Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

শহরের নিকাশি নালার মানচিত্র তৈরির পথে পুরসভা

কৌশিক ঘোষ
কলকাতা ২৬ অগস্ট ২০২০ ০৪:৩৫
এ বার শহরের নিকাশি নালার মানচিত্র তৈরি করবে কলকাতা পুরসভা।

এ বার শহরের নিকাশি নালার মানচিত্র তৈরি করবে কলকাতা পুরসভা।

বর্ষাকালে জল জমার সমস্যা তো আছেই। সেই সঙ্গে রয়েছে ব্রিটিশ আমলে তৈরি ভূগর্ভস্থ নিকাশি নালার সমস্যা সমাধানে জটিলতা। এই সব সমস্যার সমাধানে এ বার তাই কলকাতা পুর এলাকায় ভূগর্ভস্থ নিকাশি নালার মানচিত্র তৈরি করার সিদ্ধান্ত নিল পুরসভা।

কলকাতা পুর প্রশাসকমণ্ডলীর সদস্য তথা নিকাশি দফতরের দায়িত্বপ্রাপ্ত প্রাক্তন মেয়র পারিষদ তারক সিংহ বলেন, “নিকাশি সমস্যার দ্রুত সমাধান করতে এ নিয়ে পুরসভার নিজস্ব মানচিত্র থাকা দরকার। পুরনো পদ্ধতিতে রাস্তা খুঁড়ে নিকাশির পাইপলাইন চিহ্নিত করে তার পরে মেরামতি করা সময়সাপেক্ষ। তাই নতুন মানচিত্র তৈরির জন্য পুর প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান ফিরহাদ হাকিমের কাছে প্রস্তাব পাঠানো হয়েছিল। সেই প্রস্তাব গৃহীত হয়েছে।’’ তারকবাবু আরও জানিয়েছেন, সারা শহরের নিকাশি নালার মানচিত্র তৈরি করবেন পুর নিকাশি দফতরের আধিকারিকেরা। সময় লাগবে প্রায় এক বছর।

পুরসভা সূত্রের খবর, সম্প্রতি উত্তর কলকাতায় একটি নিকাশি নালার কাজের জন্য আইআইটি খড়্গপুরের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করেছিলেন পুর কর্তৃপক্ষ। সে সময়ে ওই নির্দিষ্ট পুর এলাকার নিকাশি নালার মানচিত্র চাওয়া হয়েছিল পুরসভার কাছে। কিন্তু তা দিতে পারেননি পুর কর্তৃপক্ষ। এর পরেই টনক নড়ে। যদিও নিকাশি দফতরের আধিকারিকেরা জানাচ্ছেন, কলকাতা পুরসভার ১০০টি ওয়ার্ডের নিকাশি নালা সংক্রান্ত মানচিত্র বহু আগে তৈরি করা হয়েছিল। কিন্তু তার অনেকগুলিই নষ্ট হয়ে গিয়েছে। এ ছাড়াও সেই মানচিত্র তৈরির পরে সময়ের সঙ্গে সঙ্গে ওই নির্দিষ্ট অঞ্চলের নিকাশির বেশ কিছু পরিবর্তন হয়েছে। তাই পুরনো সেইসব মানচিত্র এখন আর কাজে আসবে না। অন্য দিকে, পুরসভার সংযোজিত ৪৪টি ওয়ার্ডের ক্ষেত্রে নিকাশি নালা সংক্রান্ত কোনও মানচিত্রই কখনও তৈরি করা হয়নি। কয়েক বছর আগে কলকাতা পুরসভার তরফে এই মানচিত্র তৈরি করা নিয়ে তোড়জোড় শুরু হলেও নানা কারণে তা আর বাস্তবায়িত হয়নি।

Advertisement

নিকাশি দফতরের আধিকারিকেরা জানাচ্ছেন, বিভিন্ন বরো কর্তৃপক্ষকে নিয়ে সংশ্লিষ্ট বরো এলাকার বিভিন্ন ওয়ার্ডে নিকাশির বর্তমান পরিকাঠামো কেমন রয়েছে, তা খতিয়ে দেখবেন তাঁরা। এ ছাড়াও ওই ওয়ার্ডে কত জমি রয়েছে এবং গত কয়েক বছর ধরে সেখানে সর্বাধিক বৃষ্টির পরিমাণ কত, তা-ও নথিভুক্ত করা হবে। এ ছাড়াও ওই ওয়ার্ডে কোথায় কোথায় নিকাশি নালা রয়েছে, তা দেখা হবে। এই তথ্যের উপরে ভিত্তি করেই তৈরি হবে ওই এলাকার নিকাশি-মানচিত্র। ওই ওয়ার্ডের নিকাশির পরিকাঠামো বর্তমানে কী রকম এবং বৃষ্টিতে জল জমলে তা ওই নিকাশি নালার মাধ্যমে বেরিয়ে যেতে পারবে কি না, তা-ও দেখবেন পুর আধিকারিকেরা। এ ছাড়া সংশ্লিষ্ট ওয়ার্ডের জল কোন নিকাশি নালা ও পাম্পিং স্টেশনের মাধ্যমে কোথায় গিয়ে পড়ছে, মানচিত্রে সেই তথ্যও ধরা থাকবে।

কলকাতা পুরসভার সংযোজিত এলাকার নিকাশি নালা কোনও বড় নিকাশির সঙ্গে যুক্ত করা সম্ভব কি না, এই মানচিত্র তৈরির সময়ে সে দিকেও খেয়াল রাখা হবে বলে পুরসভা সূত্রের খবর। সেই সংযোগ তৈরি করা গেলে ওই এলাকায় জমা জল দ্রুত বের করে দেওয়া সম্ভব হবে। বড় নিকাশির সঙ্গে ওই এলাকার নিকাশি নালা কী ভাবে এবং কোন পথে যুক্ত করা যেতে পারে, সেই রেখাচিত্রও মানচিত্রে থাকবে বলেই জানাচ্ছেন পুর কর্তৃপক্ষ।

আরও পড়ুন

Advertisement