Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Weather Forecast

Weather Update: বঙ্গোপসাগরে আরও স্পষ্ট হল নিম্নচাপ, সপ্তাহের শেষে ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে

শনিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুরে। ভারী বৃষ্টির সম্ভাবনা পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, দুই পরগনা এবং হাওড়ায়।

ফাইল ছবি।

ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২১ ১৬:৪৪
Share: Save:

সপ্তাহের শেষে ফের বৃষ্টির আশঙ্কা কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। যার জেরে ফের ধাক্কা খাবে শীতের পথচলা।

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আন্দামান সাগর এবং সংলগ্ন অঞ্চলে তৈরি হয়েছিল একটি নিম্নচাপ বলয়। গত ২৪ ঘণ্টায় শক্তি বাড়িয়ে তা সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে। বর্তমানে তা দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করছে। পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে যাচ্ছে। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার রাতের মধ্যেই সেটি গভীর নিম্নচাপে পরিণত হবে। শুক্রবার আরও শক্তি বাড়িয়ে তা ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। এবং উত্তর-পশ্চিম দিকে এগিয়ে যাবে।

ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর ৪ ডিসেম্বর, শনিবার সকালে তা আছড়ে পড়তে পারে দক্ষিণ ওড়িশা এবং উত্তর অন্ধ্রপ্রদেশের উপকূলে। এর জেরেই শনিবার এবং রবিবার বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া।

আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, শনিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুরে। তাছাড়া পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, দুই পরগনা এবং হাওড়াতেও হতে পারে ভারী বৃষ্টি। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে বইবে হাওয়া। শনিবার শুরু হওয়া বৃষ্টি বাড়তে পারে রবিবার। রবিবার দুই মেদিনীপুর, দুই পরগনা, ঝাড়গ্রাম, কলকাতা এবং হাওড়ায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে। পুরুলিয়া, বাঁকুড়া, নদিয়া, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান এবং মালদহ-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই ভারী বৃষ্টি হতে পারে ৫ ডিসেম্বর। শুক্রবার থেকে রবিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। যারা ইতিমধ্যেই সমুদ্রে গিয়েছেন, তাঁদেরও ফিরে আসতে বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE