Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ অক্টোবর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

এ রাজ্যেও কি চালানি রুই-কাতলায় ফরমালিন? বাজারে বাজারে হানা

শহরে তখন সবে ভোরের আলো ফুটেছে। গাড়ি থেকে নামানো হচ্ছে রুই-কাতলার ক্যারেট। পুরসভার খাদ্য দফতরের আধিকারিকেরা পাতিপুকুর বাজারে পৌঁছন।

নিজস্ব সংবাদদাতা
০৪ অক্টোবর ২০১৮ ১৩:৪১
Save
Something isn't right! Please refresh.
মাছে কি ফরমালিন ব্যবহার করা হচ্ছে?  খতিয়ে দেখতে পাতিপুকুর বাজারে অভিযান চালাল পুরসভার আধিকারিকরা। নিজস্ব চিত্র।

মাছে কি ফরমালিন ব্যবহার করা হচ্ছে? খতিয়ে দেখতে পাতিপুকুর বাজারে অভিযান চালাল পুরসভার আধিকারিকরা। নিজস্ব চিত্র।

Popup Close

অন্ধ্রপ্রদেশ থেকে আসা রুই-কাতলা কি খাওয়ার যোগ্য? বিহারের পর এ বার এ রাজ্যেও অন্ধ্রপ্রদেশ থেকে আসা মাছের উপর নজরদারি শুরু হল। বৃহস্পতিবার ভোরে আচমকা পাতিপুকুর বাজারে হানা দেয় কলকাতা পুরসভা।

শহরে তখন সবে ভোরের আলো ফুটেছে। গাড়ি থেকে নামানো হচ্ছে রুই-কাতলার ক্যারেট। পুরসভার খাদ্য দফতরের আধিকারিকেরা পাতিপুকুর বাজারে পৌঁছন। সেখান থেকে রুই-কাতলার নমুনা সংগ্রহ করা হয়। ওই সব মাছে ফরমালিন রয়েছে কি না, তা জানতেই পুরসভার ওই আচমকা হানা। পুরসভার ল্যাবরেটরিতে ওই সব মাছের নমুনা পরীক্ষা করে দেখা হবে বলে জানিয়েছে পুর আধিকারিকেরা।

এর আগেই অন্ধ্রপ্রদেশ থেকে আসা মাছের উপর নিষেধাজ্ঞা জারি করেছে বিহার। মাছে ফরমালিন দেওয়া হলে তার প্রভাবে ক্যানসারের মতো মারণ রোগ হওয়ার সম্ভাবনা রয়েছে বলে বিশেষজ্ঞদের মত। আর সেই অভিযোগ উঠতেই এ বার রাজ্যেও নজরদারি শুরু হল। মাছের নমুনায় ফরমালিন পাওয়া গেলে মাছ আমদানিতে নিষেধাজ্ঞা জারি করা হতে পারে বলে পুরসভা সূত্রে খবর।

Advertisement

আরও পড়ুন: মাছে ফরম্যালিন, তদন্ত কমিটি অন্ধ্রে

এর আগে উত্তর-পূর্ব ভারতের বিভিন্ন রাজ্যে চালানি মাছে ফরমালিন মেশানো থাকছে বলে অভিযোগ ওঠে। চালানি মাছের সিংহভাগই আসত মূলত অন্ধ্রপ্রদেশ থেকে। সেই সময়ে ওই রাজ্যগুলিতে আমদানি বন্ধ করে দেওয়া হয়। তখন অন্ধ্র সরকারের তরফে দাবি করা হয়, ট্রাকের তোলার সময় অন্ধ্রপ্রদেশে মাছে ফরমালিন দেওয়া হচ্ছে না। অন্ধ্র সরকারের সন্দেহ, এই কাজটা হচ্ছে পশ্চিমবঙ্গের হাওড়ায়। মাছে ফরমালিন মেশানোর বিস্তর অভিযোগ আসার পরে অন্ধ্রের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডুর নির্দেশে রাজ্য মৎস দফতর তদন্তে নামে। অন্ধ্র সরকার জানিয়েছিল, অভিযোগ আসার পরে সে রাজ্যে রফতানির জন্য মজুত সব মাছের নমুনা পরীক্ষা করা হয়েছে। কিন্তু সেখানে ফরমালিন পাওয়া যায়নি। রাজ্য থেকে পাঠানো সব মাছের গুণমান পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। অন্ধ্র মৎস দফতরের কমিশনার রামশঙ্কর নায়েক জানিয়েছিলেন, রাজ্য থেকে বাইরে পাঠানো সব মাছের বাক্স এ বার থেকে গুণমান সার্টিফিকেট-সহ সিল করে দেওয়া হবে।

আরও পড়ুন: সীমানার জঙ্গলমহলে মাওবাদী সক্রিয়তা বৃদ্ধির খবর, দাবি কর্তার

(পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার খবর এবং বাংলার বিভিন্ন প্রান্ত থেকে বাংলায় খবর পেতে চোখ রাখুন আমাদের রাজ্য বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Tags:
Formalin Fish Patipukurফরমালিনমাছ
Something isn't right! Please refresh.

Advertisement