Advertisement
২৬ ফেব্রুয়ারি ২০২৪
Car Parking

কলকাতা শহরের বেআইনি পার্কিং রুখতে অ্যাপ চালু করল কলকাতা পুরসভা

শনিবার কলকাতা পুরসভা ভবনে এক সাংবাদিক বৈঠকে এই নতুন অ্যাপটি চালুর কথা জানিয়েছেন মেয়র ফিরহাদ হাকিম। নতুন এই প্রযুক্তিতে একই সঙ্গে যুক্ত থাকবে পরিবহণ দফতর, কলকাতা পুলিশ ও কলকাতা পুরসভা।

Kolkata Municipal Corporation has launched an app to stop illegal parking in Kolkata city

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২৩ ১৮:০১
Share: Save:

কলকাতা শহরের বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে বেআইনি পার্কিং। এ বার তাই বেআইনি পার্কিংয়ের সমস্যার সমাধান করতে নতুন অ্যাপ চালু করল কলকাতা পুরসভা। শনিবার কলকাতা পুরসভা ভবনে এক সাংবাদিক বৈঠকে এই নতুন অ্যাপটি চালুর কথা জানিয়েছেন মেয়র ফিরহাদ হাকিম।

নতুন এই প্রযুক্তিতে একই সঙ্গে যুক্ত থাকবে পরিবহণ দফতর, কলকাতা পুলিশ ও কলকাতা পুরসভা। কলকাতা শহরের কোথাও গাড়ি পার্কিংয়ের কথা অ্যাপে ধরা পড়লেই তা জানতে পারবে পরিবহণ দফতর। একই সঙ্গে ওই তথ্য চলে যাবে কলকাতা পুরসভা ও পুলিশের কাছে। গাড়ির নম্বর ধরেই গাড়ির মালিকের মোবাইলে জরিমানার বার্তা পাঠানো হবে। মেয়র জানিয়েছেন, সাত দিনের মধ্যে বেআইনি পার্কিংয়ের জরিমানা জমা দিতে হবে সংশ্লিষ্ট গাড়ির মালিককে। যদি গাড়ির মালিক জরিমানার অর্থ জমা না দেন, তা হলে ওই গাড়ির জরিমানার পরিমাণ বৃদ্ধি পাবে। এক বছরের মধ্যে ওই জরিমানার অর্থ জমা না পড়লে, বছরের শেষে গাড়ির ছাড়পত্র পাওয়ার ক্ষেত্রেও প্রতিবন্ধকতা তৈরি হবে।

কলকাতা পুরসভার মেয়র পারিষদ দেবাশিস কুমার জানিয়েছেন, আগামী সোমবার থেকে পুরোদমে এই অ্যাপটি চালু হয়ে যাবে। এ ছাড়াও বেশ কিছু রাস্তার দু’ধারে পার্কিং করা নিয়েও অভিযোগ জমা পড়েছে মেয়রের দফতরে। এই প্রসঙ্গে মেয়র ফিরহাদ জানিয়েছেন, অভিযোগের সত্যতা খতিয়ে দেখা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE