Advertisement
০৩ মে ২০২৪
Kolkata Municipal Election 2021

KMC Election 2021: ত্রিস্তরীয় নিরাপত্তা ব্যবস্থায় পুরভোটের গণনা, শুরু ৮টা থেকে: নির্বাচন কমিশন

প্রতিটি কেন্দ্রে সাতটি টেবিলে চলবে গণনা প্রক্রিয়া। সর্বনিম্ন গণনা হবে ১৩ রাউন্ড আর সর্বোচ্চ গণনা হবে ১৬ রাউন্ড।

কলকাতা পুরভোটের গণনা রাত পোহালেই।

কলকাতা পুরভোটের গণনা রাত পোহালেই। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২১ ২৩:০২
Share: Save:

কলকাতা পুরভোটের গণনা রাত পোহালেই। সোমবার সকাল ৮টা থেকে শুরু হয়ে যাবে গণনা। রাজ্য নির্বাচন কমিশন জানিয়েছে, গণনা কেন্দ্রের নিরাপত্তায় ত্রিস্তরীয় ব্যবস্থা গড়ে তোলা হবে। গণনা কেন্দ্রের আশপাশের এলাকায় নজরদারি চালাতে ব্যবহার করা হতে পারে ড্রোনও।

রবিবার ভোটগ্রহণের পর সমস্ত বুথের ইভিএম সিল করা অবস্থায় স্ট্রং রুমে নিয়ে যাওয়া হয়েছে। স্ট্রং রুমের নিরাপত্তায় মোতায়েন রয়েছে কলকাতা পুলিশ ও রাজ্য পুলিশের সশস্ত্র বাহিনী। রয়েছে সিসিটিভি ক্যামেরাও। করা হবে ভিডিয়োগ্রাফি। ইতিমধ্যেই প্রতিটি গণনা কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে ১৪৪ ধারা জারি করা হয়েছে। কমিশনের তরফে জানানো হয়েছে, সকাল ৮টায় খোলা হবে স্ট্রং রুম। নিয়ম মেনেই ভিতরে ঢুকতে দেওয়া হবে সংবাদমাধ্যমের প্রতিনিধিদের। প্রতিটি গণনা কেন্দ্রের দায়িত্বে থাকবেন এএমআরও পদের সমতুল্য এক জন আধিকারিক।

কমিশন জানিয়েছে, সোমবার সকাল ৮টা থেকে শুরু ইডি (ইলেকশন ডিউটি) ভোট গণনা। তা শেষ হলে শুরু হবে ইভিএম গণনা। প্রতিটি কেন্দ্রে সাতটি টেবিলে চলবে গণনা প্রক্রিয়া। সর্বনিম্ন গণনা হবে ১৩ রাউন্ড আর সর্বোচ্চ গণনা হবে ১৬ রাউন্ড। সরাসরি গণনা কেন্দ্র থেকে প্রতি মুহূর্তের ফলাফল এক সেকেণ্ডের মধ্যেই কমিশনের ওয়েবসাইটে আপলোড করা হবে জেমস সফটওয়্যারের মাধ্যমে।

পুরভোটের প্রার্থীরা বা তাঁদের এজেন্টরা গণনা কেন্দ্রের ভিতরে ঢুকতে চাইলে তাঁদের কিছু নিয়ম মানতে হবে বলেও জানিয়েছে কমিশন। কমিশনের নির্দেশ, প্রার্থী বা তাঁদের এজেন্টদের কোভিডের দু’টি টিকা নেওয়া বাধ্যতামূলক। ৪৮ ঘন্টা আগে আরটিপিসিআর পদ্ধতিতে করানো কোভিড পরীক্ষার রিপোর্ট রাখতে হবে সঙ্গে। সঙ্গে রাখা যাবে নান মোবাইল ফোন বা অন্য কোনও যন্ত্র। হাতে সাদা কাগজ আর পেন ছাড়া কিছুই রাখা যাবে না।

কমিশনের অনুমান, সোমবার বেলা ২টোর মধ্যেই পুরভোটের ফলাফল প্রকাশ হয়ে যেতে পারে। বিজয় মিছিল করা নিয়ে এখনও কোনও নির্দেশিকা জারি করেনি রাজ্য নির্বাচন কমিশন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Municipal Election 2021 KMC Polls 2021
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE