Advertisement
১৬ জুন ২০২৪
Futnani Chambers

ফুটনানি চেম্বার্স থেকে সরার নোটিস ব্যবসায়ীদের

পুরসভার বাজার দফতর থেকে নোটিস জারি করে বলা হয়েছে, বাড়িটি জরাজীর্ণ হওয়ায় যে কোনও সময়ে সেটির একাংশ ভেঙে পড়ে দুর্ঘটনা হতে পারে।

ছবি সংগৃহীত।

ছবি সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২০ ০২:০৩
Share: Save:

এস এন ব্যানার্জি রোডের ফুটনানি চেম্বার্স থেকে ব্যবসায়ীদের সরানোর সিদ্ধান্ত আগেই নিয়েছিল কলকাতা পুরসভা। কারণ, বহু পুরনো ওই বাড়িটির অবস্থা ভাল নয়। সেখানে যে সব ব্যবসায়ীরা রয়েছেন, মাস দুয়েক আগে তাঁদের অন্যত্র উঠে যাওয়ার কথা জানানো হয়েছিল পুরসভার তরফে। তাঁরা না সরায় অবশেষে নোটিস জারি করলেন পুর কর্তৃপক্ষ।

পুরসভার বাজার দফতর থেকে নোটিস জারি করে বলা হয়েছে, বাড়িটি জরাজীর্ণ হওয়ায় যে কোনও সময়ে সেটির একাংশ ভেঙে পড়ে দুর্ঘটনা হতে পারে। দুর্ঘটনার আশঙ্কা এড়াতেই পুরসভা উদ্যোগী হয়েছে বলে বাজার দফতরের আধিকারিকেরা জানান।

পুরসভার প্রশাসকমণ্ডলীর সদস্য তথা বাজার দফতরের প্রাক্তন মেয়র পারিষদ আমিরুদ্দিন ববি বলেন, “ওই বাড়ির ভিতরে যাঁরা ব্যবসা করছেন, তাঁদের স্বার্থের কথা ভেবেই বাড়ি ছেড়ে দিতে বলা হয়েছে। আগেও এ কথা বলা হয়েছিল। নোটিস দেওয়ার পরেও কাজ না হলে পুরসভা আইন মোতাবেক ব্যবস্থা নেবে। বছর দুয়েক আগে পুরসভা ফুটনানি চেম্বার্স অধিগ্রহণ করেছে।’’

পুরসভার বিল্ডিং দফতর সূত্রের খবর, নিউ মার্কেট এবং ফুটনানি চেম্বার্স হেরিটেজ ভবনের আওতায় পড়ে। তাই পুর কর্তৃপক্ষ নিজেরা এই দু’টি জায়গার সংস্কার করতে পারবেন না। শুধু জরুরি ভিত্তিতে কিছু মেরামতির কাজ তাঁরা করতে পারেন। সেই কারণেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের দিয়ে এই দু’টি জায়গার সমীক্ষা করানোর পরে তাঁরা যে ভাবে সংস্কারের পরামর্শ দেবেন, সেই মতো কাজ হবে। এর আগে বাজার দফতর অর্থ বরাদ্দ না-করায় সমীক্ষার কাজ করা যায়নি বলে পুর কর্তৃপক্ষ জানিয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Futnani Chambers KMC Heritage Building
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE