Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

স্বাস্থ্য পরীক্ষা হবে অম্বেডকর সেতুর, আশঙ্কা যানজটের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৮ ফেব্রুয়ারি ২০২১ ০৬:৪৪
অম্বেডকর সেতু

অম্বেডকর সেতু
ফাইল ছবি।

স্বাস্থ্য পরীক্ষা করা হবে ইস্টার্ন মেট্রোপলিটন বাইপাসের অম্বেডকর সেতুর দক্ষিণমুখী লেনের। বন্ধ থাকবে ওই লেন দিয়ে যান চলাচল। আর তার জেরেই সপ্তাহান্তে ই এম বাইপাসের ওই অংশে যানজট হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।

লালবাজার জানিয়েছে, অম্বেডকর সেতুর সায়েন্স সিটির দিক থেকে রুবি মোড়গামী লেনে শুক্রবার গভীর রাত থেকে সোমবার ভোর পর্যন্ত যান চলাচল বন্ধ রাখা হবে স্বাস্থ্য পরীক্ষার জন্য। ওই সময়ে অম্বেডকর সেতুর উত্তরমুখী লেন দিয়ে দু’দিকের গাড়ি চলাচল করবে। আর তার জেরেই শনিবার সকাল থেকে ওই অংশে যানবাহনের গতি বাধা পেতে পারে। কারণ, ই এম বাইপাসের উত্তর থেকে দক্ষিণে কিংবা দক্ষিণ থেকে উত্তরে যেতে ওই সেতুই প্রধান ভরসা। তাই সেতুর একটি অংশ বন্ধ রেখে অন্য অংশ দিয়ে দু’দিকের গাড়ি চলাচল করানো হলে যানবাহনের চাপ বৃদ্ধি পাবে। তাতেই যানজটের শঙ্কা তৈরি হতে পারে।

তবে লালবাজার জানিয়েছে, শনি ও রবিবার গাড়ির চাপ কিছুটা কম থাকে। ফলে যানজটের আশঙ্কাও কিছুটা কম থাকবে। তা ছাড়া, যান নিয়ন্ত্রণে অতিরিক্ত বাহিনী নামিয়ে পরিস্থিতি সামাল দেওয়া হবে। কিন্তু গাড়ির চাপ বা সংখ্যা কম থাকলেও বাইপাসের মতো ব্যস্ত রাস্তায় ওই সেতুর একটি মাত্র লেন দিয়ে যান চলাচল করলে, যানজটের আশঙ্কা যে একদম উড়িয়ে দেওয়া যাবে না, তা স্বীকার করে নিয়েছে ট্র্যাফিক পুলিশের একাংশ।

Advertisement

কেএমডিএ সূত্রের খবর, গত শতকের শেষ দিকে বাইপাসের উপরে সায়েন্স সিটি পার করে তৃণমূল ভবন বা উত্তর পঞ্চান্নগ্রাম পর্যন্ত ৬০০ মিটার দীর্ঘ ওই সেতুটি খালের উপরে তৈরি হয়েছিল। পরে বাইপাসে যানজট কমাতে সেতুর আর একটি লেন তৈরি হয় বিগত দশকে। পুরনো ওই সেতুর কোনও স্বাস্থ্য পরীক্ষা এর আগে হয়নি বলেই সূত্রের খবর।

২০১৮ সালে মাঝেরহাট সেতু ভেঙে পড়ার পরে কেএমডিএ-র অধীনে থাকা বিভিন্ন উড়ালপুল এবং সেতু স্বাস্থ্য পরীক্ষা করার জন্য চিহ্নিত করা হয়েছিল। সেই তালিকায় নাম ছিল অম্বেডকর সেতুরও। সেই মতোই সেতুর স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে এ বার।



Tags:

আরও পড়ুন

Advertisement