মশানঘাটে।এই পরস্পর বিরোধী তথ্য নিয়ে প্রশ্ন তোলে আদালত। আদালতের আরও পর্যবেক্ষণ, এই মামলায় অভিযুক্তের মধ্যে প্রভাবশালীর নাম উঠে এসেছে। এ সব দিক দেখে এই মামলার তদন্তভার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে দেওয়ার নির্দেশ দেয় হাই কোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE