Advertisement
০৭ ডিসেম্বর ২০২২
victoria

High Court : ‘রোমান্টিক সফর’ কি বন্ধ হবে! জুড়িগাড়ি নিয়ে রাজ্যের হলফনামা চাইল হাই কোর্ট

জুড়িগাড়ি বন্ধ হোক এই আবেদন জানিয়ে হাই কোর্টে মামলা দায়ের করে পিপল ফর এথিক্যাল ট্রিটমেন্ট ফর অ্যানিমেলস (পেটা) নামে একটি সংস্থা।

নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২১ ১৮:১৬
Share: Save:

ময়দানে কি জুড়ি গাড়ি বন্ধ হবে? শহর কলকাতার এই ‘রোমান্টিক সফর’-এর ভবিষ্যৎ এখন হাই কোর্টের হাতে। বৃহস্পতিবার এক জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে উচ্চ আদালত রাজ্যকে এ নিয়ে যাবতীয় তথ্য জমা দিতে বলেছে।

জুড়িগাড়ি বন্ধ হোক এই আবেদন জানিয়ে হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করে পিপল ফর এথিক্যাল ট্রিটমেন্ট ফর অ্যানিমেলস (পেটা) নামে একটি সংস্থা। এই মামলার আবেদনে বলা হয়, জুড়িগাড়ি বহনকারী ঘোড়াদের স্বাস্থ্য অত্যন্ত সঙ্কটে। এদের যথেষ্ট যত্ন করা হয় না। বম্বে হাই কোর্টের একটি রায় তুলে ধরে সংস্থাটি বলে, আদালত ইতিমধ্যেই এই ধরনের ঘো়ডায় টানা জুড়িগাড়িকে নিষিদ্ধ করেছে। সত্ত্বেও কলকাতার বুকে জুড়ি গাড়ি চলেছে।

Advertisement

পেটা-র আইনজীবী অয়ন পোদ্দার জানিয়েছেন, ‘‘এই ধরনের জুড়িগাডি়র চালকেরা ঘোড়ার স্বাস্থ্যের দিকে নজর দেন না। নির্দিষ্ট ওজনের চেয়ে ভারী ওজনের গাড়ির ভার তাদের উপর চাপানো হয়। ঠিক মতো খেতে দেওয়া হয় না। ফলে, ঘোড়াগুলি বেশ করুণ অবস্থার মধ্যে দিন কাটায়।’’ শুনানির সময় অয়ন বলেন, ‘‘আদালতের নির্দেশ পেলে ঘোড়াগুলির দায়িত্ব পেটা নিতে পারে।’’

আদালতে পেটা-র এই উদ্যোগকে স্বাগত জানায় রাজ্য। রাজ্যের আইনজীবী বলেন, ‘‘জুড়িগাডি় শুধুমাত্রা শনিবার ও রবিবার চলে। বাকিদিনগুলিতে ঘোড়াগুলোকে যততত্র ঘুরে বেড়াতে দেখা যায়।’’

পেটার আইনজীবী জানিয়েছেন, কলকাতার রাস্তার জুড়িগাডি় নিরাপদ কতটা সেটাও দেখা জরুরি। কিছু দিন আগেই এক বিচারকের গাড়ির সামনে চলে একটি জুড়িগাড়ি।

Advertisement

জুড়িগাড়ি নিয়ে যাবতীয় তথ্য রাজ্যকে হলফনামা দিয়ে আগামী ১৮ জানুয়ারির মধ্যে জানানোর নির্দেশ দিয়েছে উচ্চ আদালত। তার ভিত্তিতেই পরবর্তী শুনানি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.