Advertisement
০৮ ডিসেম্বর ২০২২
Jupiter

ছ’দশক পরে পৃথিবীর সবচেয়ে কাছে বৃহস্পতি, শহরের আকাশে উজ্জ্বল উপস্থিতি খালি চোখেই

মহাকাশ বিজ্ঞানীরা জানিয়েছেন, ৫৯ বছর পরে বৃহস্পতি পৃথিবী সবচেয়ে কাছাকাছি এসেছে সোমবার। সারা রাত আকাশে দেখা যাবে এই গ্রহকে। পৃথিবীর বিপরীতে সূর্য এবং বৃহস্পতি উভয়েই একই দিকে থাকবে।

বৃহস্পতি গ্রহ।

বৃহস্পতি গ্রহ। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২২ ২২:৪৩
Share: Save:

সাধারণ ভাবে দূরত্ব থাকে ৯৬ কোটি কিলোমিটার। কিন্তু সোমবার রাতে পৃথিবী ও বৃহস্পতি গ্রহের মধ্যে দূরত্ব কমে হয়েছে ৫৮ কোটি কিলোমিটার। কলকাতার আকাশে খালি চোখেই উজ্জ্বল ভাবে দেখা যাচ্ছে সৌরজগতের বৃহত্তম গ্রহকে।

Advertisement

শুধু ২৬ সেপ্টেম্বর নয়, তার আগে এবং পরে বেশ কিছু দিন রাতের আকাশে স্পষ্ট ভাবে বৃহস্পতি গ্রহকে দেখা যাবে বলে জানিয়েছেন মহাকাশবিজ্ঞানীদের অনেকে। তবে সোমবার রাতেই উপস্থিতি হবে সবচেয়ে উজ্জ্বল। বৃহস্পতির এই ‘আগমন’ উপলক্ষ্যে সক্রিয়, শহরের বিভিন্ন আকাশ পর্যবেক্ষণকারী সংগঠন। হাওড়া বিজ্ঞান চেতনা সমন্বয়ের কর্ণধার প্রদীপ দাস জানান, বৃহস্পতির যুতিকাল ৩৯৯ দিন। প্রতি ৩৯৯ দিন ছাড়া গ্রহটির সৌরসংযোগ ও প্রতিযোগ হয়। এটি প্রতিযোগের সময়।

তিনি জানান, প্রতিযোগের সময় গ্রহটি আকাশে সূর্যের উল্টো দিকে থাকে এবং তার ফলে সন্ধ্যায় পূর্ব দিকে উদিত হয়। তখন বৃহস্পতিকে ভাল করে, সারা রাত ধরে দেখার মরসুম আসে। এখন বৃহস্পতির প্রতিযোগের অবস্থানে রয়েছে। সোমবার গভীর রাতে গ্রহটি প্রতিযোগে আসবে। সেই সঙ্গে নির্দিষ্ট কক্ষপথ ধরে সূর্যকে প্রদক্ষিণকারী দুই গ্রহ ৫৯ বছরর পরে এতটা কাছাকাছি এসেছে। ফলে খুব ভাল ভাবে দেখা যাবে ‘গ্রহরাজকে’।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.