Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Calcutta High Court

আইনজীবীদের ক্ষোভ! সমাধানে এগিয়ে এলেন হাই কোর্টের বিচারপতি মুখোপাধ্যায়

নিয়মবহির্ভূত ভাবে মামলার এজলাস বদল করার অভিযোগ ওঠে কলকাতা হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির বিরুদ্ধে।

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২১ ২০:৩৮
Share: Save:

এজলাস বদল নিয়ে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের সঙ্গে সঙ্ঘাত তৈরি হয়েছিল আইনজীবীদের একাংশের। গত সপ্তাহে একাধিক দাবি নিয়ে তাঁরা স্মারকলিপি জমা দেন বিচারপতি বিন্দলের কাছেই। সঙ্ঘাতের এই আবহে হাই কোর্টের তিনটি আইনজীবী সংগঠনকে বৈঠকে ডাকলেন প্রবীণ বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়। সোমবার বেলা ১টা নাগাদ ওই বৈঠক হওয়ার কথা রয়েছে।

নিয়মবহির্ভূত ভাবে মামলার এজলাস বদল করার অভিযোগ ওঠে কলকাতা হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির বিরুদ্ধে। এমনকি একাধিক অসুবিধা সত্ত্বেও আইনজীবীদের দাবি না মেনে আদালতে ভার্চুয়াল শুনানি জারি রেখেছেন তিনি। এই সব অভিযোগ তুলে গত সপ্তাহে একটি বৈঠক করেন হাই কোর্টের বার অ্যাসোসিয়েশনের আইনজীবীদের একাংশ। ওই মর্মে তাঁরা একটি স্মারকলিপিও জমা দেন প্রধান বিচারপতির কাছে। এমনকি সোমবারের মধ্যে সেই স্মারকলিপির উত্তর জানাতে বলা হয়েছে হাই কোর্ট প্রশাসনকে। পছন্দসই উত্তর না হলে প্রধান বিচারপতির এজলাস বয়কট করার কথাও জানান তাঁরা। এমতাবস্থায় ওই আইনজীবীদের সমস্যা নিরসনের জন্য এ বার এগিয়ে এলেন বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়। যিনি ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি বিন্দলের পরেই কলকাতা হাই কোর্টের অন্যতম প্রবীণ বিচারপতি।

রবিবার বিচারপতি মুখোপাধ্যায় হাই কোর্টের তিনটি আইনজীবী সংগঠন - বার অ্যাসোসিয়েশন, বার লাইব্রেরি ও ইনকর্পোরেট ল সোসাইটির প্রতিনিধিদের সমস্যা সমাধানের জন্য নোটিস জারি করেছেন। সেখানে বলা হয়েছে, উচ্চ আদালতের চলতি সমস্যাগুলি নিয়ে তিনি সংগঠনের সদস্যদের নিয়ে আলোচনা করবেন। তাঁদের সমস্ত অভিযোগ শোনা হবে। তার পরই আইনজীবীদের একাংশের ওই ক্ষোভ কারণ সম্মত কি না তা নিয়ে নিজের মতামত জানবেন বিচারপতি মুখোপাধ্যায়। ফলে সোমবার দেখার বিচারপতির সঙ্গে আইনজীবীদের সঙ্ঘাতের সমাপ্ত হয় কি না!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE