Advertisement
০৪ মার্চ ২০২৪
Start Up

ব্যবসার বুদ্ধি দেবে, সঙ্গে দেবে আর্থিক সহায়তাও, নতুন উদ্যোগপতিদের স্বপ্ন সত্যি হবে এক ছাতার নীচে!

ব্যবসার মূলধন ছাড়াও একটি ব্যবসাকে সফল করতে আরও অনেক কিছুর প্রয়োজন হয়। সেই সমস্ত বিষয়েই সহযোগিতা করবে দ্রৌপনির।

আইলিডের অনুষ্ঠানের মূল ভাবনা ছিল ‘এজ অফ অন্ত্রেপ্রেনরশিপ’

আইলিডের অনুষ্ঠানের মূল ভাবনা ছিল ‘এজ অফ অন্ত্রেপ্রেনরশিপ’

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২৩ ২১:১৯
Share: Save:

ছকে দেওয়া ফর্মুলায় কাজ করা অনেক সময় সহজ। কিন্তু যাঁরা সেই চেনা ছকে না হেঁটে নিজের পায়ে দাঁড়াতে চান, চাকরির বদলে পেশা হিসাবে বেছে নিতে চান স্বাধীন ব্যবসা, তাঁদের পথ সচরাচর মসৃণ হয় না। অনেক অঙ্ক এবং হিসাব মেলাতে হয়। ভাবী উদ্যোগপতিদের হয়ে সেই কঠিন কাজ সহজ করার দায়িত্ব নিয়েছে এক সংস্থা। ম্যানেজমেন্ট শিক্ষার ওই প্রতিষ্ঠান জানিয়েছে, তারা তাদের ছাত্রদের যেমন শিক্ষাদান করবে, তেমনই ভবিষ্যতে তাঁরা ব্যবসা করলে প্রয়োজনীয় পরামর্শ এবং আর্থিক সহায়তারও বন্দোবস্ত করবে। আর এই সবই হবে এক ছাতার তলায়। চেনা গণ্ডিতেই সাহায্য পেয়ে আগামীর পথ সুগম করতে পারবেন ছাত্ররা। আর এই সবটাই হবে দ্য ইনস্টিটিউট অফ লিডারশিপ, অন্ত্রেপ্রেনরশিপ অ্যান্ড ডেভেলপমেন্ট বা আইলিডের উদ্যোগে।

কলকাতার একটি ম্যানেজমেন্ট শিক্ষার প্রতিষ্ঠান এই আইলিড। এ ছাড়া বিভিন্ন পেশাদারি শিক্ষায় স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের প্রশিক্ষণও দেয় তারা। এর মধ্যে ডিজাইন, প্রযুক্তি, স্বাস্থ্য, পর্যটন সংক্রান্ত শিক্ষাও রয়েছে।

নতুন স্টার্ট আপকে সম্মান জানানো হয় ওই অনুষ্ঠানে।

নতুন স্টার্ট আপকে সম্মান জানানো হয় ওই অনুষ্ঠানে।

মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন প্রাপ্ত এই সংস্থার আরও ১৬টি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সহযোগিতা রয়েছে। সম্প্রতি এই সংস্থার বার্ষিক পুরস্কার প্রদান অনুষ্ঠান হয়ে গেল আইলিড ক্যাম্পাসে। ‘এজ অফ অন্ত্রেপ্রেনরশিপ’ ভাবনায় সাজানো ওই অনুষ্ঠানে এ বছর সম্মান জানানো হয় নতুন এবং উদ্যমী উদ্যোগপতিদের। আর একই সঙ্গে আনুষ্ঠানিক উদ্বোধন করা হয় নতুন সংস্থা দ্রৌপনির ক্যাপিটাল ইনকিউবেশন সেন্টারেরও। যে সংস্থা আগামী দিনে নতুন উদ্যোগপতিদের বিনিয়োগ এবং ব্যবসা সংক্রান্ত পরামর্শ দেবে বলে জানিয়েছে আইলিড।

ব্যবসার মূলধন ছাড়াও একটি ব্যবসাকে সফল করতে আরও অনেক কিছুর প্রয়োজন হয়। সেই সমস্ত বিষয়েই সহযোগিতা করবে দ্রৌপনির। ব্যবসায়িক বুদ্ধি জোগানোর পাশাপাশি আর্থিক সহায়তা এমনকি, ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলিকে প্রশাসনিক সাহায্যও করবে এই সংস্থা। আর এ কাজে তাদের আর্থিক সহায়তা করবে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ভবিষ্য ক্রেডিট কার্ড প্রকল্প। নতুন ব্যবসায়ীদের ৫ লক্ষ টাকা পর্যন্ত প্রাথমিক মূলধন জোগাবে এসবিআই।

আইলিডের অনুষ্ঠান।

আইলিডের অনুষ্ঠান।

আইলিডের ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এসবিআইয়ের চিফ জেনারেল ম্যানেজার প্রেম অনুপ সিংহ। ছিলেন আইলিডের এগজিকিউটিভ ডিরেক্টর প্রজ্ঞা চোপড়ারাও। আইলিডকে তাদের উদ্যোগের জন্য শুভেচ্ছা জানান অনুপ। অন্য দিকে প্রজ্ঞা জানান, এই উদ্যোগ সমস্ত স্টার্টআপ সংস্থাকে যেমন সাহায্য করবে তেমনই আইলিডের ছাত্র-ছাত্রীরাও একই ছাদের নীচে কেরিয়ার গড়ে নেওয়ার সুযোগ পাবেন।

আইলিডের ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চেয়ারম্যান প্রদীপ চোপড়া। প্রধান অতিথি হিসাবে ছিলেন নিতিন জৈন, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কলকাতার আমেরিকান সেন্টারের ডিরেক্টর এলিজাবেথ লি, পেশাদার গল্ফ খেলোয়াড় ইন্দ্রজিৎ ভালোটিয়া, প্রাক্তন আমলা সঞ্জীব নন্দওয়ানি, লীলা প্যালেস হোটেল এবং রিসর্টের মুখ্য উপদেষ্টা হেমন্ত মেডিরাট্টা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE