Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

KMC Polls 2021: বিজেপির মেয়র মুখ কে, উত্তর মিলছে না

পুরভোটে প্রার্থী হওয়ার জন্য মনোনয়ন পত্র জমা দেওয়ার শেষ দিন ছিল বুধবার। তার ৪৮ ঘণ্টা আগে সোমবার ওই ভোটের প্রার্থী তালিকা ঘোষণা করে বিজেপি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৩ ডিসেম্বর ২০২১ ০৫:৩৪


ছবি: সংগৃহীত।

কলকাতা পুরভোটে বিজেপির সম্ভাব্য মেয়র মুখ কে? আদৌ কাউকে সম্ভাব্য মেয়র হিসাবে তুলে ধরে কি বিজেপি এই ভোটে লড়বে? কলকাতা পুরসভার ভোটের ১৭ দিন আগেও এই দুই প্রশ্নের নির্দিষ্ট কোনও জবাব বিজেপি নেতৃত্বের কাছ থেকে মিলছে না।

কলকাতা পুরভোটে প্রার্থী হওয়ার জন্য মনোনয়ন পত্র জমা দেওয়ার শেষ দিন ছিল বুধবার। তার ৪৮ ঘণ্টা আগে সোমবার ওই ভোটের প্রার্থী তালিকা ঘোষণা করে বিজেপি। সে দিন থেকে বৃহস্পতিবার পর্যন্ত দলের রাজ্য মুখপাত্র শমীক ভট্টাচার্যকে যত বার জিজ্ঞাসা করা হয়েছে, তাঁরা সম্ভাব্য মেয়র হিসাবে কাউকে তুলে ধরে কলকাতা পুরভোটে লড়বেন কি না, তত বারই তিনি বলেছেন, “না।’’ কারণ জানতে চাওয়া হলে তিনি ব্যাখ্যা দিয়েছেন, “এটাই আমাদের রণকৌশল। বিধানসভা ভোটেও তো আমরা মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসাবে কাউকে তুলে ধরে লড়িনি।!”

কলকাতা পুরভোটের দায়িত্বপ্রাপ্ত অন্যতম নেতা অর্জুন সিংহ অবশ্য এ দিন একই প্রশ্নের জবাবে বলেন, “৮ ডিসেম্বর কলকাতা পুরভোটের ইস্তাহার প্রকাশ করা হবে। সম্ভাব্য মেয়র হিসাবে কাউকে তুলে ধরা হবে কি না, তা সে দিন জানা যেতে পারে। এখনও এ বিষয়ে সিদ্ধান্ত হয়নি।”

Advertisement

রাজ্য বিজেপির একাংশের ব্যাখ্যা, বিধানসভা ভোট এবং তার পরে কয়েকটি উপনির্বাচনে দল পর্যুদস্ত হওয়ার পরে কলকাতা পুরভোটে প্রার্থী হওয়ার ব্যাপারে কর্মীদের মধ্যে আগ্রহ ২০১৫ সালের চেয়ে কম ছিল। এই পরিস্থিতিতে সম্ভাব্য মেয়র মুখ তুলে ধরে প্রচারে যাওয়া বাস্তবসম্মত না-ও হতে পারে। তবে দলের অন্য অংশের মতে, বিধানসভা ভোটে সম্ভাব্য মুখ্যমন্ত্রী মুখ তুলে ধরে লড়লে ফল ভাল হত। সেখান থেকে শিক্ষা নিয়ে পুরভোটে সম্ভাব্য মেয়র হিসাবে কাউকে তুলে ধরা উচিত। প্রসঙ্গত, বিজেপির পুর-প্রার্থী তালিকায় এ বার অনেকেই আছেন, যাঁদের মাতৃভাষা বাংলা নয়।

আরও পড়ুন

Advertisement