Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Kolkata Municipal Election 2021

KMC Election 2021: আমি চাই আরও উন্নত হোক কলকাতা, কিন্তু তা আদৌ হবে কি

আমি চাই রাজনীতির ঊর্ধ্বে উঠে কলকাতার মানুষের উন্নতি হোক। তবেই কলকাতার প্রকৃত উন্নতি হবে।

গ্রাফিকছ শৌভিক দেবনাথ।

গ্রাফিকছ শৌভিক দেবনাথ।

সুরজিৎ সেনগুপ্ত
সুরজিৎ সেনগুপ্ত
শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২১ ১৮:৫৩
Share: Save:

কলকাতার বহু রাস্তাই খারাপ। সকলের চোখেই পড়ে সেটা। তা নিয়ে কিছু বলা হলে ঠিক মতো সারানো হয় না। তাপ্পি দিয়ে রাখা হয়। কিছু দিনের মধ্যেই সেখানকার আসল রূপ ফের দেখা দেয়। আমি চাই রাস্তাঘাট আরও ভাল হোক, আরও উন্নত হোক। মানুষের যাতে ভাল হয়, সেটাই চাই।

কলকাতা পরিচ্ছন্ন হওয়া খুব মুশকিল। কারণ প্রচুর ধরনের মানুষ কলকাতায়। তার উপর বহু জায়গা থেকে রোজ প্রচুর মানুষ কলকাতায় আসেন, আবার চলে যান। এত মানুষ যে শহরে থাকেন, কাজ করেন তা পরিষ্কার রাখা খুব মুশকিল। তবে চেষ্টা করা যেতেই পারে। আমি চাই কলকাতা আরও পরিষ্কার, পরিচ্ছন্ন হয়ে উঠুক।

কলকাতার উচ্চবিত্ত এবং মধ্যবিত্ত শ্রেণির মানুষ জল পান। কিন্তু সমস্ত নিম্নবিত্ত মানুষের কাছে এখনও পরিশ্রুত জল ঠিক মতো পৌঁছয় না। আমি চাই সবাই জল পাক। পরিষ্কার জল পাওয়ার ক্ষেত্রে অর্থনৈতিক দিক দিয়ে কোনও বিভেদ যেন না হয়। সব মানুষের কাছে পরিষ্কার জল পৌঁছে যাক। এটাই চাই আমি।

কলকাতার নিকাশি ব্যবস্থা খুব একটা খারাপ নয়। তবে অনেক জায়গায় ময়লা পড়ে থাকে। রাস্তায় যে নোংরা ফেলার জায়গাগুলি আছে সেগুলি ঠিক মতো পরিষ্কার করা হয় না। নোংরা থেকে যায়। সেগুলি ঠিক মতো পরিষ্কার করা দরকার। তা হলেই নিকাশি ব্যবস্থার অনেক উন্নতি হবে। রাস্তায় পড়ে থাকা নোংরা থেকেই অনেক জায়গার নিকাশি ব্যবস্থা খারাপ হয়েছে।

কলকাতায় আলো প্রচুর আছে। রাস্তাঘাটে এই জিনিসটার কোনও কমতি নেই। অলিগলিতে প্রচুর আলো রয়েছে। এর ফলে পথ চলতে মানুষের বেশ কিছুটা সুবিধা হয়েছে। চারিদিক আলোয় ভরে দেওয়ায় রাতের কলকাতাতেও কোথাও যেতে সমস্যা হয় না। যে পরিমাণ আলো রয়েছে তা যথেষ্ট বলেই আমার মনে হয়।

আমি চাই রাজনীতির ঊর্ধ্বে উঠে কলকাতার মানুষের উন্নয়ন হোক। তবেই কলকাতার প্রকৃত উন্নতি হবে। কোনও রকম দল, জাতি, ধর্ম, অর্থনীতি দিয়ে বিভেদ না করে কলকাতার মানুষ জনের স্বার্থ মাথায় রেখে কাজ করা হোক। তাতেই কলকাতার উন্নতি হবে, মানুষের উন্নতি হবে। এটাই চাই আমি।

(সংকলক: শান্তনু ঘোষ)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE