Advertisement
০৩ মে ২০২৪
Kolkata Traffic Police

গাড়ির সামনের আসনে বেল্ট না বাঁধলে কড়া ব্যবস্থার নির্দেশ

কলকাতার রাস্তায় অনেক সময়েই গাড়িচালক কিংবা সামনের আসনে থাকা আরোহী সিট বেল্ট বাঁধেন না। এমনকি, সব দেখেও পুলিশ ব্যবস্থা নেয় না বলে অভিযোগ রয়েছে।

An image of Seat Belt

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৩ ০৬:৩৬
Share: Save:

এ বার থেকে গাড়ির সামনের আসনে বসে সিট বেল্ট না বাঁধলেই কড়া আইনি পদক্ষেপ করার জন্য ট্র্যাফিক গার্ডগুলিকে নির্দেশ দিল লালবাজার। সোমবার কলকাতা পুলিশের যুগ্ম কমিশনার (ট্র্যাফিক) রূপেশ কুমার এই নির্দেশ জারি করেছেন। সূত্রের খবর, নির্দেশে গাড়িচালক কিংবা তাঁর পাশে থাকা আরোহী সিট বেল্ট না বাঁধলে জরিমানা থেকে শুরু করে আইনি ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে। প্রতিটি ট্র্যাফিক গার্ডকে আরও বলা হয়েছে, সিট বেল্ট না বাঁধার জন্য প্রতিদিন কত জন চালক বা আরোহীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হল, তা জানাতে হবে ট্র্যাফিক কন্ট্রোল রুমকে।

অভিযোগ, কলকাতার রাস্তায় অনেক সময়েই গাড়িচালক কিংবা সামনের আসনে থাকা আরোহী সিট বেল্ট বাঁধেন না। এমনকি, সব দেখেও পুলিশ ব্যবস্থা নেয় না বলে অভিযোগ রয়েছে। যদিও পুলিশের এক আধিকারিকের দাবি, ট্র্যাফিক আইন অমান্য করলে ব্যবস্থা গ্রহণ করা হয়। তা সত্ত্বেও বলা হয়েছে, সিট বেল্ট না বাঁধার উপরে বেশি নজর দিতে। লালবাজারের একটি সূত্রের দাবি, সোমবার থেকেই কলকাতা পুলিশের ২৫টি ট্র্যাফিক গার্ড সার্জেন্টদের নির্দেশ দিয়েছে, যাঁরা সিট বেল্ট বাঁধবেন না, তাঁদের বিরুদ্ধে যেন যথাযথ আইনি ব্যবস্থা নেওয়া হয়। প্রসঙ্গত, সিট বেল্ট না বাঁধলে আগে জরিমানা দিতে হত ১০০ টাকা। বছর দেড়েক আগে সেই অঙ্ক বেড়ে হয়েছে ১০০০ টাকা।

তবে চালক বা সামনের আসনে বসা আরোহীরা সিট বেল্ট ব্যবহার না করলে ব্যবস্থা গ্রহণ করার কথা কলকাতা পুলিশ বললেও মুম্বই থেকে শুরু করে হায়দরাবাদ, বেঙ্গালুরু পুলিশ পিছনের আসনেও সিট বেল্টের ব্যবহার বাধ্যতামূলক করেছে। কলকাতা পুলিশের এক কর্তা জানান, প্রথমে সামনের সিটের আরোহীদের সিট বেল্টের ব্যবহার নিয়ে সতর্ক করা হচ্ছে। বিভিন্ন গাড়িতে পিছনের সিটে বেল্ট বাঁধার যথাযথ ব্যবস্থা নেই। তাই ওই বিষয়ে প্রথমে আরোহীদের সচেতন করা হবে। তবে পুলিশের একটি অংশ জানাচ্ছে, গাড়ির পিছনের সিটে বসা আরোহীরা সিট বেল্ট না বাঁধলে ট্র্যাফিক পুলিশ তাঁদের বিরুদ্ধেও চাইলে ব্যবস্থা নিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lalbazar Seat belt Traffic rules
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE