Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Kolkata Metro: কাউন্টারে ভিড় এড়াতে নতুন প্রযুক্তি মেট্রোয়

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩০ জুলাই ২০২১ ০৭:৩৩
চিহ্নিত অংশে স্ক্যান করাতে হবে মোবাইলের কিউআর কোড। নিজস্ব চিত্র

চিহ্নিত অংশে স্ক্যান করাতে হবে মোবাইলের কিউআর কোড। নিজস্ব চিত্র

মেট্রোযাত্রায় টোকেনের ব্যবহার ছেঁটে ফেলার পথে ধাপে ধাপে এগোচ্ছেন কর্তৃপক্ষ। যাত্রীদের কাউন্টারে আসার প্রয়োজন কমাতে এ বার মেট্রো স্টেশনের স্বয়ংক্রিয় গেটে কিউআর কোড স্ক্যানার বসানোর কাজ শুরু হল। ইতিমধ্যেই পার্ক স্ট্রিট এবং ময়দান স্টেশনে ওই কাজ সম্পূর্ণ হয়েছে। ধাপে ধাপে কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত উত্তর-দক্ষিণ মেট্রোর সব স্টেশনের স্বয়ংক্রিয় গেটেই ওই যন্ত্র বসানো হবে। একই ভাবে ইস্ট-ওয়েস্ট মেট্রোর সব স্টেশনেও বসবে ওই যন্ত্র। প্রাথমিক ভাবে ইস্ট-ওয়েস্ট মেট্রোয় এই নতুন প্রযুক্তির ব্যবহার আগে শুরু হওয়ার কথা থাকলেও উত্তর-দক্ষিণ মেট্রোর যাত্রী-সংখ্যা এবং শহরের পরিবহণে তার গুরুত্বের কথা মাথায় রেখে সেখানেই প্রথমে এমন যন্ত্র বসছে। মেট্রো সূত্রের খবর, আগামী কয়েক মাসের মধ্যে এই প্রযুক্তি কার্যকর করতে চলছে জোর তৎপরতা।

কী ভাবে কাজ করবে কিউআর কোড স্ক্যানার? মেট্রো সূত্রে জানা গিয়েছে, প্রতিটি স্টেশনের জন্য পৃথক কিউআর কোড নির্দিষ্ট করা হচ্ছে। যে মোবাইল থেকে টিকিট কাটা হয়েছে, একমাত্র সেই মোবাইল থেকেই ওই কোড কাজ করবে। যে স্টেশন থেকে যাত্রী ট্রেনে উঠতে চান এবং যে স্টেশন পর্যন্ত যেতে চান, মোবাইলে মেট্রোর অ্যাপ থেকে ওই দুই স্টেশন বাছাই করার পরে তাঁকে দূরত্ব অনুযায়ী নির্দিষ্ট ভাড়া মেটাতে হবে। অনলাইনে সেই ভাড়া মেটানোর সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট যাত্রীর মোবাইলে চলে আসবে নির্দিষ্ট কিউআর কোড। ওই কোড অন্য কাউকে পাঠানো যাবে না। পাশাপাশি, তা নির্দিষ্ট স্টেশনেই কার্যকর হবে। এর পরে নির্দিষ্ট স্টেশনে গিয়ে প্ল্যাটফর্মের প্রবেশপথে থাকা স্বয়ংক্রিয় গেটে নির্দিষ্ট স্ক্যানারের সামনে ওই কিউআর কোড ধরলেই যন্ত্র তা পড়ে নেবে। আপনা থেকেই খুলে যাবে গেট। আবার, যাত্রী গন্তব্য স্টেশনে পৌঁছে ফের স্বয়ংক্রিয় গেটে নির্দিষ্ট জায়গায় কোড স্ক্যান করলেই গেট খুলে যাবে।

নতুন এই প্রযুক্তি ব্যবহারের যাবতীয় প্রস্তুতি প্রায় সম্পূর্ণ। ভাড়া মেটানোর ক্ষেত্রে পেমেন্ট গেটওয়ে সংক্রান্ত চুক্তি সম্পন্ন হলেই এই প্রযুক্তি কার্যকর হবে। মেট্রো সূত্রের খবর, দেশের অন্যান্য শহরের ধাঁচে কলকাতা মেট্রোকেও আধুনিক এবং কর্পোরেট-সজ্জায় সাজিয়ে তোলার চেষ্টা হচ্ছে। এই প্রসঙ্গে সংস্থার এক আধিকারিক বলেন, ‘‘স্টেশনে না এসে, এমনকি মেট্রোয় যাতায়াতের সময়েও অ্যাপের মাধ্যমে টিকিট কাটা যাবে। ফলে, যাত্রীদের কাউন্টারে আসার দরকার হবে না। উত্তর-দক্ষিণ মেট্রোয় সফরের মধ্যেই কেউ চাইলে ইস্ট-ওয়েস্ট মেট্রোর কোনও স্টেশনের টিকিটও কাটতে পারবেন। ফলে কাউন্টারে অপেক্ষা করা অথবা টিকিটের জন্য ছোটাছুটির আর দরকার পড়বে না।’’

Advertisement

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement