Advertisement
২০ এপ্রিল ২০২৪
HS

HS 2022: উচ্চ মাধ্যমিকে নম্বর নিয়ে অসন্তুষ্ট? রিভিউ এবং স্ক্রুটিনির তারিখ জানাল বোর্ড

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অকৃতকার্য হওয়ার পর বিভিন্ন জায়গায় বিক্ষোভ দেখাচ্ছেন পড়ুয়া এবং অভিভাবকরা। কী ভাবে করবেন রিভিউ এবং স্ক্রুটিনি?

উচ্চ মাধ্যমিকে স্ক্রুটিনি, রিভিউয়ের তারিখ জানাল বোর্ড।

উচ্চ মাধ্যমিকে স্ক্রুটিনি, রিভিউয়ের তারিখ জানাল বোর্ড। প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২২ ১০:১৪
Share: Save:

উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের পর থেকেই জেলায় জেলায় শুরু হয়েছে বিক্ষোভ। গত ১০ জুন পরীক্ষার ফল বেরনোর পর অকৃতকার্য পড়ুয়া এবং অভিভাবকরা পাশের দাবিতে আন্দোলন শুরু করেছেন। কারও দাবি, উত্তরপত্র ঠিক ভাবে দেখা হয়নি। কেউ দাবি করছেন, পরীক্ষা ভাল দিয়েছিলেন। তার পরেও কী ভাবে অকৃতকার্য হলেন, ভেবে পাচ্ছেন না। এই প্রেক্ষিতে পরীক্ষার ফল নিয়ে অসন্তুষ্টদের জন্য রিভিউ এবং স্ক্রুটিনির তারিখ ঘোষণা করল উচ্চ মাধ্যমিক সংসদ।

মঙ্গলবার প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ২০ জুন থেকে রিভিউ এবং স্ক্রুটিনির জন্য আবেদন করতে পারবেন পরীক্ষার্থীরা। আবেদন গ্রহণ করা হবে আগামী ৫ জুলাই পর্যন্ত। কিন্তু যে কোনও আবেদন করতে হবে অনলাইন মাধ্যমে। অফলাইনে কোনও রিভিউ এবং স্ক্রুটিনি হবে না বলে পরিষ্কার জানিয়ে দিয়েছে উচ্চ মাধ্যমিক বোর্ড। আবেদনকারীরা একই সঙ্গে রিভিউ-স্ক্রুটিনি এবং আরটিআই করতে পারবেন না। এর ফলে জটিলতা বাড়তে পারে। ফল পেতেও দেরি হতে পারে বলে জানিয়েছে বোর্ড।

তাই স্ক্রুটিনি এবং রিভিউ-র ফল বেরোনোর পর আরটিআই করতে বলা হয়েছে। আরটিআইয়ে উত্তরপত্রের ফটোকপির জন্য আবেদন করতে পারেন। বোর্ডের তরফে জানানো হয়েছে, যত তাড়াতাড়ি সম্ভব রিভিউ, স্ক্রুটিনি এবং আরটিআইয়ের উত্তর দেওয়া হবে।

২০২২ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিয়েছিলেন ৭,৪৫,০৬৬ জন। করোনা পরিস্থিতির জন্য এই প্রথমবার উচ্চ মাধ্যমিক পরীক্ষা হয়েছে ‘হোম সেন্টার’-এ (নিজের স্কুলে পরীক্ষা)। উচ্চ মাধ্যমিকে প্রথম হয়েছেন কোচবিহারের দিনহাটা সোনিদেবী উচ্চ বিদ্যালয়ের ছাত্রী আদিশা দেবশর্মা।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE