Advertisement
০৪ মে ২০২৪
Lalbazaar

কর্মীদের নজরে বাঁধতে নির্দেশ লালবাজারের

ডিউটি শেষ হওয়ার আগে পুলিশকর্মীদের ঘটনাস্থল ছেড়ে চলে যাওয়া ঠেকাতে ঘটনার পরবর্তী ‘ব্রিফিং’ পুলিশকর্মীদের করতে বলেছে লালবাজার।

An image of Lalbazaar

এ বার নিচুতলার পুলিশকর্মীদের মনোভাব বদলাতে নির্দেশ জারি করল লালবাজার। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২৩ ০৭:১৪
Share: Save:

আইনশৃঙ্খলা রক্ষার কাজে গিয়েও কেউ ফোন নিয়ে ব্যস্ত থাকছেন, কেউ আবার লাঠি-হেলমেট ছাড়াই ডিউটি করতে যাচ্ছেন। অনেকে আবার আইনশৃঙ্খলা রক্ষার কাজ শেষ হওয়ার আগেই ঘটনাস্থল ছেড়ে চলে যাচ্ছেন বা সেই জায়গায় অনুপস্থিত থাকছেন। কলকাতা পুলিশের বাহিনীতে এই সব অভিযোগ নতুন নয়। এ বার নিচুতলার পুলিশকর্মীদের এমন মনোভাব বদলাতে নির্দেশ জারি করল লালবাজার।

নির্দেশিকায় বলা হয়েছে, আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালনের ক্ষেত্রে এখন থেকে কোনও কর্মী সোজা ঘটনাস্থলে যাবেন না। প্রথমে তাঁকে নিজের ইউনিট বা ডিভিশনে গিয়ে ইউনিট হেডের কাছে রিপোর্ট করতে হবে। কত জন উপস্থিত হয়েছেন, তা ইউনিট হেড ডিভিশনাল কন্ট্রোল রুম বা মূল কন্ট্রোল রুমে জানাবেন। তিনি পুলিশকর্মীদের ঘটনাস্থলে যাওয়ার ব্যবস্থাও করবেন। এত দিন সরাসরি ঘটনাস্থলে পৌঁছে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে রিপোর্ট করতে হত।

ডিউটি শেষ হওয়ার আগে পুলিশকর্মীদের ঘটনাস্থল ছেড়ে চলে যাওয়া ঠেকাতে ঘটনার পরবর্তী ‘ব্রিফিং’ পুলিশকর্মীদের করতে বলেছে লালবাজার। সেখানে নির্দিষ্ট আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্বে থাকা সব পুলিশকর্মীকে উপস্থিত থাকতে হবে। আগে বড় বড় আইনশৃঙ্খলা রক্ষার কাজের শেষে ব্রিফিং হত। সেখানেই কর্মীদের ভুলভ্রান্তি নিয়ে কাটাছেঁড়া করা হত।

সম্প্রতি কলকাতা পুলিশের আধিকারিকদের একটি বৈঠক হয়। যেখানে নিচুতলার কর্মীদের দায়িত্ব পালনের পদ্ধতি নিয়ে আলোচনা হয়। উপস্থিত ছিলেন বিভিন্ন ডিভিশনের ডেপুটি কমিশনার (২)। ওই বৈঠকেই আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্বে বাহিনীর কর্মীদের খামতিগুলি তুলে ধরা হয়। একাধিক আধিকারিক জানান, অনেকেই ডিউটিতে দেরি করে আসেন। অনেকে আইনশৃঙ্খলা রক্ষার ডিউটিতে গিয়েও লাঠি এবং হেলমেট সঙ্গে রাখেন না। বরং ব্যাগ ব্যবহার করেন। যা এই ধরনের ডিউটিতে বিপজ্জনক।

লালবাজার সূত্রের খবর, এর পরেই ওই নির্দেশ জারি হয়। ইউনিট হেডের কাছে রিপোর্ট করা ও গাড়িতে ব্যাগ-সহ সব রেখে ডিউটিতে যোগ দেওয়ার কথা বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lalbazaar Police constable Kolkata Police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE