Advertisement
২৭ এপ্রিল ২০২৪
KMC Polls 2021

KMC Result 2021: বিজেপি-কে সরিয়ে কলকাতার চারটি বিধানসভা আসনে দ্বিতীয় স্থানে কংগ্রেস

বেলেঘাটা, চৌরঙ্গি, বালিগঞ্জ এবং মেটিয়াবুরুজে দ্বিতীয় স্থানে উঠে এসেছে কংগ্রেস। এই চার আসনেই নীলবাড়ির লড়াইয়ে দ্বিতীয় হয়েছিল বিজেপি।

কংগ্রেস তৃতীয় স্থানে রয়েছে জোড়াসাঁকো এবং এন্টালিতে।

কংগ্রেস তৃতীয় স্থানে রয়েছে জোড়াসাঁকো এবং এন্টালিতে। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২১ ১৯:০৫
Share: Save:

বামেদের মতো এ বছরই প্রথম পশ্চিমবঙ্গ বিধানসভা থেকে নিশ্চিহ্ন হয়ে গিয়েছে কংগ্রেস। দীর্ঘদিনের অধীর-গড়ও ধসে গিয়েছে। কলকাতার পুরভোটের ফলে দেখা যাচ্ছে সেই কংগ্রেসই চারটি বিধানসভা আসনে বিজেপি-কে সরিয়ে দুইয়ে উঠে এল।

সার্বিক ফল বলার মতো কিছু নয়। লড়তে নামা ওয়ার্ডগুলির মধ্যে ৯০ শতাংশের বেশিতে জামানত জব্দ। মোট ভোট চার শতাংশের সামান্য বেশি। তবে এর মধ্যেই শহরের কিছু কিছু এলাকায় একা লড়েও ‘সম্মানজনক’ ভোট পেয়েছে কংগ্রেস। শুধু তাই নয়, শহরের চারটি বিধানসভা আসনে বামফ্রন্ট এবং বিজেপি-র থেকে বেশি ভোট পেয়েছে তারা।

পুরভোটের বিধানসভাভিত্তিক ফল অনুযায়ী, কলকাতা পুর-এলাকার অন্তর্গত ১৭টি বিধানসভা আসনের মধ্যে যে চারটি আসনে তৃণমূলের পর দ্বিতীয় স্থানে উঠে এসেছে কংগ্রেস, সেগুলি হল বেলেঘাটা, চৌরঙ্গি, বালিগঞ্জ এবং মেটিয়াবুরুজে। এই চার আসনেই নীলবাড়ির লড়াইয়ে দ্বিতীয় হয়েছিল বিজেপি। চারটি আসনে দ্বিতীয় হওয়া ছাড়াও, কংগ্রেস তৃতীয় স্থানে রয়েছে জোড়াসাঁকো এবং এন্টালিতে। কলকাতা পুর এলাকার বাকি ১১টি বিধানসভা আসনে তারা চতুর্থ স্থানে।

গত বিধানসভা ভোটে বেলেঘাটা কেন্দ্রে তৃণমূলের পরেশ পাল জিতেছিলেন। দ্বিতীয় স্থানে ছিলেন বিজেপি-র কাশীনাথ বিশ্বাস। ব্যবধান ছিল ৬৭,১৪০। বিধানসভাওয়াড়ি পুর-ফল বলছে তৃণমূলের পর দ্বিতীয় স্থানে বিজেপি-কে সরিয়ে উঠে এসেছে কংগ্রেস। এ ক্ষেত্রে প্রথম তৃণমূল ও দ্বিতীয় কংগ্রেসের মধ্যে ব্যবধান অবশ্য লাখ ছাড়িয়েছে (১,২৮,১৪৭)।

মধ্য কলকাতার চৌরঙ্গি কেন্দ্রেও বিজেপি-কে পিছনে ফেলে দ্বিতীয় স্থানে উঠে এসেছে অধীর চৌধুরীর দল। এই কেন্দ্র থেকে জিতে বিধায়ক হয়েছিলেন তৃণমূল প্রার্থী নয়না বন্দ্যোপাধ্যায়। ৪৫,৩৪৪ ভোটে পিছিয়ে থেকে দ্বিতীয় হয়েছিলেন বিজেপি-র দেবদত্ত মাঝি। পুরভোটের ফলে দেখা গেল, বিজেপি-কে সরিয়ে দ্বিতীয় স্থানে চলে এসেছে কংগ্রেস। এ ক্ষেত্রে ব্যবধান ১,২৭,৭৬৬ ভোটের। প্রসঙ্গত এই কেন্দ্রের অন্তর্গত ৪৫ নম্বর ওয়ার্ডটিতে জিতেছেন কংগ্রেসের সন্তোষ পাঠক।

বালিগঞ্জ বিধানসভায় তৃণমূলের সদ্য প্রয়াত নেতা সুব্রত মুখোপাধ্যায় ৭৫,৩৫৯ ভোটে হারিয়েছিলেন বিজেপি-র লোকনাথ চট্টোপাধ্যায়কে। পুর-ফল বলছে এখানেও বিজেপি-কে সরিয়ে দ্বিতীয় স্থানে চলে এসেছে কংগ্রেস। ব্যবধান ১,০৩,৬৪৮ ভোটের।

মেটিয়াবুরুজ বিধানসভায় তৃণমূলের আব্দুল খালেক মোল্লা বিজেপি-র রামজিৎ প্রসাদকে হারিয়েছিলেন ১,১৯, ৬০৪ ভোটে। পুরসভা ভোটের ফলে এখানেও বিজেপি-কে সরিয়ে দ্বিতীয় কংগ্রেস। ব্যবধান ৬১,৩২০ ভোটের। মেটিয়াবুরুজ বিধানসভা অবশ্য পুরোটাই কলকাতা পুরসভায় নয়। কিছু এলাকা রয়েছে মহেশতলা পুর এলাকার মধ্যেও।

অর্থাৎ, পুরভোটের ফলের পর খাতায় কলমে কংগ্রেসকে অপ্রাসঙ্গিক মনে হলেও, কয়েকটি বিধানসভা এলাকার হিসেবে এই আকালেও সামান্য আশার আলো দেখছে বিধান ভবন। যদিও এই প্রসঙ্গে মনে রাখা দরকার, তৃণমূলের সঙ্গে বাকি ‘তিন প্রধান’-এর ব্যবধান আকাশ ছোঁয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE