Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Jadavpur University

Jadavpur University: বিজ্ঞানেও প্রবেশিকার পথে যাদবপুর

এ বছর থেকে রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে স্নাতক স্তরেভর্তি নেওয়া হবে অনলাইনে কেন্দ্রীয় ভাবে, একটি পোর্টালের মাধ্যমে।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২২ ০৭:০৬
Share: Save:

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরে পদার্থবিদ্যা, রসায়ন, গণিত এবং ভূগোলে ভর্তির ক্ষেত্রে প্রবেশিকা পরীক্ষা নেওয়ার প্রস্তাবে সম্মতি দিল বিজ্ঞান শাখার ভর্তি কমিটি। এর পরে এ বিষয়ে কর্মসমিতির চূড়ান্ত সম্মতি নেওয়া হবে। সূত্রের খবর, এর আগে কলা শাখার ভর্তিতে প্রবেশিকা পরীক্ষা নেওয়া হলেও বিজ্ঞানে তা হয়নি। বুধবার বিজ্ঞান শাখার ভর্তি কমিটির বৈঠক হয়। সেই বৈঠকে বিজ্ঞানের আর একটি বিষয় ভূতত্ত্বেও প্রবেশিকা নেওয়ার প্রস্তাব বিবেচনা করতে বলা হয়েছে বলে খবর।

যাদবপুরের কলা শাখার বিভিন্ন বিষয়ে আগে থেকেই প্রবেশিকা পরীক্ষা নেওয়া হয়। এ বার তার সঙ্গে যুক্ত হতে চলেছে বিজ্ঞানের বিভিন্ন বিষয়ও। সূত্রের খবর, কলা শাখার ইংরেজি, বাংলা, তুলনামূলক সাহিত্য, দর্শন, আন্তর্জাতিক সম্পর্ক, ইতিহাস, সমাজতত্ত্ব বিভাগ প্রবেশিকা পরীক্ষা নিতেই চাইছে।

যে সমস্ত বিষয়ে প্রবেশিকা পরীক্ষা হবে, সেই বিষয়গুলিতে পড়ুয়াদের শেষ পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ৫০ শতাংশ এবং প্রবেশিকায় প্রাপ্ত নম্বরের ৫০ শতাংশ নিয়ে ভর্তির মেধা তালিকা তৈরি করা হবে। তবে, কলা শাখার সংস্কৃত বিভাগ শুধু শেষ পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই ভর্তি নিতে ইচ্ছুক। তারা প্রবেশিকা নিতে চাইছে না।

রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে, এ বছর থেকে রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে স্নাতক স্তরেভর্তি নেওয়া হবে অনলাইনে কেন্দ্রীয় ভাবে, একটি পোর্টালের মাধ্যমে। প্রেসিডেন্সি এবং যাদবপুর বিশ্ববিদ্যালয় যে হেতু প্রবেশিকা পরীক্ষা নেয়, তাই তাদের এই পোর্টালের বাইরে রাখা হয়েছে। উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ হয়েগেলেও এখনও সিবিএসই-র দ্বাদশ এবং আইএসসি-র পরীক্ষার ফল বেরোয়নি। সেই পরীক্ষাগুলির ফল প্রকাশের পরেই কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে ভর্তি প্রক্রিয়া শুরু হবে বলে উচ্চশিক্ষা দফতর সূত্রের খবর। এ-ও জানা গিয়েছে, যাদবপুর, প্রেসিডেন্সি এবং স্বশাসিত ও সংখ্যালঘু কলেজগুলিতে ওই একই সময়ে ভর্তি প্রক্রিয়া শুরু হবে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Jadavpur University Entrance Exam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE