Advertisement
০৩ মে ২০২৪
school education

Periodic Assessment: বছরের অর্ধেক পেরিয়ে গেলেও প্রথম মূল্যায়ন হয়নি, ছুটির ধাক্কায় বেসামাল রাজ্যের শিক্ষা

একের পর এক নিয়োগ-দুর্নীতির অভিযোগের পাশাপাশি ক্রমেই দীর্ঘ হওয়া গ্রীষ্মাবকাশ, স্কুল কর্তৃপক্ষ এবং শিক্ষক মহলের কপালে ভ্রুকূটি এঁকেছে।

ফাইল ছবি

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২২ ০৭:১৪
Share: Save:

রাজ্যের শিক্ষাক্ষেত্রে ক্রমান্বয়ে জমছে বিতর্কের ভিড়! একের পর এক নিয়োগ-দুর্নীতির অভিযোগের পাশাপাশি ক্রমেই দীর্ঘ হওয়া গ্রীষ্মাবকাশ, স্কুল কর্তৃপক্ষ এবং শিক্ষক মহলের কপালে ভ্রুকূটি এঁকেছে। এই অবস্থায় শুধু মাধ্যমিক বা উচ্চমাধ্যমিকের পাঠ্যক্রম শেষ করা নয়, প্রথম থেকে দশম শ্রেণি পর্যন্ত পর্যায়ক্রমিক মূল্যায়ন কী ভাবে হবে তা নিয়েও ধাঁধায় শিক্ষক থেকে অভিভাবক সকলেই। শিক্ষকদের অনেকের কাছেই এখন প্রশ্ন— বছরের অর্ধেক পেরিয়ে গিয়েছে, এখনও প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়নই হয়নি। বছরের বাকি ছ’মাসের মধ্যে পুজো এবং অন্যান্য ছুটির ধাক্কা সামলে হাতে সাকুল্যে মাস পাঁচেক সময় পড়ে রয়েছে। এই সামান্য সময়ের মধ্যে তিনটি পর্যায়ক্রমিক মূল্যায়ন কী ভাবে শেষ করা যাবে, তা নিয়েই এ বার প্রশ্ন উঠে গেল।

শিক্ষকদের অনেকেরই প্রশ্ন, মার্চের শেষে মধ্যশিক্ষা পর্ষদ রুটিন ঘোষণা করে জানিয়েছিল তিনটে পর্যায়ক্রমিক মূল্যায়ন কবে হবে। সেই নির্দেশিকায় বলা হয়েছিল, ৭ মে-র মধ্যে প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়ন, ২০ অগস্টের মধ্যে দ্বিতীয় এবং ২৫ নভেম্বরের মধ্যে তৃতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন শেষ করতে হবে। দশম শ্রেণির পড়ুয়া, যারা আগামী বছর মাধ্যমিক পরীক্ষা দেবে, তাদের ১৭ নভেম্বরের আগে পর্যায়ক্রমিক পরীক্ষা শুরু করা যাবে না এবং ৩০ নভেম্বরের মধ্যে পর্যায়ক্রমিক মূল্যায়ন শেষ করতে হবে বলে স্কুলগুলিকে জানানো হয়েছিল। দীর্ঘ গরমের ছুটির ফলে এই রুটিন মেনে প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়নই শুরু করা যায়নি।

পশ্চিমবঙ্গ সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সৌগত বসুর মতে, ‘‘পরিবর্তিত পরিস্থিতিতে প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়ন জুলাই মাসের প্রথম সপ্তাহে, দ্বিতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন অগস্ট মাসের শেষ সপ্তাহে এবং তৃতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহে নেওয়া ছাড়া উপায় কী! এই মর্মে নির্দেশনামা প্রকাশ করলে ভাল হয়।’’ ‘কলেজিয়াম অব অ্যাসিস্ট্যান্ট হেডমাস্টার্স অ্যান্ড হেডমিস্ট্রেসেস’-এর সম্পাদক সৌদীপ্ত দাস বলছেন, ‘‘কবে এই পর্যায়ক্রমিক মূল্যায়ন হবে সেই নিয়ে দ্রুত পর্ষদের জানানো দরকার। পড়ুয়ারা বারবার ফোন কিংবা করে মেসেজ করে কবে প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়ন হবে জানতে চাইছে।’’ কিন্তু তার উত্তর শিক্ষকদের কাছে কোথায়!

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

school education
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE