Advertisement
২৪ এপ্রিল ২০২৪
metro railway

Kolkata Metro: কলকাতা মেট্রোয় স্মার্ট কার্ডের সিকিউরিটি ডিপোজিট বাড়ছে, ফেরত দিলে মিলবে ৮০ টাকা

আগামী ১৫ নভেম্বর অর্থাৎ সোমবার থেকে মেট্রো চলাচলের শুরু হবে সকাল ৭টা থেকে। স্কুল কলেজ শুরু হলে যাতে পড়ুয়াদের যাতায়াতে অসুবিধা না হয়।

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২১ ১৯:১৫
Share: Save:

কলকাতা মেট্রোয় স্মার্ট কার্ডের দাম বাড়ানো হল। আগে নতুন কার্ডের দাম ছিল ১০০ টাকা। আগামী রবিবার থেকে তা বেড়ে হচ্ছে ১২০ টাকা। তবে কার্ড ফেরত দিলে সিকিউরিটি ডিপোজিট বাবদ নেওয়া ৮০ টাকা ফেরত পাওয়া যাবে। আগামী রবিবার, অর্থাৎ ১৪ নভেম্বর থেকে এই সিদ্ধান্ত কার্যকর করা হবে।

কলকাতা মেট্রোর জনসংযোগ আধিকারিক রূপায়ণ মিত্র বলেন, ‘‘আগে ১০০ টাকার কার্ডে ৬০ টাকা সিকিউরিটি ডিপোজিট রাখা হত। বাকি ৪০ টাকার সঙ্গে আরও ১০ শতাংশ বোনাস দিয়ে ৪৪ টাকার সফর করতে পারতেন এক জন যাত্রী। এ বার থেকে সিকিউরিটি ডিপোজিট ৬০ টাকা থেকে ৮০ টাকা করা হচ্ছে। যাত্রীরা সফরের জন্য ৪৪ টাকাই ব্যবহার করতে পারবেন। কার্ড ফেরতের সময় ওই ৮০ টাকা পেয়ে যাবেন যাত্রীরা।’’

কোভিড পরিস্থিতির পর থেকে মেট্রোয় টোকেন ব্যবহার বন্ধ করে দেওয়া হয়েছে। স্মার্ট কার্ড ছাড়া প্রবেশ করা নিষিদ্ধ করেছেন মেট্রো কর্তৃপক্ষ। তবে আগে মেট্রো চলাচলের সময়ের ব্যবধান বেশি থাকলেও, ধীরে ধীরে তা কমিয়ে আনা হয়েছে। স্কুল খোলার আগে আরও বেশি সংখ্যায় মেট্রো চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়া বদলাচ্ছে মেট্রো পরিষেবার সময়সীমাও। আগামী ১৫ নভেম্বর মানে সোমবার থেকে মেট্রো চলাচল শুরু হবে সকাল ৭টা থেকে। এর আগে সাড়ে ৭টায় শুরু হত মেট্রো পরিষেবা। স্কুল খোলার ঠিক আগের দিন বাড়ছে সেই সময়সীমা। ওই দিন থেকে ছ’টি অতিরিক্ত মেট্রো পাওয়া যাবে। এ ছাড়া, সোমবার থেকে সকাল ও সন্ধ্যার ব্যস্ত সময়ে সাত মিনিটের বদলে মেট্রো পাওয়া যাবে পাঁচ মিনিটের ব্যবধানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

metro railway
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE