Advertisement
১৮ জুলাই ২০২৪
Kolkata Metro

Joka Metro: জোকা মেট্রোর কাজের জন্য মেলেনি সেনার অনুমতি, হাই কোর্টের দ্বারস্থ রেল কর্তৃপক্ষ

ইতিমধ্যেই ঠিক হয়, ধর্মতলা পর্যন্ত যাবে জোকা থেকে আসা এই মেট্রো। মাঝেরহাট থেকে ধর্মতলা পর্যন্ত লাইনটি মাটির তলায় সুড়ঙ্গ দিয়ে যাওয়ার কথা।

জোকা মেট্রোর একাংশের কাজ হয়েছে।

জোকা মেট্রোর একাংশের কাজ হয়েছে। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২১ ১৬:২৩
Share: Save:

নিয়মের বেড়াজালে থমকে রয়েছে জোকা-বিবাদী বাগ মেট্রো প্রকল্পের দ্বিতীয় পর্যায়ের কাজ। সেনা অনুমতি না দেওয়ায় খনন কাজ শুরু করতে পারছে না ‘রেল বিকাশ নিগম লিমিটেড’ (আরভিএনএল)। সেনার জবাব পেতে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছিল আরভিএনএল। সেই মামলার শুনানি হল বৃহস্পতিবার। বিষয়টি নিয়ে জানানোর জন্য তিন সপ্তাহ সময় দেওয়া হয়েছে সেনাকে।

এক দশক আগে জোকা-বিবাদী বাগ মেট্রোর চালুর কথা ঘোষণা হয়েছিল। জোকা থেকে মাঝেরহাট পর্যন্ত কাজ অনেকটা এগোলেও জমি জটে দীর্ঘদিন আটকে ছিল পরবর্তী অংশের কাজ। ইতিমধ্যেই ঠিক হয়, বিবাদী বাগ নয়, ধর্মতলা পর্যন্ত যাবে জোকা থেকে আসা এই মেট্রো। মাঝেরহাট থেকে ধর্মতলা পর্যন্ত লাইনটি মাটির তলায় সুড়ঙ্গ দিয়ে যাওয়ার কথা। মেট্রোর এই অংশে খননকাজ শুরুর জন্য প্রয়োজন সেনার অনুমতি।

অনুমতি না মেলায় কাজ শুরু করতে পারছে না টিবিএম (টানেল বোরিং মেশিন)। সে জন্যই আদালতের দ্বারস্থ হয়েছিল আরভিএনএল। হাই কোর্টে তারা জানায়, মেট্রোর কাজের জন্য অনুমতি দিচ্ছে না সেনা। জবাবে বিচারপতির কাছে তিন সপ্তাহ সময় চায় সেনা। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল বলেন, ‘‘সেনার বক্তব্য না জেনে অনুমতি দেওয়া সম্ভব নয়।’’

মেট্রোর খনন সম্পর্কিত বিষয়ে হাই কোর্টকে জানানোর জন্য ২১ সেপ্টেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছে সেনাকে। ওই দিনই হবে এই মামলার পরবর্তী শুনানি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Metro army Kolkata High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE