Advertisement
১০ মে ২০২৪
Kolkata Metro

বৌবাজারে বিপর্যয় দেখে পূর্বমুখী সুড়ঙ্গ নিয়েও হিসাব কষছে মেট্রো

ওই সময়ে সুড়ঙ্গের ভিতরের দিকে ইস্পাতের ষড়ভুজাকৃতি পাতের ঠেকনা বসানো হয়। তখনই মহড়া দৌড় প্রায় ছ’মাস পিছিয়ে যায়। এ বারও তেমন পরিস্থিতি হতে পারে বলে আশঙ্কা মেট্রোর কর্তাদের একাংশের।

শঙ্কিত মেট্রো কর্তৃিপক্ষ।

শঙ্কিত মেট্রো কর্তৃিপক্ষ। ছবি: সংগৃহীত।

ফিরোজ ইসলাম 
কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২২ ০৮:০৪
Share: Save:

সব ঠিকঠাক থাকলে চলতি অক্টোবরের শেষেই হাওড়া ময়দান থেকে এসপ্লানেডের মধ্যে ইস্ট-ওয়েস্ট মেট্রোর মহড়া দৌড় হত। বৌবাজারের সাম্প্রতিক বিপর্যয় সেই সম্ভাবনায় কার্যত জল ঢেলে দিয়েছে। পরিস্থিতি এমন যে, পূর্বমুখী সুড়ঙ্গে ট্র্যাক পাতা হয়ে গেলেও সেখান দিয়ে ট্রেন নিয়ে যাওয়া যাবে কি না, তা ভাবতে হচ্ছে মেট্রো কর্তৃপক্ষকে। পশ্চিমমুখী সুড়ঙ্গের বিপত্তির আঁচ পূর্বমুখী সুড়ঙ্গকে কতটা প্রভাবিত করেছে, তার হিসাব-নিকাশ না করে মেট্রোর রেক হাওড়ার দিকে নিয়ে যাওয়া সম্ভব নয়, জানাচ্ছেন ইস্ট-ওয়েস্ট মেট্রো নির্মাণের দায়িত্বপ্রাপ্ত সংস্থার আধিকারিকেরা।

এর আগে ইস্ট-ওয়েস্ট মেট্রোর জোড়া টানেল বোরিং মেশিনকে (চণ্ডী এবং উর্বী ) বৌবাজার থেকে উদ্ধারের জন্য প্রায় ৪০ মিটার দীর্ঘ এবং ২০ মিটার প্রশস্ত চৌবাচ্চা খননের সময়ে সাময়িক বিপত্তি দেখা দিয়েছিল। মেট্রোর পূর্বমুখী সুড়ঙ্গ কিছুটা বেঁকে যাওয়ার আশঙ্কা দেখা দেওয়ায় তড়িঘড়ি পরিস্থিতি সামাল দেওয়া হয়।

ওই সময়ে সুড়ঙ্গের ভিতরের দিকে ইস্পাতের ষড়ভুজাকৃতি পাতের ঠেকনা বসানো হয়। তখনই মহড়া দৌড় প্রায় ছ’মাস পিছিয়ে যায়। এ বারও তেমন পরিস্থিতি হতে পারে বলে আশঙ্কা মেট্রোর কর্তাদের একাংশের। ফলে পশ্চিমমুখী সুড়ঙ্গের বিপত্তি সামাল দেওয়ার কাজ চলার মধ্যেই পূর্বমুখী সুড়ঙ্গের অবস্থা যাচাই করা হবে। যাচাইয়ের সেই ফলাফল আশাব্যঞ্জক হলে তবেই হাওড়ার দিক থেকে এসপ্লানেড পর্যন্ত মহড়া দৌড়ের প্রস্তুতি নেওয়ার কথা ভাবা হবে।

এখন ফুলবাগান থেকে শিয়ালদহের মধ্যে পূর্বমুখী সুড়ঙ্গ ব্যবহার করে মেট্রো চলাচল করছে। মেট্রোর পরিকাঠামো নির্মাণ সংক্রান্ত কাজ সম্পূর্ণ করার জন্য পশ্চিমমুখী সুড়ঙ্গের মুখ শিয়ালদহের দিক থেকে খোলা রাখা হয়েছে। বৌবাজার পর্যন্ত দু’টি ক্রস প্যাসেজ বা সংযোগকারী সুড়ঙ্গ নির্মাণের কাজ শিয়ালদহ থেকেই পরিচালিত হচ্ছে। ইস্ট-ওয়েস্ট মেট্রো সূত্রের খবর, সল্টলেক ডিপো থেকে ব্যাটারিচালিত দু’টি লোকোমোটিভ ব্যবহার করে তা দিয়ে ছয় কোচের রেক হাওড়ার দিকে এগিয়ে নিয়ে যাওয়া হবে। একটি লোকোমোটিভ সামনের দিকে এবং অন্যটি রেকের পিছনের দিকে জুড়ে, পুশ এবং পুল পদ্ধতিতে হাওড়ায় নিয়ে যাওয়ার কথা।

পশ্চিম দিক থেকে হাওড়া ময়দান, হাওড়া, বি বা দী বাগ এবং এসপ্লানেড স্টেশন নির্মাণের কাজ অনেকটাই সারা। তবে ইস্ট-ওয়েস্ট মেট্রোয় যে প্রযুক্তিতে ট্রেন চলে, তাতে দীর্ঘ সময় ধরে মহড়া দৌড় চালাতে হবে বলে জানাচ্ছেন ওয়াকিবহাল মহলের লোকজন।

সাম্প্রতিক বিপর্যয়ের কারণে যে মহড়া দৌড় বিলম্বিত হবে, তা মানছেন আধিকারিকেরাও। তবে কোনও ভাবেই খণ্ডিত পথে মেট্রো চলাচল তড়িঘড়ি শুরু করতে চান না কর্তৃপক্ষ। সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ পর্যন্ত আপাতত ইস্ট-ওয়েস্ট মেট্রো ছুটলেও ভবিষ্যতে পুরো পথেই মেট্রো চালাতে আগ্রহী কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Metro Bowbazar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE