Advertisement
০৩ মে ২০২৪
Ram Mandir Inauguration

পথে অতিরিক্ত বাহিনী, সব থানাকে সতর্ক করল লালবাজার

সোমবার অযোধ্যায় উদ্বোধন হতে চলেছে নবনির্মিত রামমন্দিরের। সেই অনুষ্ঠানকে কেন্দ্র করে শহরের বিভিন্ন প্রান্তে পুজোর পাশাপাশি মিছিলের আয়োজন করেছে একাধিক সংগঠন।

An Image Of Lalbazar

লালবাজার। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৪ ০৭:৩০
Share: Save:

অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধন ঘিরে কলকাতা শহরে যাতে কোনও রকম অপ্রীতিকর ঘটনা না ঘটে, তার জন্য কাল, সোমবার রাস্তাঘাটে নিরাপত্তা জোরদার করতে উদ্যোগী হয়েছে লালবাজার। কাল সকাল থেকে শহরের বিভিন্ন প্রান্তে অতিরিক্ত পুলিশকর্মীদের নামানোর পাশাপাশি থানাগুলিকেও একাধিক নির্দেশ পাঠানো হয়েছে।

কাল অযোধ্যায় উদ্বোধন হতে চলেছে নবনির্মিত রামমন্দিরের। সেই অনুষ্ঠানকে কেন্দ্র করে শহরের বিভিন্ন প্রান্তে পুজোর পাশাপাশি মিছিলের আয়োজন করেছে একাধিক সংগঠন। সে দিন আবার ‘সংহতি যাত্রা’রও আয়োজন করা হয়েছে শহরে। সংহতি মিছিলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের থাকার কথা। কাল সব মিলিয়ে ৩৬টিরও বেশি মিছিল হবে বলে লালবাজার সূত্রের খবর। সেই সমস্ত মিছিল এবং পুজো ঘিরে যে কোনও ধরনের অপ্রীতিকর ঘটনাকে প্রতিহত করাটাই চ্যালেঞ্জ হিসাবে দেখছে লালবাজার। এর জন্য প্রায় চার হাজার অতিরিক্ত পুলিশকর্মীকে রাস্তায় নামানো হচ্ছে বলে লালবাজার সূত্রের খবর। এ ছাড়া, প্রতিটি ডিভিশনেও অতিরিক্ত পুলিশকর্মীদের মজুত রাখা হবে বলে জানা গিয়েছে। থানাগুলিতেও যাতে পর্যাপ্ত বাহিনী থাকে, সেই নির্দেশ দেওয়া হয়েছে লালবাজারের তরফে। জানা গিয়েছে, কাল গোটা দিন থানাগুলিকে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। যে সমস্ত এলাকায় পুজো বা মিছিল হবে, সেই সমস্ত এলাকার সংশ্লিষ্ট থানাগুলিকে বাড়তি সতর্ক থাকতে বলা হয়েছে। পুলিশ সূত্রের খবর, প্রতিটি মিছিলের শুরু থেকে শেষ পর্যন্ত ভিডিয়োগ্রাফি করার নির্দেশও দেওয়া হয়েছে থানাগুলিকে। মিছিলগুলির সঙ্গে পুলিশ থাকবে বলেও লালবাজার সূত্রে জানা গিয়েছে। ইতিমধ্যেই উদ্যোক্তাদের সঙ্গে কথা বলে মিছিল বা পুজো ঘিরে কোথায় কত জমায়েত হবে, তা জানতে থানাগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে।

রামমন্দিরের উদ্বোধন ঘিরে শহরের নিরাপত্তার বন্দোবস্ত কঠোর করতে ইতিমধ্যেই একাধিক বৈঠক করেছে লালবাজার। সেই সমস্ত বৈঠকে প্রতিটি ডিভিশনের উপ-নগরপাল পদমর্যাদার আধিকারিকেরা উপস্থিত ছিলেন। জানা গিয়েছে, এলাকা ভাগ করে একাধিক যুগ্ম-নগরপাল পদমর্যাদার পুলিশকর্তারা নিরাপত্তার দায়িত্বে থাকছেন। তাঁদের অধীনে থাকবেন উপ-নগরপাল এবং সহকারী নগরপাল পদমর্যাদার আধিকারিকেরা। শহরে কোথাও কোনও ঘটনা ঘটলে দ্রুত যাতে সেই এলাকায় পৌঁছনো যায়, তার জন্য কুইক রেসপন্স দলকেও তৈরি রাখা হচ্ছে।

জানা গিয়েছে, বন্দর এলাকা-সহ শহরের বেশ কয়েকটি জায়গা আলাদা ভাবে চিহ্নিত করে বাড়তি সতর্কতা নিচ্ছে লালবাজার। ওই সমস্ত এলাকা দিয়ে যাওয়া শোভাযাত্রা বা মিছিলের ক্ষেত্রেও বাড়তি সতর্কতা নেওয়া হবে বলে লালবাজার সূত্রে জানা গিয়েছে। কাল সকাল থেকে ওই সব এলাকায় অতিরিক্ত বাহিনী থাকবে বলে লালবাজার সূত্রের খবর। লালবাজারের এক পুলিশকর্তা বললেন, ‘‘যে কোনও ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে বাহিনীর প্রস্তুতি থাকে। এ ক্ষেত্রেও ব্যতিক্রম হবে না। থানা এবং ডিভিশনগুলিকে প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে। সকাল থেকেই রাস্তায় বাহিনী মোতায়েন থাকবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE