Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

স্বাস্থ্য ও সুস্থতা সম্পর্কিত পেশার ভবিষ্যৎ উজ্জ্বল

বিজ্ঞাপন প্রতিবেদন
০২ নভেম্বর ২০২০ ১৮:০০

আধুনিক জগতের সব থেকে বড় মন্ত্র হল--সুস্থতা। আর তাই এখন সুস্থ থাকার সঙ্গে সম্পর্কিত বিভিন্ন পেশার ভবিষ্যৎ খুবই উজ্জ্বল। সেটা রোগনির্ণয় সংক্রান্ত হোক, থেরাপি বা স্বাস্থ্য সম্পর্কিত, যে কোনও বিষয় হোক, এক জন ছাত্র বা ছাত্রীর সব ক্ষেত্রেই প্রচুর সুযোগ রয়েছে। এবং এ সবের জন্য সেরা ঠিকানা হল এনএইচএসএম স্কুল অফ হেলথ সায়েন্সেস।

এই প্রতিষ্ঠানে স্নাতক ও স্নাতকোত্তর স্তরে অপটোমেট্রি, ভিশন সায়েন্স অ্যান্ড অ্যালায়েড সায়েন্স পড়ানো হয়। যার মধ্যে ডায়েটিক্স অ্যান্ড নিউট্রিশন, যোগা, মেডিকেল ল্যাব টেকনোলজি অ্যান্ড সাইকোলজি পড়ানো হয়। এই প্রতিষ্ঠান, যা আগে এইচসি গর্গ ইন্সস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি নামে পরিচিত ছিল, ২০০৫ সালে তা ফার্মাসি কলেজ হিসেবে চিহ্নিত হয়।

এনএইচএসএম স্কুল অফ হেলথ সায়েন্সেস-এর ডিরেক্টর ড. শুভাশিস মাইতি জানালেন, “এনএইচএসএম থেকে চাকরির সুযোগও প্রচুর। গত পাঁচ বছরের খতিয়ান দেখলে বোঝা যাবে যে, অন্যান্য অনেক কলেজের থেকে আমাদের প্লেসমেন্ট অনেক ভাল। এ ছাড়াও ডিএসটি, আইসিএমআর এবং সিএসআইআর মতো প্রতিষ্ঠানের অধীনে গবেষণা ও গবেষণা মূলক প্রজেক্ট শুরু করার ইচ্ছা আছে। আমরা ইমামি সংস্থার সঙ্গে অনেকগুলি গবেষণামূলক প্রজেক্ট করেছি। এ ছাড়া মক টেস্ট, নানা রকম প্রতিযোগিতামূলক পরীক্ষায় সফল হওয়ার জন্য পরীক্ষা ও টিউটোরিয়ালের ব্যবস্থা আছে, যাতে ছাত্রছাত্রীরা আরও ভবিষ্যৎ উজ্জ্বল হতে পারে। ”

Advertisement

এনএইচএসএম স্কুল অউ হেলথ সায়েন্সেস-এর চারটি বিভাগ রয়েছে যেখানে ১৩টি পাঠ্যক্রম পড়ানো হয়। এই কোর্সগুলি অত্যন্ত বিশদে পড়ানো হয় এবং কেরিয়ার ভিত্তিক ট্রেনিং পদ্ধতি গ্রহণ করা হয়েছে। অত্যন্ত বিশিষ্ট শিক্ষকরা পড়ান এখানে। এই কোর্সগুলি হল:

ডিপার্টমেন্ট অফ অ্যালায়েড হেলথ

এই বিভাগে পাঁচটি কোর্স পড়ানো হয়। বিএসসি ইন মেডিকেস ল্যাব টেকনোলজি, বিএসসি ইন যোগা, এমএসসি ইন ডায়েটিক্স অ্যান্ড নিউট্রিশন, এমএসসি ইন যোগা ও মাস্টার অপ পাবলিক হেলথ

ডিপার্টমেন্ট অফ ফার্মাসিটিউক্যাল টেকনোলজি

এই বিভাগে চারটি কোর্স পড়ানো হয়। বি-ফার্ম, বিভিওসি ইন মেডিকেল ইমেডিং অ্যান্ড টেকনোলজি (যোগা), এম-ফার্মা ইন ফার্মাসিউটিক্স, এম ফার্মা ইন ফার্মাকোলজি

ডিপার্টমেন্ট অব সাইকোলজি

এই বিভাগে দুটি কোর্স পড়ানো হয়। বিএসসি অন বিহেভোরিয়াল অ্যান্ড অ্যাপ্লায়েড সাইকোলজি এবং এমএসসি ইন ক্লিনিকাল সাইকোলজি

ডিপার্টমেন্ট অফ ভিশন সায়েন্সেস

এই বিভাগে দুটি কোর্স পড়ানো হয়। ব্যাচেলর অফ অপটোমেট্রি এবং মাস্টার্স অফ অপটোমেট্রি

এমএইচএসএম প্রতিষ্ঠানের, দ্য ডিপার্টমেন্ট অফ ফার্মাসিউটিক্যাল টিকনোলজি ২০১৬ সালে এনবিএ দ্বারা এবং ২০১৮ সালে ন্যাক দ্বারা স্বীকৃত। এই বিভাগটি কলকাতা ক্যাম্পাসের সব চেয়ে পুরনো বিভাগ। রাজ্যের সমস্ত বেসরকারি কলজের মধ্যে এই বিভাগটি প্রথম স্থান অধিকার করেছে। এবং এনআইআরএফ-এর উদ্যোগে যোগ দেওয়া ৩০০টি কলেজের মধ্যে ৬১তম স্থান দখল করেছে।

কেবল মাত্র গতানুগতিক পড়াশোনার উপরেই কেবল এনএইচএস এম নজর দেয় না, পড়ুয়াদের একটি সার্বিক ধারণা ও অভিজ্ঞতা প্রদান করার চেষ্টা করে এই প্রতিষ্ঠান যাতে তারা স্বাস্থ্য সম্পর্কিত পেশায় এক জন সফল পেশাদার হয়ে উঠতে পারে।

আরও পড়ুন

Advertisement