Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Adhir Ranjan Chowdhury

KMC Election 2021: বস্তি, স্বল্পবিত্তের সুরাহায় নজর এ বার কংগ্রেসের

বিধান ভবনে আজ, শুক্রবার আনুষ্ঠানিক ভাবে পুরভোটের ইস্তাহার প্রকাশ করার কথা প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর।

কংগ্রসের ইস্তাহার।

কংগ্রসের ইস্তাহার। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২১ ০৫:২৫
Share: Save:

কলকাতায় বস্তি উন্নয়ন এবং আর্থিক ভাবে অনগ্রসর অংশের জীবিকার সংস্থানের উপরেই জোর দিতে চায় কংগ্রেস। কলকাতা পুররসভার নির্বাচনের জন্য কংগ্রেসের ইস্তাহারে থাকছে এই মর্মে এক গুচ্ছ ঘোষণার কথা। সেই সঙ্গেই শহরের সব রাস্তায় বৈদ্যুতিকের বদলে পর্যায়ক্রমে সৌর আলো নিয়ে আসার পরিকল্পনাও রয়েছে তাদের। প্রদেশ কংগ্রেসের এ বারের নির্বাচনী ঘোষণার নাম হচ্ছে ‘আমার কলকাতার ইস্তাহার’।

বিধান ভবনে আজ, শুক্রবার আনুষ্ঠানিক ভাবে পুরভোটের ইস্তাহার প্রকাশ করার কথা প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর। খসড়া ইস্তাহারের ১১ পাতা জুড়ে বস্তি, নিকাশি ব্যবস্থা এবং স্বল্পবিত্ত মানুষের শিক্ষা ও কাজের সুযোগের কথাই বলা হয়েছে। কংগ্রেসের বক্তব্য, কলকাতার মোট জনসংখ্যার প্রায় এক-তৃতীয়াংশ থাকেন বস্তিতে। নগরায়নের নামে বস্তি উচ্ছেদের পরিবর্তে বস্তি এলাকার মানুষের জন্য পরিকাঠামো ও পরিষেবা বাড়ানোর কথা বলা হয়েছে খসড়া ইস্তাহারে। বেআইনি নির্মাণ হলে সংশ্লিষ্ট ওয়ার্ডের কাউন্সিলরকে সরাসরি তার জন্য দায়ী হতে হবে বলেও কংগ্রেসের বক্তব্য। সব পড়ুয়ার জন্য বিনামূল্যের কম্পিউটার ক্লাসের পাশাপাশি বেকারত্বের সমস্যা মোকাবিলায় পুরসভার উদ্যোগে ছোট ছোট কাজের উপযোগী প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। হকারদের আধুনিক ভেন্ডিং কিয়স্ক এবং ট্রেড লাইসেন্স দেওয়ার আশ্বাস রয়েছে খসড়া ইস্তাহারে। হকারদের আধুনিক পুনর্বাসনের ফলে ফুটপাথকেও মুক্ত করা যাবে, এমনই ভাবনা কংগ্রেসের।

বামেদের মতোই পরিবেশ-বান্ধব শহর গড়ে তুলতে কঠিন বর্জ্য ব্যবস্থাপনার উন্নত প্রক্রিয়া ও প্লাস্টিকের ব্যবহার কমানো, বৃষ্টির জল ধরে রাখায় উৎসাহ, সবুজ বাড়ানোর কথা বলছে কংগ্রেসও। তাদের ঘোষণা, বয়স্ক নাগরিকদের জন্য ২৪ ঘণ্টার হেল্পলাইন থাকবে, মহিলাদের সুরক্ষার জন্য নদরদারি কমিটি থাকে প্রতি বরো’য়। স্বল্পশিক্ষিতদের জন্য কাজের প্রশিক্ষণ, পুরসভার ২৮ হাজার খালি পদ দু’বছরের মধ্যে পূরণ করা এবং ১০০ বর্গমিটার প্লট বা বসবাসের এলাকা ২০০ বর্গফুটের মধ্যে হলে সম্পত্তি কর মকুব করার কথা বলছে কংগ্রেস।

কলকাতা ও হাওড়া পুরসভার ভোটের জন্য বৃহস্পতিবারই তারকা প্রচারকদের তালিকা ঘোষণা করেছে কংগ্রেস। সেখানে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীরবাবু ছাড়াও প্রাক্তন বিরোধী দলনেতা আব্দুল মান্নান, সাংসদ প্রদীপ ভট্টাচার্য ও আবু হাসেম (ডালু) খান চৌধুরী, দুই প্রাক্তন সাংসদ দীপা দাশমুন্সি ও দেবপ্রসাদ রায়ের নাম রয়েছে। এ ছাড়াও, দলের প্রচারকদের তালিকা হয়েছে প্রায় ৭৪ জনের। দলের ৮১ ও ৮৯ নম্বর ওয়ার্ডের দুই প্রার্থী কার্তিক দাস ও তানিয়া পালের সমর্থনে এ দিন সন্ধ্যায় বৃষ্টির মধ্যেই প্রিন্স আনোয়ার শাহ কানেক্টর থেকে ঝালদার মাঠ পর্যন্ত মিছিলে ছিলেন প্রদীপবাবু, তুলসী মুখোপাধ্যায়েরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Adhir Ranjan Chowdhury Congress KMC Election 2021
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE