Advertisement
২৫ এপ্রিল ২০২৪
KMC

KMC: মাঝপথে পথচারীকে আশ্রয় দিতে হবে ‘রেফিউজ আইল্যান্ড’

৩০টি গুরুত্বপূর্ণ মোড়ে ‘রেফিউজ আইল্যান্ড’ (রাস্তার দুই লেনের মাঝে চওড়া জায়গা, যেখানে পথচারীরা দাঁড়াতে পারেন) তৈরির জন্য কলকাতা পুরসভাকে প্রস্তাব দিয়েছিল লালবাজার।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২২ ০৫:২৭
Share: Save:

রাস্তা পেরোনোর সময়ে মাঝপথেই সিগন্যাল বদলে গিয়ে গাড়ি চলাচল শুরু হয়ে যাওয়ায় বিপাকে পড়েছিলেন মধ্যবয়সি এক পথচারী। বাধ্য হয়েই তখন রাস্তার মাঝখানে থাকা ডিভাইডারের পাশে দাঁড়িয়ে পড়েনতিনি। তাঁকে ওই অবস্থায় দেখে এগিয়ে যান ট্র্যাফিক পুলিশের এক কর্মী। রাস্তা পার করিয়ে দেন নিরাপদে।দিনকয়েক আগে দক্ষিণ কলকাতার একটি গুরুত্বপূর্ণ মোড়ে এই ঘটনা ঘটে।

পথচারীদের এ হেন সমস্যা থেকে মুক্তি দিতে শহরের ৩০টি গুরুত্বপূর্ণ মোড়ে ‘রেফিউজ আইল্যান্ড’ (রাস্তার দুই লেনের মাঝে চওড়া জায়গা, যেখানে পথচারীরা দাঁড়াতে পারেন) তৈরির জন্য কলকাতা পুরসভাকে প্রস্তাব দিয়েছিল লালবাজার। যার ভিত্তিতে সমীক্ষার কাজ শুরু করেছে পুরসভা। সম্প্রতি কলকাতা পুরসভা এবং পুলিশের আধিকারিকেরা প্রস্তাবিত ওইরেফিউজ আইল্যান্ড তৈরির জন্য ডালহৌসির একটি মোড় পরিদর্শন করেন।

কলকাতা ট্র্যাফিক পুলিশ সূত্রের খবর, মার্চের দ্বিতীয় সপ্তাহে তাদের তরফে পুরসভাকে চিঠি পাঠিয়ে রেফিউজ আইল্যান্ড তৈরির বিষয়ে প্রস্তাব দেওয়া হয়েছিল। তার আগে অবশ্য কোথায় কোথায় রেফিউজ আইল্যান্ড তৈরির প্রয়োজন রয়েছে, ট্র্যাফিক গার্ডগুলির কাছে তা জানতে চাওয়া হয়। বিভিন্ন এলাকায় পথচারীর সংখ্যা এবং যানবাহনের চাপ কেমন থাকে, তার উপরে ভিত্তি করেই রেফিউজ আইল্যান্ড তৈরির স্থান নির্বাচন করা হচ্ছে।

সেই মতো ৩০টি গুরুত্বপূর্ণ মোড়ে ওই আইল্যান্ড গড়তে চেয়ে পুরসভার কাছে প্রস্তাব পাঠানো হয়। ট্র্যাফিক পুলিশের এক কর্তা জানান, পুরসভা প্রস্তাবে উৎসাহী।
তারা সমীক্ষার কাজ শুরু করেছে। আশা করা যায়, নির্মাণের কাজও দ্রুত শুরু হবে।

লালবাজার জানিয়েছে, শহরের প্রায় সব ক’টি বড় রাস্তার মোড়েই ট্র্যাফিক সিগন্যাল পথচারীদের জন্য ১০-১৫ সেকেন্ড খোলা থাকে। ওই সময়ের মধ্যে পথচারীদের রাস্তা পেরোতে হয়। না-হলে মাঝরাস্তায় আটকে পড়তে হয়। ট্র্যাফিক পুলিশের মতে, এর ফলে দুর্ঘটনার আশঙ্কা থাকে। সেই আশঙ্কা দূর করতেই রেফিউজ আইল্যান্ড তৈরির প্রস্তাব দেওয়া হয়েছে। এতে রাস্তা পেরোনোর সময়ে সিগন্যাল খুলে গেলেও পথচারীরা সেখানে দাঁড়াতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

KMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE