Advertisement
০২ মে ২০২৪
Bowbazar Building Cracked

বৌবাজারে ক্ষতিগ্রস্ত বাড়ি মেরামতির কাজ শুরু মেট্রোর 

বৌবাজার এলাকায় মেট্রোর নির্মাণকাজ প্রায় সম্পূর্ণ হয়ে আসায় গত ডিসেম্বর মাস থেকেই বাসিন্দাদের সমস্যা মেটানোর ক্ষেত্রে তৎপরতা বেড়েছে মেট্রো কর্তৃপক্ষের। ওই এলাকায় বাড়ি ভেঙে পড়ার জেরে এখনও বহু পরিবার ঘরছাড়া।

An image of Bowbazar

বৌবাজারে ক্ষতিগ্রস্ত হয়েছিল একাধিক বাড়ি। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৪ ০৭:৫৬
Share: Save:

ইস্ট-ওয়েস্ট মেট্রোর নির্মাণ-পর্বে সুড়ঙ্গ বিপর্যয়ের জেরে বৌবাজারে ক্ষতিগ্রস্ত হয়েছিল একাধিক বাড়ি। ঘরছাড়া হয়েছিল বহু পরিবার। মেট্রোর পক্ষ থেকে ওই সব বাড়ির বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল। অবশেষে সেই সব ক্ষতিগ্রস্ত বাড়ি মেরামতির কাজে হাত দিয়েছেন মেট্রোর নির্মাণ সংস্থা কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড (কেএমআরসিএল)-এর কর্তারা। দীর্ঘ দিনের পুরনো বাড়িগুলি ধসের কারণে বিভিন্ন সময়ে নানা ভাবে ফাটলের কবলে পড়েছিল। মেট্রো কর্তৃপক্ষ প্রতিশ্রুতি দিয়েছিলেন, সংশ্লিষ্ট বাড়িগুলি সম্পূর্ণ মেরামত করে ফিরিয়ে দেওয়া হবে।

বৌবাজার এলাকায় মেট্রোর নির্মাণকাজ প্রায় সম্পূর্ণ হয়ে আসায় গত ডিসেম্বর মাস থেকেই বাসিন্দাদের সমস্যা মেটানোর ক্ষেত্রে তৎপরতা বেড়েছে মেট্রো কর্তৃপক্ষের। ওই এলাকায় বাড়ি ভেঙে পড়ার জেরে এখনও বহু পরিবার ঘরছাড়া। বিপত্তির কারণে ভেঙে পড়া ২৬টি বাড়ি মেট্রো কর্তৃপক্ষ পুনর্নির্মাণ করে দিচ্ছেন বলে খবর। মালিকদের সম্মতিক্রমে ওই ২৬টি বাড়ির নকশা তৈরি করা হয়েছে। কলকাতা পুরসভার মাধ্যমে সেই নকশা অনুমোদনের কাজও প্রায় সম্পূর্ণ। আগামী এপ্রিলে ওই সব বাড়ির নির্মাণকাজ শুরু হওয়ার কথা। নির্মাণ শুরু হওয়ার পরে কাজ শেষ হতে আরও বছর দুয়েক লাগতে পারে। এই কাজের জন্য নির্দিষ্ট সংস্থাকে বরাত দেওয়া হয়েছে।

ক্ষতিগ্রস্ত বাড়িগুলির মধ্যে ৬বি, দুর্গা পিতুরি লেনের বাড়ি মেরামত করে ইতিমধ্যেই মালিকদের হাতে তুলে দেওয়া হয়েছে। এ ছাড়াও, ১৯/১এ, দুর্গা পিতুরি লেনের দু’টি বাড়ির মেরামতির কাজ প্রায় ৭০ শতাংশ সম্পূর্ণ হয়েছে বলে মেট্রো সূত্রের খবর। ১/৪, দুর্গা পিতুরি লেনের বাড়িটির মেরামতির কাজ সদ্য শুরু হয়েছে। পাশাপাশি, ওই রাস্তার ১৯ নম্বর বাড়ি মেরামতির কাজ দ্রুত শুরু হবে বলে কেএমআরসিএল-এর তরফে জানানো হয়েছে।

ক্ষতিগ্রস্ত বাড়িগুলির দেওয়ালের ফাটল মেরামত করার জন্য উচ্চ ক্ষমতাসম্পন্ন মজবুত ইস্পাত ব্যবহার করা হচ্ছে। বাড়ির ভিত এবং নীচের মাটির স্থায়িত্ব বাড়াতে ইপক্সি গ্রাউট ব্যবহার করা হচ্ছে বলে খবর। ক্ষতিগ্রস্ত বাড়িগুলির বিভিন্ন অংশে নতুন করে প্লাস্টারও করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE