Advertisement
০১ ডিসেম্বর ২০২২
Kolkata Metro

মেট্রোয় এক দিনে যাত্রী-সংখ্যা পেরিয়ে গেল সাড়ে ছ’লক্ষ

মঙ্গলবার উত্তর-দক্ষিণ মেট্রোয় যাত্রী-সংখ্যা ছিল ৬ লক্ষ ৬৮ হাজার ৫০৪। শেষ বার কলকাতা মেট্রোয় ছ’লক্ষের বেশি যাত্রী হয়েছিল ২০২০ সালের ১৩ জানুয়ারি।

মহালয়ার পর থেকে শহরের বড় পুজোগুলির দরজা খুলে যাওয়ায় ভিড় উপচে পড়ছে মেট্রোয়।

মহালয়ার পর থেকে শহরের বড় পুজোগুলির দরজা খুলে যাওয়ায় ভিড় উপচে পড়ছে মেট্রোয়। ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২২ ০৮:১৭
Share: Save:

পুজোর ভিড়ের স্রোতে মেট্রোয় এক দিনে যাত্রী-সংখ্যা সাড়ে ছ’লক্ষ পেরিয়ে গেল। মঙ্গলবার উত্তর-দক্ষিণ মেট্রোয় যাত্রী-সংখ্যা ছিল ৬ লক্ষ ৬৮ হাজার ৫০৪। শেষ বার কলকাতা মেট্রোয় ছ’লক্ষের বেশি যাত্রী হয়েছিল ২০২০ সালের ১৩ জানুয়ারি।

Advertisement

মহালয়ার পর থেকে শহরের বড় পুজোগুলির দরজা খুলে যাওয়ায় ভিড় উপচে পড়ছে মেট্রোয়। অফিসযাত্রী ও পুজোর বাজার করতে বেরোনো লোকজন ছাড়াও দর্শনার্থীদের ভিড় জনস্রোতের চেহারা নিচ্ছে। দমদম, কালীঘাট, এসপ্লানেডের মতো স্টেশনে ভিড়ের চাপে কামরার দরজা বন্ধ করতে বেগ পেতে হচ্ছে চালকদের। পরিস্থিতি সামাল দিতে প্ল্যাটফর্মে কর্মরত আরপিএফ কর্মীদের ছুটে আসতে হচ্ছে বাঁশি হাতে। হুইসল বাজিয়ে চালক, গার্ড ও যাত্রীদের সতর্ক করা ছাড়াও অনেক ক্ষেত্রে যাত্রীদের ঠেলে ভিতরে ঢুকিয়ে দিতে হচ্ছে।

সকালের কয়েক ঘণ্টা বাদ দিলে বেলা ১১টার পর থেকেই যাত্রীদের ভিড় বাড়তে শুরু করছে। বিকেল ৪টের পর থেকে ভিড়ের চাপে মেট্রোর রেকে কার্যত পা রাখার জায়গা থাকছে না। সারা দিনে ২৮৮টি ট্রেন চালানো হলেও ভিড় সামাল দেওয়ার পক্ষে তা মাঝে মাঝে যথেষ্ট নয় বলেই মনে হচ্ছে যাত্রীদের। ভিড় বাড়ছে ইস্ট-ওয়েস্ট মেট্রোতেও। গত মঙ্গলবার সেখানে যাত্রী-সংখ্যা ছিল ৪২ হাজারের বেশি।

আজ, শুক্রবার পঞ্চমী এবং কাল, ষষ্ঠীতে সকাল ৬টা ৫০ মিনিটের বদলে সকাল ৮টায় পরিষেবা শুরু করবে মেট্রো। চলবে রাত ১১টা ৪৫ মিনিট পর্যন্ত। তবে, পুজোর দিনগুলির তুলনায় পঞ্চমী এবং ষষ্ঠীতে চিরকালই মেট্রোয় ভিড় বেশি হয়। এ বার সংখ্যাটা কোথায় গিয়ে ঠেকবে, তা নিয়ে ইতিমধ্যেই কৌতূহল তৈরি হয়েছে। ভিড় মাত্রাছাড়া হলে অন্তর্বর্তী সময়ে ভিড় কমাতে প্রয়োজনে আরও ট্রেন চালানো হবে বলে জানান মেট্রো কর্তৃপক্ষ। তবে, আগামী রবিবার থেকে পুরোপুরি পুজোর সূচি মেনে মেট্রো চলবে। সে দিন থেকে দুপুর ১টায় পরিষেবা শুরু হয়ে ভোর ৫টা পর্যন্ত তা চালু থাকবে। ভিড় নিয়ন্ত্রণে একাধিক পদক্ষেপ করছেন মেট্রো কর্তৃপক্ষ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.