Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Kolkata Metro Rail

Kolkata Metro: ৬ লক্ষ নতুন স্মার্ট কার্ড আনতে চলেছে মেট্রো, আয় বাড়াতেই এমন সিদ্ধান্ত

বাইপাস সংলগ্ন একটি বেসরকারি হাসপাতালের সঙ্গে চুক্তি হওয়ায় তাদের লোগো দেওয়া হাল্কা সবুজ ও সাদা রঙের নতুন স্মার্ট কার্ড আনার প্রক্রিয়া চলছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২১ ০৭:২৪
Share: Save:

ফের ভোল বদলাচ্ছে কলকাতা মেট্রোর স্মার্ট কার্ড। আগে একটি বেসরকারি ব্যাঙ্কের সঙ্গে চুক্তি হওয়ার পরে তাদের লোগো দেওয়া স্মার্ট কার্ড এনেছিলেন মেট্রো কর্তৃপক্ষ। এ বার বাইপাস সংলগ্ন একটি বেসরকারি হাসপাতালের সঙ্গে চুক্তি হওয়ায় তাদের লোগো দেওয়া হাল্কা সবুজ ও সাদা রঙের নতুন স্মার্ট কার্ড আনার প্রক্রিয়া চলছে। এর ফলে যাত্রী-ভাড়া বহির্ভূত খাতে আয় বাড়বে মেট্রোর। ছ’লক্ষ নতুন স্মার্ট কার্ড তৈরি হবে।

করোনা পরিস্থিতির জেরে যাত্রী-ভাড়া থেকে আয় কমেছে। কিন্তু তার পরেও বিজ্ঞাপন খাতে আয় বাড়িয়ে রেলের ১৭টি জ়োনের মধ্যে নজির তৈরি করেছে মেট্রো। দেশের যে তিনটি জ়োন ভাড়া বহির্ভূত খাতে আয় বাড়িয়ে নজির তৈরি করেছে, তাদের মধ্যে কলকাতা মেট্রো অন্যতম।

সূত্রের খবর, দেশের বাণিজ্যিক রাজধানী মুম্বইয়ের লোকাল ট্রেন, দূরপাল্লার মেল ও এক্সপ্রেস ট্রেন এবং অজস্র স্টেশন মিলিয়ে যাত্রী-ভাড়া বহির্ভূত খাতে যে আয় হচ্ছে, কলকাতা মেট্রো হাতে গোনা স্টেশন নিয়ে তার সঙ্গে পাল্লা দিচ্ছে। উত্তর-দক্ষিণ মেট্রোর ২৬টি স্টেশন ও ইস্ট-ওয়েস্ট মেট্রোর সাতটি স্টেশন থেকে আয়ের নানা রাস্তা খুলেছে মেট্রো। ভবিষ্যতে আরও একাধিক ক্ষেত্র থেকে আয় বাড়ানোর চেষ্টা চলছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে মেট্রোর এক কর্তা বলেন, ‘‘এই শহরে মেট্রো ভরসার জায়গা। আরও অনেকগুলি মেট্রোপথ কয়েক বছরের মধ্যে চালু হবে। ফলে, আরও নতুন এলাকার সঙ্গে মেট্রো যোগাযোগ স্থাপিত হবে। সেই সম্ভাবনাকেই ব্যবহার করা হচ্ছে। যাত্রী-ভাড়া বহির্ভূত খাতে আয় বাড়লে স্বাচ্ছন্দ্যের বিষয়টি আরও বেশি করে গুরুত্ব পাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE