Advertisement
১৯ এপ্রিল ২০২৪
KMC

সম্পত্তির বার্ষিক যথাযথ মূল্যায়ন নিয়ে পুর নির্দেশ

সম্প্রতি এমন অনেক ঘটনা লক্ষ করা গিয়েছে, যেখানে হিয়ারিং অফিসার কোনও সম্পত্তির মূল্যায়নের ক্ষেত্রে পর্যাপ্ত তথ্য নথিভুক্ত করেননি।

ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২১ ০৪:৩৭
Share: Save:

কোনও সম্পত্তির বার্ষিক মূল্যায়ন যাতে যথাযথ হয়, এ বার তার উপরে জোর দিয়েছে কলকাতা পুরসভা। গত ফেব্রুয়ারিতেই এ বিষয়ে প্রশাসনিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর। সেই মতো নির্দেশিকাও জারি করা হয়েছে।

সেখানে বলা হয়েছে, সম্প্রতি এমন অনেক ঘটনা লক্ষ করা গিয়েছে, যেখানে হিয়ারিং অফিসার কোনও সম্পত্তির মূল্যায়নের ক্ষেত্রে পর্যাপ্ত তথ্য নথিভুক্ত করেননি। যার ফলে যখনই সংশ্লিষ্ট সম্পত্তির মালিক আপত্তি তুলে আদালতের দ্বারস্থ হয়েছেন, তখনই পুর কর্তৃপক্ষকে আইনি ঝামেলায় পড়তে হয়েছে। এই সমস্যা মেটাতেই সম্পত্তির মূল্যায়নের সঙ্গে যুক্ত পুর আধিকারিকদের কয়েকটি নির্দেশ পালন করার জন্য বলেছেন পুর কর্তৃপক্ষ।

তা হল, কোনও ‘প্রেমিসেস’ বা ‘অ্যাসেসি নম্বর’-এর মূল্যায়নের ক্ষেত্রে কিসের ভিত্তিতে মূল্যায়ন করা হচ্ছে, সেই কারণ সব থেকে আগে নথিভুক্ত করতে হবে। কোন নথির উপরে ভিত্তি করে তা করা হচ্ছে, তা-ও বলতে হবে। এ বার ওই মূল্যায়ন নিয়ে সম্পত্তির মালিকের কোনও আপত্তি থাকলে নথিভুক্ত করতে হবে সেটাও। পুরসভার এক শীর্ষ কর্তার কথায়, ‘‘সম্পত্তির
বার্ষিক মূল্যায়ন ঠিক মতো হলে আইনি ঝামেলা কমবে। কিন্তু অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে, সেই মূল্যায়ন যথাযথ হচ্ছে না। তাই অহেতুক মামলায় জড়িয়ে পড়তে হচ্ছে পুরসভাকে।’’

পুর আধিকারিকদের একাংশের আরও বক্তব্য, সম্পত্তির বার্ষিক মূল্যায়ন ঠিক মতো হলে শুধু আইনি ঝামেলাই এড়ানো সম্ভব হবে তা নয়, বরং তার মাধ্যমে সম্পত্তিকর আদায়ের পদ্ধতিও সহজ হবে। ফলে সব দিক ভেবেচিন্তেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মত তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

KMC Property Wealth kolkata municipal corporation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE