Advertisement
২৫ এপ্রিল ২০২৪
KMC Result 2021

KMC Poll Result 2021: এক লাফে ৭২ পার, আট মাসে ভোটের হাইজাম্প তৃণমূলের, আশপাশে কেউ নেই

অতীতে অনেক উত্থান দেখানো তৃণমূলের একটি মাইলস্টোন থেকে আর একটিতে যাওয়ার ব্যবধান ছিল কম। এ বার সত্যিই যেন ‘হাইজাম্প’।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২১ ১৬:৪২
Share: Save:

ব্যবধান মাত্র আট মাসের। কিন্তু ভোট প্রাপ্তির হার বেড়েছে প্রায় ১৫ শতাংশ। গত দু’দশক ধরেই ক্রমাগত উত্থান দেখা গিয়েছে তৃণমূলের। কিন্তু মঙ্গলবার কলকাতা যা দেখল, তা আগে কখনও হয়নি। কোনও রাজনৈতিক দল মাত্র আট মাস সময়ের মধ্যে ১৫ শতাংশ ভোট বাড়িয়েছে এমন নজিরও খুব বেশি পাওয়া যাবে না। কিন্তু সেটাই করে দেখিয়েছে তৃণমূল। গত বিধানসভা নির্বাচনে বিপুল জয়ের সময়েও শাসকের প্রাপ্ত ভোট ছিল ৫৭.৫৫ শতাংশ। মঙ্গলবার নির্বাচন কমিশন সূত্রে যে প্রাথমিক হিসাব পাওয়া গিয়েছে, তাতে তৃণমূলের প্রাপ্ত ভোট কমপক্ষে ৭২ শতাংশ। পুরভোটের নিরিখে তৃণমূলের সাফল্যের খতিয়ান আরও মজবুত। গত পুরভোটে মহানগরে তৃণমূল পেয়েছিল ৫০.৬ শতাংশ ভোট। সেই হিসাবে এ বার বেড়েছে ২০ শতাংশের বেশি!

২০০৯ সাল থেকে বড় আকারে নির্বাচনী সাফল্য দেখতে শুরু করে বাংলার বর্তমান শাসকদল। ২০১১ সালে রাজ্যে ক্ষমতা দখলের পরে ২০১৬ এব‌ং ২০২১-এর বিধানসভা নির্বাচনে শক্তি বাড়িয়েছে তৃণমূল। কিন্তু এত দিন একটি ‘মাইলস্টোন’ থেকে আর একটিতে উত্থানের ব্যবধান ছিল কম। এ বার সত্যিই যেন ‘হাইজাম্প’।

গ্রাফিক— শৌভিক দেবনাথ

কলকাতায় ১৪৪ ওয়ার্ডের মধ্যে ১৩৪টি তৃণমূলের। এমন জয় যে মিলতে পারে তার ইঙ্গিত অবশ্য আগেই দিয়েছিল আনন্দবাজার অনলাইন। বিরোধীরা সকলে মিলে দশটি ওয়ার্ডে আটকে থাকবে বলে আগাম হিসেব ছিল তৃণমূলের অন্দরেও। কিন্তু মোট ভোট প্রাপ্ত এক লাফে যে ৭২ শতাংশ টপকে যাবে তা হয়তো তৃণমূল নেতৃত্বের হিসাবে ছিল না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE